বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা। গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য। পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার! ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার পটুয়াখালীর গলাচিপায় ইউএনও এবং মৎস অফিসার মদতে ওসিকে ম্যানেজ, বৈশাখীর মেলায় জুয়ার আসর। ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।। অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।
পুরান ঢাকায় জনশুমারি ও গৃহগণনায়ে বিএনসিসির সচেতনতামূলক র‍্যালি।
সাকিব হোসাইন জবি সংবাদদাতা।
প্রকাশ: ১৪ জুন, ২০২২, ৮:০৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পুরান ঢাকায় জনশুমারি ও গৃহগণনায়ে বিএনসিসির সচেতনতামূলক র‍্যালি।

জবি সংবাদদাতাঃ রাজধানী পুরান ঢাকায় জনশুমারি ও গৃহগণনা ২০২২ উপলক্ষ্যে সচেতনতামূলক র‍্যালি করেছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এর সদস্যরা।

গত রবিবার (১২ জুন) সকাল ১০ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ এবং সিদ্ধেশ্বরী গার্লস কলেজ বিএনসিসি প্লাটুনের আয়োজনে জনসচেতনতার উদ্দেশ্যে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়।

র‍্যালিটি ভিক্টোরীয়া পার্ক থেকে শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাবাজার, সদরঘাট হয়ে ভিক্টোরীয়া পার্কে এসে শেষ হয়। র‍্যালিতে বিএনসিসি ক্যাডেটদের হাতে বিভিন্ন সচেতনতা মূলক ফেস্টুন, ব্যানার এবং লিফলেট বিতরণ করতে দেখা যায়।

এসময়ে র‍্যালিতে অংশগ্রহণ করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও ১ বিএনসিসি ব্যাটালিয়নের ব্রাভো কোম্পানির কোম্পানি কমান্ডার ও অফিসার ইনচার্জ পিইউও আতিয়ার রহমান, শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ বিএনসিসি প্লাটুনের
পিইউও মুইনুল হোসেন, কবি নজরুল সরকারি কলেজ বিএনসিসি প্লাটুনের পিইউও তাইমুর শাহরিয়ার এবং বিএনসিসির সামরিক প্রশিক্ষক।

এছাড়াও এসময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ এবং সিদ্ধেশ্বরী গার্লস কলেজের বিএনসিসি ক্যাডেটবৃন্দ।

উল্লেখ্য, দেশে আগামী ১৫ জুন থেকে শুরু হচ্ছে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’। সপ্তাহব্যাপী এ জনশুমারি ও গৃহগণনা শেষ হবে ২১ জুন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম বাস্তবায়ন করবে। শুমারি শুরুর আগে ১৪ জুন রাত ১২টাকে ‘শুমারি রেফারেন্স পয়েন্ট/সময়’হিসেবে ধার্য করা হয়েছে।

এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে। একটি ওয়েবভিত্তিক ইনটিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আইসিএমএস) প্রস্তুতসহ জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমে (জিআইএস) গণনা এলাকার বিভিন্ন পর্যায়ের কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।

জনশুমারির তথ্য সংগ্রহ কার্যক্রমে শুমারি কর্মী হিসেবে সারাদেশে প্রায় ৩ লাখ ৭০ হাজার গণনাকারী, ৬৪ হাজার সুপারভাইজার এবং বিবিএসের সাড়ে ৪ হাজারের অধিক কর্মচারী এ প্রক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পৃক্ত থাকবেন। এছাড়া বিবিএসবহির্ভূত বিভিন্ন সরকারি দফতরের প্রায় ৯ শ’ কর্মচারী জোনাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা   ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা   কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা।   গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য।   পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার!   ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার   পটুয়াখালীর গলাচিপায় ইউএনও এবং মৎস অফিসার মদতে ওসিকে ম্যানেজ, বৈশাখীর মেলায় জুয়ার আসর।   ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী   তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।।   অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।   কলাপাড়ায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানবন্ধন   কাশিয়ানী উপজেলা নির্বাচনী লড়াইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সহ ১১ জনের আবেদনপত্র জমা।   সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও দায়িত্বশীল মৎস্য আহরন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।।   পটুখালীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।   গাজায় ইসরায়েলি হামলা: নিহত ছাড়ালো ৩৪ হাজার   আফগানিস্তানে ভারী বর্ষণ : নিহত আরও ২৯ জন   তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বাড়বে তাপমাত্রা   মুজিব ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী   নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ: বকেয়া বেতনের দাবি   পৌনে ৮ কোটি টাকা মিলল পাগলা মসজিদের দানবাক্সে