শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০ শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি ১ তরুণ নিহত বাংলাদেশে গণতন্ত্রকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সীমান্তে নিহত 2 বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ কাশিয়ানীতে নছিমনের চাকার পিষ্ট হয়ে তিন বছরের শিশু কন্যা নিহত। স্বাধীনতা ও জাতীয় দিবসে মির্জাগঞ্জে পল্লীসঞ্চয় ব্যাংকে উত্তোলন হয়নি জাতীয় পতাকা।
উদীচী জবি সংসদের আয়োজনে ‘বর্ষাকল্প ১৪২৯’ পালন।
সাকিব হোসাইন, জবি সংবাদদাতা।
প্রকাশ: ১৫ জুন, ২০২২, ৮:৫১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

উদীচী জবি সংসদের আয়োজনে ‘বর্ষাকল্প ১৪২৯’ পালন।

জবি সংবাদদাতাঃ রোমাঞ্চকর ঋতু বর্ষার আগমন উপলক্ষে বুধবার বেলা ১২ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে সারাদিনব্যাপী ‘এসো করো স্নান নবধারা জলে’ প্রতিপাদ্যে ‘বর্ষাকল্প’ ১৪২৯ অনুষ্ঠিত হয়েছে। আয়োজনটি সম্প্রতি সীতাকুণ্ডে ঘটে যাওয়া অগ্নিকান্ডের ঘটনায় হতাহত সকল মেহনতী মানুষের প্রতি উৎসর্গ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে ড. কামালউদ্দীন আহমদ বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদীচী সবসময়ই বলিষ্ঠ সাংস্কৃতিক আন্দোলন করে গেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদও সে ক্ষেত্রে কোন অংশে কমতি রাখেনি। জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যাকান্ডের পর উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীরাই প্রথম তার প্রতিবাদে এগিয়ে এসেছেন বলে স্মৃতিচারণ করেন তিনি। সাম্প্রদায়িক আগ্রাসন থেকে রক্ষার জন্য এ ধরণের আয়োজনের বিকল্প নেই বলে উল্লেখ করেন তিনি। বর্ষাকাল আসলে তাঁর হৃদয় উদ্বোলিত হয় বলে তার সহধর্মিনীকে নিয়ে খানিক রসিকতাও প্রকাশ পায় তাঁর কথায়। সেই উচ্ছ্বাস থেকে তিনি কবি অসীম সাহার একটি কবিতা আবৃত্তি করে তাঁর বক্তব্য শেষ করেন।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যজন মাসুম আজিজ এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সহঃ সভাপতি, সংগীতে বিশেষ অবদানের জন্য একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত গণসংগীতশিল্পী মাহমুদ সেলিম। উপস্থিত ছিলেন অভিনেতা মাসুম আজিজের সহধর্মিনী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বজলুর রশীদ খান, সহকারী অধ্যাপক মো. মাঈনউদ্দীন, উদীচী কেন্দ্রীয় সংসদের বিভিন্ন নেতৃবৃন্দসহ অসংখ্য শিক্ষক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উদীচী জবি সংসদের উপদেষ্টা মণ্ডলীর সদস্য, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জীব কুমার দে। এরপর সংগঠনটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ হাফিজুল ইসলাম বক্তব্য প্রদান করেন। এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি জনাব আহসান হাবীব বিপু।

গণসংগীতশিল্পী মাহমুদ সেলিম তাঁর বক্তব্যে অসাম্প্রদায়িক চেতনার গুরুত্ব তুলে ধরে কিভাবে সাম্প্রদায়িকতার বীজ আমাদের সমাজে অনুপ্রবেশ করছে তা তুলে ধরেন এবং এ থেকে উত্তোরণে সাংস্কৃতিক কর্মকান্ড ও শিল্পীদের ভূমিকা ব্যক্ত করেন।

অভিনেতা মাসুম আজিজ অত্যন্ত সাবলীলভাবে তাঁর জীবনের সাংস্কৃতিক পথ পরিক্রমা তুলে ধরেন তাঁর বক্তব্যে। অসুস্থ শরীর নিয়েও তিনি এ ধরণের আয়োজনে আসতে পেরে তাঁর আন্তরিক আবেগ প্রকাশ করেন।

অনুষ্ঠানের প্রথম ভাগে সকাল ১১টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের নানাবিধ পরিবেশনার পাশাপাশি জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি অংশগ্রহণ করেছে। শুরুতে সংগীত পরিবেশন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. মাহমুদুল হাসান। আরও সংগীত পরিবেশন করেন সংগঠনটির উপদেষ্টা মণ্ডলীর সদস্য, আধুনিক ভাষা ইন্সটিটিউট এর সহযোগী অধ্যাপক দেবাশিস বিশ্বাস।

সন্ধ্যা ৬টা থেকে বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক আবোল তাবোল, ট্রাভেলার্স, স্বপ্নবাজি, রিজেক্টেড ও মনের মানুষ ব্যান্ডদলগুলো রাত অব্দি বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের খোলা প্রাঙ্গণে মনোমুগ্ধকর সংগীত পরিবেশন করেছে।

দিনব্যাপী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ আয়োজনকে কেন্দ্র করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশ বিরাজ করেছে।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন   গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০   শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস   লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি   সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ   যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি ১ তরুণ নিহত   বাংলাদেশে গণতন্ত্রকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার   সীমান্তে নিহত 2 বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ   কাশিয়ানীতে নছিমনের চাকার পিষ্ট হয়ে তিন বছরের শিশু কন্যা নিহত।   স্বাধীনতা ও জাতীয় দিবসে মির্জাগঞ্জে পল্লীসঞ্চয় ব্যাংকে উত্তোলন হয়নি জাতীয় পতাকা।   ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমোদন   গাজায় বেসামরিক নাগরিকদের মৃত্যুর সংখ্যা অত্যধিক বেশি: যুক্তরাষ্ট্র   খুব অস্বাস্থ্যকর বাতাস নিয়ে দূষণে ২য় ঢাকা   ফ্লোরিডায় শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিষিদ্ধ:ফ্লোরিডার গভর্নর   ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে গিয়ে নিহত ১৮   গত ১০ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু: রিপোর্ট (আইওএম)   ইউনেসকোর নাম ব্যবহার করে মিথ্যাচার করায় ড. ইউনূসের বিরুদ্ধে ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন   বাংলা নববর্ষ উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১৩ দফা নির্দেশনা   ঢাকার ধামরাই-এ গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে একই পরিবারের ৪ জন দগ্ধ   বিএসএফের গুলিতে আহত লিটন পারভেজ (২২) নামে বাংলাদেশি যুবকের মৃত্যু