শনিবার ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ছাত্র সমাজের অধঃপতনের মূল কারণ হচ্ছে অপসংস্কৃতি। অবরোধ উপেক্ষা করে বঙ্গোপসাগরে মাছ শিকারের মহোৎসব, নিরব প্রশাসন!!  কলাপাড়ায় পায়রা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’র উদ্যোগে সন্মাননা প্রদান।। উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৮ লাখ টাকা ও ইয়াবাসহ নারী গ্রেফতার। দেশের আকাশে চাঁদ দেখা গেছে, কুরবানির ঈদ ১০ জুলাই জনগণকে সর্বোচ্চ সেবা দিতে হবে---আইজিপি। শিক্ষককে হত্যা ও নিপীড়নের প্রতিবাদে জবি শিক্ষক সমিতির মানববন্ধন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলী (পাইলটিং) কার্যক্রম শুরু মোংলা উপজেলা ছাত্রলীগের ধর্ম বিষায়ক সম্পাদক রাজিব খাঁন এর আয়োজনে শেখ সারহান নাসের তন্ময়ের জন্মদিন পা... সেবার মান খারাপ তাই গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা!!
পদ্মা সেতু উদ্বোধনে অর্থনৈতিক ও বাণিজ্যিক গুরুত্ব বাড়বে মোংলা বন্দরের।
রাজন সরদার, স্টাপ রিপোর্টার :
প্রকাশ: ২৩ জুন, ২০২২, ২:৪৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পদ্মা সেতু উদ্বোধনে অর্থনৈতিক ও বাণিজ্যিক গুরুত্ব বাড়বে মোংলা বন্দরের।

নিউজ ডেস্কঃ  বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা। ১৯৫০ সালে এই বন্দর প্রতিষ্ঠার পর থেকে নানা চড়াই-উতরাই পেরিয়ে ধীরে ধীরে বন্দরটি লাভজনক বন্দরে রূপান্তরিত হয়েছে। ২০০১ থেকে ২০০৬ সালে জোট সরকার এই বন্দর কে “ডেথ সি পোর্ট” ঘোষণা করেছিল। ২০০৮ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এই বন্দরে আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয় এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে বন্দর সচলতা শুরু হয়।

গর্বের পদ্মা সেতু চালু হলে দেশের সবকটি বন্দর থেকে রাজধানী ঢাকার সবথেকে কাছের সমুদ্র বন্দর হবে এটি। পদ্মা সেতুর সুফলে অচিরেই মোংলা বন্দর বিশ্বের অন্যতম বন্দর হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে বলে দাবি কর্তৃপক্ষের। পাল্টে যাবে এই অঞ্চলের মানুষের জীবনমান। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে কয়েক লাখ মানুষ।

মোংলা বন্দর কর্তৃপক্ষ বলছে, পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল শুরু হলে মোংলা বন্দরের কর্মব্যস্ততা কয়েকগুণ বেড়ে যাবে। গতি আসবে আমদানি-রপ্তানি কাজে। বন্দরের আশপাশে গড়ে উঠবে নতুন নতুন শিল্পকারখানা। এতে চাপ বাড়বে বন্দরের। এ কারণে গত কয়েক বছর ধরে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে মোংলা বন্দরের সক্ষমতা বাড়ানো হয়েছে কয়েকগুণ। বর্তমানে মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে ৮ হাজার ৮৫২ কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ৮টি উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে।

এই এলাকার উন্নয়নের রূপকার সাবেক সংসদ সদস্য ও বর্তমান খুলনা সিটি কর্পোরেশনের মেয়র জনাব তালুকদার আব্দুল খালেক মোংলা বন্দরের কার্যক্রম গতিশীল করতে খুলনা মোংলা মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের কথা ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন। তিনি বলেন, পদ্মা সেতু চালুর সাথে সাথে খুলনা এবং মোংলা বন্দরের সড়কে যানবাহনের চাপ বাড়বে তাই দ্রুত সড়ক প্রসস্থ করে যানবাহন চলাচল সচল রাখতে হবে ।

বর্তমানে মোংলা বন্দরে ৬টি জেটি, ৩টি মুরিং বয়া, ২২টি অ্যাংকোরেজ এবং ব্যক্তি মালিকানাধীন ১১টি প্রতিষ্ঠানের জেটির মাধ্যমে মোট ৪২টি জাহাজ একসঙ্গে নিয়ন্ত্রণ করা সম্ভব। ৪টি ট্রানজিট শেড, ২টি ওয়্যারহাউস, ৪টি কনটেইনার ইয়ার্ড, ২টি কার ইয়ার্ডের মাধ্যমে বার্ষিক ১ কোটি মেট্রিক টন কার্গো, ১ লাখ ব্যবহৃত কনটেইনার এবং ২০ হাজারটি গাড়ি নিয়ন্ত্রণের সক্ষমতা রয়েছে বন্দরের।

এদিকে পদ্মা সেতু চালু হলে মোংলা থেকে ঢাকায় একটি গাড়ি নিতে সময় লাগবে তিন ঘণ্টা। ফলে সময় বাঁচার পাশাপাশি খরচও কমবে ব্যবসায়ীদের।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, ২০০৮-০৯ অর্থবছরে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি শুরু হয়। ওই বছর গাড়ি এসেছিল মাত্র ২৫৫টি। তবে চলতি অর্থবছরের (২০২১-২২) মে মাস পর্যন্ত এ বন্দর দিয়ে দেশে গাড়ি আমদানি করা হয়েছে ২০ হাজার ৯টি।

মোংলা কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমান বলেন, মোংলা বন্দর থেকে সরকার যে পরিমাণ রাজস্ব পায় তার ৫২ শতাংশ আসে গাড়ি আমদানির কর থেকে। চলতি অর্থবছরে আমাদের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৯৩০ কোটি টাকা। তবে ১১ মাসে (মে -২০২২ পর্যন্ত) আমাদের রাজস্ব আয় হয়েছে ৪ হাজার ৫৮০ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে বেশি রাজস্ব আদায় হবে বলে আশা করা যাচ্ছে। পদ্মা সেতু চালু হলে বন্দরে বাড়বে আমদানি-রপ্তানি, ফলে সরকারের রাজস্বও বৃদ্ধি পাবে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ছাত্র সমাজের অধঃপতনের মূল কারণ হচ্ছে অপসংস্কৃতি।   অবরোধ উপেক্ষা করে বঙ্গোপসাগরে মাছ শিকারের মহোৎসব, নিরব প্রশাসন!!    কলাপাড়ায় পায়রা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’র উদ্যোগে সন্মাননা প্রদান।।   উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৮ লাখ টাকা ও ইয়াবাসহ নারী গ্রেফতার।   শিক্ষককে হত্যা ও নিপীড়নের প্রতিবাদে জবি শিক্ষক সমিতির মানববন্ধন।   মোংলা উপজেলা ছাত্রলীগের ধর্ম বিষায়ক সম্পাদক রাজিব খাঁন এর আয়োজনে শেখ সারহান নাসের তন্ময়ের জন্মদিন পালিত।   সেবার মান খারাপ তাই গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা!!   আজকের পত্রিকার ১ম প্রতিষ্ঠা বার্ষিকীতে কলাপাড়ায় আলোচনা সভা ও দোয়া মিলাদ।।    বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় মাছ শিকারের ৮ টি ফিশিং ট্রলারসহ ১২৭ ভারতীয় জেলে আটক।   উখিয়ায় নারী এনজিও কর্মীকে কুপিয়ে জখম,মাদকাসক্ত রোহিঙ্গা আটক।   নীলফামারীতে ট্রাকভর্তি ভুট্টা নিয়ে চালক নিরুদ্দেশ।   কলাপাড়া রিপোর্টার্স ক্লাবের কমিটি গঠন।   চিকিৎসকের প্রেসক্রিপশনে অন্য ওষুধ লিখে বিক্রি, জরিমানা গুনলো ফার্মেসি।   উখিয়ায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৬ রোহিঙ্গা আটক।   রাজধানী মুগদায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন গ্রেফতার   আশুলিয়ায় পুলিশের সঙ্গে রিকশা ভ্যানচালকদের সংঘর্ষ, আহত ১২।   হাতিয়ায় স্ত্রীকে পিটিয়ে হত্যা করল ঘাতক স্বামী!!   কলাপাড়ায় গভীর রাতে  ডাকাতী।।   কলাপাড়ায় শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার-১।।    শুরুতে ডিজিটাল সনদ-আইডি কার্ড পাচ্ছেন ৩৭ হাজার বীর মুক্তিযোদ্ধা…….মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।