সোমবার ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
কাতারে নতুন ভাইরাসের হানা,বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা জারি অভিনন্দন পটুয়াখালীতে নবাগত ডিসি শরীফুল ইসলাম। পটুয়াখালী'তে ভাসমান ড্রেজার দিয়ে বালু উত্তোলনের মহা উৎসব।  কলাপাড়া উপজেলা বিএনপির সম্মেলন--২০২২ অনুষ্ঠিত।  বরগুনায় গ‍্যাস ট‍্যাবলেট খেয়ে গৃহবধুর আত্মহত্যার অভিযোগ। বরগুনায় জাতীয় পতাকার অমর্যাদায় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদাণ। কক্সবাজারে গভীর রাতে অভিযান: মাটি ভর্তি ডাম্পার জব্দ, ড্রাইভারের কারাদন্ড। কাশিয়ানিতে জয়নগর মাধ্যমিক বিদ্যালয়ের  নবনির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের সংবর্ধনা প্রদ... কলাপাড়ায় ফার্নিচার তৈরীর কারখানায় অগ্নিকান্ড। নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা শিক্ষার্থীর বিয়ে ঠেকালো ইউএনও।
আন্তর্জাতিক মানের গবেষণার জন্য ‘স্কাইফাইন্ডার’ সাবস্ক্রিপশন পেলো জবি
সাকিব হোসাইন, জবি সংবাদদাতা।
প্রকাশ: ২৩ জুন, ২০২২, ১১:৩৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক মানের গবেষণার জন্য ‘স্কাইফাইন্ডার’ সাবস্ক্রিপশন পেলো জবি

নিউজ ডেস্কঃ  আন্তর্জাতিক মানের গবেষণার জন্য দেশের দ্বিতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে ‘স্কাইফাইন্ডার’ সাবস্ক্রিপশনের অনুমোদন পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এতে দ্রুত ও সহজে তথ্য সংগ্রহ করে মৌলিক গবেষণা তৈরি ও বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সহায়তা পাবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষক ও শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের গবেষণার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্কাইফাইন্ডার সাবস্ক্রিপশনের জন্য আর্থিক ও প্রশাসনিক অনুমোদন করেছেন।

স্কাইফাইন্ডার সাবস্ক্রিপশন এর ফলে রসায়ন বিভাগ, পদার্থবিজ্ঞান বিভাগ, ফার্মেসী বিভাগ, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, অণুজীব বিজ্ঞান বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ আন্তর্জাতিক মানের গবেষণার ক্ষেত্রে প্রকাশিত সকল প্রয়োজনীয় তথ্য জার্নাল, কনফারেন্স, পেপার, এবস্ট্রাকট, প্যাটেন্ট ইত্যাদি দ্রুত ও সহজে সংগ্রহ করতে পারবে যা মৌলিক গবেষণা তৈরি ও বাস্তবায়নে সহায়তা করবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো স্কাইফাইন্ডার সাবস্ক্রিপশন এর অনুমোদন প্রদান এবং আর্থিক সংস্থানের ব্যবস্থা করার জন্য বৃহস্পতিবার বিজ্ঞান এবং লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এর নিকট গভীরভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ. কে. এম. লুৎফর রহমান এবং গবেষণা পরিচালক ড. পরিমল বালা সহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্কাইফাইন্ডার সাবস্ক্রিপশনের জন্য রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহমুদুর রহমান উদ্যোগ গ্রহণ করেছিলেন। আগামী তিন বছরের জন্য স্কাইফাইন্ডার সাবস্ক্রিপশন বাবদ ৩১ লক্ষ ৪৭ হাজার ৫৯২ টাকা বরাদ্দের অনুমোদন দেয়া হয়েছে।

এ বিষয়ে রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন্নাহার বলেন, স্কাইফাইন্ডার এ এক্সেস এর মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষকবৃন্দ বিশেষ করে বিজ্ঞান ও লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীগণ সারাবিশ্বে চলমান তাদের গবেষণা সংক্রান্ত হালনাগাদ তথ্য জানতে পারবেন। এর ফলে আমাদের গবেষকবৃন্দের আধুনিক মানের গবেষণার পরিচালনা ও পরিকল্পনা করা সহজতর হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, এটা আনন্দের খবর। আমরা গবেষণায় জোর দিচ্ছি। গবেষণা বাড়াতে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করেছি। গবেষণা বাড়াতে বাজেট বৃদ্ধিসহ নানা উদ্যোগ ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ বলেন, আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই আমরা আন্তর্জাতিক বিভিন্ন র‍্যাংকিংয়ে ভালো অবস্থান অর্জন করছি। আমাদের অনেক শিক্ষক বিভিন্ন গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছেন।

স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে প্রথম স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্কাইফাইন্ডার এ সাবস্ক্রিপশনের অনুমোদন পেয়েছে। এছাড়া দেশে আর কোনো বিশ্ববিদ্যালয় এ অনুমতি পায়নি। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর এই অনুমোদন রয়েছে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কাতারে নতুন ভাইরাসের হানা,বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা জারি   অভিনন্দন পটুয়াখালীতে নবাগত ডিসি শরীফুল ইসলাম।   পটুয়াখালী’তে ভাসমান ড্রেজার দিয়ে বালু উত্তোলনের মহা উৎসব।    কলাপাড়া উপজেলা বিএনপির সম্মেলন–২০২২ অনুষ্ঠিত।    বরগুনায় গ‍্যাস ট‍্যাবলেট খেয়ে গৃহবধুর আত্মহত্যার অভিযোগ।   বরগুনায় জাতীয় পতাকার অমর্যাদায় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদাণ।   কক্সবাজারে গভীর রাতে অভিযান: মাটি ভর্তি ডাম্পার জব্দ, ড্রাইভারের কারাদন্ড।   কাশিয়ানিতে জয়নগর মাধ্যমিক বিদ্যালয়ের  নবনির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের সংবর্ধনা প্রদান।   কলাপাড়ায় ফার্নিচার তৈরীর কারখানায় অগ্নিকান্ড।   নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা শিক্ষার্থীর বিয়ে ঠেকালো ইউএনও।   দুর্গম পাহাড়ী এলাকা ও প্রত্যন্ত অঞ্চলে ফ্রি চিকিৎসা সেবা পৌছে দিলেন ২৩ বিজিবি।   কাশিয়ানীতে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন উপলক্ষে  সাজাইল ইউনিয়নে শরাফত হোসেন লাভলু মৃধার জনসভা অনুষ্ঠিত।    উখিয়া পুলিশের অভিযানে ৯১ রোহিঙ্গা আটক, বাস জব্দ।   ফের জগন্নাথে ছাত্রদল নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ।   কাশিয়ানীতে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন উপলক্ষে শরাফত হোসেন লাভলু মৃধার  মতবিনিময়।   দেশের ২৩ জেলায় নতুন জেলা প্রশাসক।   লবণ চাষী কল্যাণ সমিতি নামে মহেশখালীতে চাঁদাবাজিঃ দুই প্রতারক আটক।   মোল্লাহাটে কৃষি অফিসের মাঠ দিবস অনুষ্ঠিত।   পটুয়াখালীতে ওজোপাডিকোর  দুর্নীতির অভিযোগ।   চম্পাপুর ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠন, সভাপতি সম্রাট হাওলাদার, সম্পাদক মুনিম তালুকদার।