মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
তৃতীয়বারের মতো পিএসএল চ্যাম্পিয়ন ইসলামাবাদ নাবিকদের মুক্ত করতে বিশেষ অভিযানের প্রস্তাব কলাপাড়া পৌর মেয়রের ফেসবুক আইডি, হোয়াটসঅ্যাপ নম্বর হ্যাক করে টাকা চেয়ে ম্যাসেজ দিচ্ছে প্রতারক চক্... পটুয়াখালীর দুমকিতে ৭তম শ্রেনীর শিক্ষার্থীকে অন্তঃসত্ত্বা, র‍্যাবের অভিযানে আসামী গ্রেফতার! বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রী সাইমন কোভেনির শ্রদ্ধা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বন্দুক হামলায় নিহত ২,আহত ৫ গাজায় বেঁচে থাকা শিশুদের,কান্না করার শক্তিটুকুও নেই মাইকে ঘোষণা দিয়ে গণপিটুনি, দুই ডাকাত নিহত রাশিয়ায় পুতিনের বিশাল জয়,ভোট পেয়েছেন প্রায় ৮৭ শতাংশ পটুয়াখালীতে জাতীর জনকের জন্মবার্ষিকী উদযাপন না করায় এলাকাবাসীর ক্ষেপ প্রকাশ।
গরু কিনছেন রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের ক্যাম্পের পাশে পশুর হাট
কায়সার হামিদ মানিক,কক্সবাজার প্রতিনিধি।
প্রকাশ: ৫ জুলাই, ২০২২, ৭:১২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

গরু কিনছেন রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের ক্যাম্পের পাশে পশুর হাট

নিউজ ডেস্কঃ  কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোর পাশে কোরবানির ঈদকে সামনে রেখে পশুর হাটে ক্রয়-বিক্রি শুরু হয়েছে।

মঙ্গলবার বিকালে উখিয়া-টেকনাফ উপজেলার হাটগুলো ঘুরে দেখা যায়, আগাম হাটগুলো থেকে অধিকাংশ গরু কিনছেন রোহিঙ্গা নাগরিকরা। নিজেদের টাকায় কোরবানি করার জন্য গরু কিনছেন তারা। রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য ক্যাম্পের আশপাশে কোরবানির পশুর অস্থায়ী হাট বসেছে।

উখিয়ার দারোগা বাজার, টেকনাফ গরুর হাট বাজার গিয়ে দেখা যায়, বাজারে শত শত গরু বিক্রি হচ্ছে। বেশিরভাগ ক্রেতাই রোহিঙ্গা।

আব্দুল আমিন নামের এক বিক্রেতা জানান, তিনি উখিয়ার টাইপালং এলাকা থেকে একটি গরু নিয়ে এসেছিলেন। সেটি ১ লাখ ২৫ হাজার টাকায় লম্বাশিয়া ক্যাম্পের এক রোহিঙ্গা নাগরিকের কাছে বিক্রি করেছেন।

আলগীর নামের আরেক বিক্রেতা জানান, ঘরের দুটি গরু হাটে এনেছিলেন। রোহিঙ্গা ক্যাম্পের কয়েকজন দুই লাখ ১৫ হাজার টাকায় গরু দুটি কিনে নিয়ে যান।

উখিয়া দারোগাবাজার কোরবানির হাটের ইজারাদার জানান, কোরবানির হাটে পশু ক্রয় বিক্রয় জমে উঠেছে। ক্রেতাদের মধ্যে কে বাংলাদেশি আর কে রোহিঙ্গা বোঝা মুশকিল।

টেকনাফের হ্নীলা বাজারে পশুর হাটেও সোমবার প্রচুর গরু-মহিষ বিক্রি হয়েছে। অধিকাংশ গরু রোহিঙ্গারা কিনেছেন বলে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে।

এদিকে কোরবানিকে সামনে রেখে উখিয়ার কুতুপালং, বালুখালী ও থাইংখালী, হ্নীলা, লেদা, জাদিমুড়া কয়েকটি অস্থায়ী কোরবানির হাট বসানো হয়েছে। স্থানীয় প্রভাবশালীরা রোহিঙ্গাদের কাছে গরু বিক্রির জন্য এসব হাট বসিয়েছেন।

বেসরকারি সংস্থা অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার সভাপতি শরিফ আজাদ জানান, রোহিঙ্গা ক্যাম্পে প্রায় মানুষ মিয়ানমার থেকে ইয়াবা এনে ব্যবসা করে অনেক টাকার মালিক হয়ে গেছেন। তাই তারা নিজের টাকায় কোরবানি দিতে শুরু করেছেন। রোহিঙ্গারা এখন আর কোরবানিতে ত্রাণের মাংসের জন্য বসে থাকে না।

এব্যাপারে টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী জানান, রোহিঙ্গারা ব্যক্তিগতভাবে নিজের টাকায় কোরবানির দেওয়ার জন্য যেভাবে বাজার থেকে গরু কিনে নিয়ে যাচ্ছেন, এতে স্থানীয়দের জন্য কোরবানির গরুর সংকট হবে।

এ বিষয়ে উখিয়ার পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী জানান, রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য কয়েকজন প্রভাবশালী থাইংখালী ও বালুখালী ক্যাম্পের পাশে অস্থায়ী পশুর হাট বসিয়েছেন। এই হাটগুলোর কোনও বৈধতা নেই। হাট থেকে ইজারার নামে এক ধরনের চাঁদাবাজি করছে প্রভাবশালীরা।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  তৃতীয়বারের মতো পিএসএল চ্যাম্পিয়ন ইসলামাবাদ   নাবিকদের মুক্ত করতে বিশেষ অভিযানের প্রস্তাব   কলাপাড়া পৌর মেয়রের ফেসবুক আইডি, হোয়াটসঅ্যাপ নম্বর হ্যাক করে টাকা চেয়ে ম্যাসেজ দিচ্ছে প্রতারক চক্র   পটুয়াখালীর দুমকিতে ৭তম শ্রেনীর শিক্ষার্থীকে অন্তঃসত্ত্বা, র‍্যাবের অভিযানে আসামী গ্রেফতার!   বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রী সাইমন কোভেনির শ্রদ্ধা   যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বন্দুক হামলায় নিহত ২,আহত ৫   গাজায় বেঁচে থাকা শিশুদের,কান্না করার শক্তিটুকুও নেই   মাইকে ঘোষণা দিয়ে গণপিটুনি, দুই ডাকাত নিহত   রাশিয়ায় পুতিনের বিশাল জয়,ভোট পেয়েছেন প্রায় ৮৭ শতাংশ   পটুয়াখালীতে জাতীর জনকের জন্মবার্ষিকী উদযাপন না করায় এলাকাবাসীর ক্ষেপ প্রকাশ।   গোপালগঞ্জ সদর থানা হতে ৫০ কেজি গাঁজা ও ০১টি পিকআপসহ ০৪ জন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৬   সড়ক দুর্ঘটনায় আফগানিস্তানে নিহত ২১   ৩৯ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক শাহ আমানত বিমানবন্দরে   কলাপাড়ায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন।।   প্রেসিডেন্ট নির্বাচিত না করলে যুক্তরাষ্ট্রে রক্তপাতের হুঁশিয়ারি ডোনাল্ড ট্রাম্পের   অনাহারের ঝুঁকিতে সুদানের ৫০ লাখ মানুষ : জাতিসংঘ   বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে উদ্ধার করা হয়েছেঃ ভারতীয় গণমাধ্যমের দাবী   আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস   সোমালিয়ান জলদস্যুদের আটকালো ভারতীয় নৌবাহিনী   জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাননীয় প্রধানমন্ত্রীর শ্রদ্ধা