সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
কক্সবাজারে কটেজ জোনের টর্চার সেলের দুই সহযোগী আটক। জবি শিক্ষার্থী সিয়ামের বাবাকে ফিরে পাওয়ার আকুতি। বাগেরহাটের মোল্লাহাটে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে শেখ মুজিবের “অসমাপ্ত আত্মজীবনী” পাঠ। বৈরি আবহাওয়া উপেক্ষা করে কুয়াকাটা সৈকতে পর্যটকদের ভীড়। শিক্ষক সংকটে গুনগত শিক্ষা হতে বঞ্চিত বাউফল চন্দ্রদ্বীপের শিশুরা। বঙ্গবন্ধু বাঙালি ও বিশ্বের সকলের জন্য ছিলেন অবিসংবাদিত নেতা - লালমোহনে নুরুন্নবী চৌধুরী শাওন এমপি। শোক দিবসকে ঘিরে রাজধানীতে গাড়ি চলাচলে ডিএমপির নির্দেশনা কলেজছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকার মরদেহ উদ্ধার!! স্বপ্ন জয়ে প্রতিবন্ধকতা যাদের কাছে 'তুচ্ছ' বিষয়। পটুয়াখালীর দুমকিতে অপহরণের ঘটনায় গ্রেফতার -২ ।
গরু কিনছেন রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের ক্যাম্পের পাশে পশুর হাট
কায়সার হামিদ মানিক,কক্সবাজার প্রতিনিধি।
প্রকাশ: ৫ জুলাই, ২০২২, ৭:১২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

গরু কিনছেন রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের ক্যাম্পের পাশে পশুর হাট

নিউজ ডেস্কঃ  কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোর পাশে কোরবানির ঈদকে সামনে রেখে পশুর হাটে ক্রয়-বিক্রি শুরু হয়েছে।

মঙ্গলবার বিকালে উখিয়া-টেকনাফ উপজেলার হাটগুলো ঘুরে দেখা যায়, আগাম হাটগুলো থেকে অধিকাংশ গরু কিনছেন রোহিঙ্গা নাগরিকরা। নিজেদের টাকায় কোরবানি করার জন্য গরু কিনছেন তারা। রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য ক্যাম্পের আশপাশে কোরবানির পশুর অস্থায়ী হাট বসেছে।

উখিয়ার দারোগা বাজার, টেকনাফ গরুর হাট বাজার গিয়ে দেখা যায়, বাজারে শত শত গরু বিক্রি হচ্ছে। বেশিরভাগ ক্রেতাই রোহিঙ্গা।

আব্দুল আমিন নামের এক বিক্রেতা জানান, তিনি উখিয়ার টাইপালং এলাকা থেকে একটি গরু নিয়ে এসেছিলেন। সেটি ১ লাখ ২৫ হাজার টাকায় লম্বাশিয়া ক্যাম্পের এক রোহিঙ্গা নাগরিকের কাছে বিক্রি করেছেন।

আলগীর নামের আরেক বিক্রেতা জানান, ঘরের দুটি গরু হাটে এনেছিলেন। রোহিঙ্গা ক্যাম্পের কয়েকজন দুই লাখ ১৫ হাজার টাকায় গরু দুটি কিনে নিয়ে যান।

উখিয়া দারোগাবাজার কোরবানির হাটের ইজারাদার জানান, কোরবানির হাটে পশু ক্রয় বিক্রয় জমে উঠেছে। ক্রেতাদের মধ্যে কে বাংলাদেশি আর কে রোহিঙ্গা বোঝা মুশকিল।

টেকনাফের হ্নীলা বাজারে পশুর হাটেও সোমবার প্রচুর গরু-মহিষ বিক্রি হয়েছে। অধিকাংশ গরু রোহিঙ্গারা কিনেছেন বলে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে।

এদিকে কোরবানিকে সামনে রেখে উখিয়ার কুতুপালং, বালুখালী ও থাইংখালী, হ্নীলা, লেদা, জাদিমুড়া কয়েকটি অস্থায়ী কোরবানির হাট বসানো হয়েছে। স্থানীয় প্রভাবশালীরা রোহিঙ্গাদের কাছে গরু বিক্রির জন্য এসব হাট বসিয়েছেন।

বেসরকারি সংস্থা অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার সভাপতি শরিফ আজাদ জানান, রোহিঙ্গা ক্যাম্পে প্রায় মানুষ মিয়ানমার থেকে ইয়াবা এনে ব্যবসা করে অনেক টাকার মালিক হয়ে গেছেন। তাই তারা নিজের টাকায় কোরবানি দিতে শুরু করেছেন। রোহিঙ্গারা এখন আর কোরবানিতে ত্রাণের মাংসের জন্য বসে থাকে না।

এব্যাপারে টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী জানান, রোহিঙ্গারা ব্যক্তিগতভাবে নিজের টাকায় কোরবানির দেওয়ার জন্য যেভাবে বাজার থেকে গরু কিনে নিয়ে যাচ্ছেন, এতে স্থানীয়দের জন্য কোরবানির গরুর সংকট হবে।

এ বিষয়ে উখিয়ার পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী জানান, রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য কয়েকজন প্রভাবশালী থাইংখালী ও বালুখালী ক্যাম্পের পাশে অস্থায়ী পশুর হাট বসিয়েছেন। এই হাটগুলোর কোনও বৈধতা নেই। হাট থেকে ইজারার নামে এক ধরনের চাঁদাবাজি করছে প্রভাবশালীরা।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কক্সবাজারে কটেজ জোনের টর্চার সেলের দুই সহযোগী আটক।   জবি শিক্ষার্থী সিয়ামের বাবাকে ফিরে পাওয়ার আকুতি।   বাগেরহাটের মোল্লাহাটে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে শেখ মুজিবের “অসমাপ্ত আত্মজীবনী” পাঠ।   বৈরি আবহাওয়া উপেক্ষা করে কুয়াকাটা সৈকতে পর্যটকদের ভীড়।   শিক্ষক সংকটে গুনগত শিক্ষা হতে বঞ্চিত বাউফল চন্দ্রদ্বীপের শিশুরা।   বঙ্গবন্ধু বাঙালি ও বিশ্বের সকলের জন্য ছিলেন অবিসংবাদিত নেতা – লালমোহনে নুরুন্নবী চৌধুরী শাওন এমপি।   কলেজছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকার মরদেহ উদ্ধার!!   স্বপ্ন জয়ে প্রতিবন্ধকতা যাদের কাছে ‘তুচ্ছ’ বিষয়।   পটুয়াখালীর দুমকিতে অপহরণের ঘটনায় গ্রেফতার -২ ।   কলাপাড়ায় নদী তীরের মাটি চাপায় স্কুল শিক্ষার্থীর মৃত্যু।।   পটুয়াখালির গলাচিপায় ইয়াবা ও চোরাই কৃত স্বর্ণালংকারসহ গ্রেফতার ১।   তেঁতুলিয়া নদীর তীর সংরক্ষণ প্রকল্পের শুভ উদ্বোধন করেন আ স ম ফিরোজ এমপি।   গুচ্ছের পরীক্ষা দিতে এসে তীব্র যানজটের শিকার শিক্ষার্থীরা।   জবিতে প্রক্সি দিতে এসে আটক ঢাবি শিক্ষার্থী!   ট্রাম্পের বাড়ি থেকে ১১ সেট গোপন নথি জব্দ   দ্রব্যমুল্যের উর্দ্ধগতির প্রতিবাদে পটুয়াখালী  জেলা বিএনপির প্রতিবাদ সমাবেশ।   কুয়াকাটায় যাত্রীদের সাথে অসদাচরণ, বাস ড্রাইভারকে ১০ হাজার টাকা জরিমানা।   চির নিদ্রায় শায়িত হলেন বন কর্মকর্তা আবদুস সালাম (নান্নু)।   রাঙ্গাবালীতে বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা।   টেকনাফে প্রায় ৬ কোটি টাকার মাদক জব্দ।