শুক্রবার ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
বাংলাদেশ ডিজিটাল যুগে পত্যাবর্তনের কারণে, অপরাধ দমন অনেক সহজ হয়ে গেছে- এমপি শাওন। পটুয়াখালীর গলাচিপায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু।  ফকিরহাটে মাদক বিরোধী অভিযানে দুই  জনকে ১বছরে কারাদণ্ড। নানা আয়োজনে জবিতে শুভ জন্মাষ্টমী উদযাপিত। ফকিরহাটে মটরসাইকেল গাছের সাথে ধাক্কা লেগে স্কুল ছাত্র নিহত, আহত-০১ কক্সবাজারে ভেজাল প্রসাধনী কারখানায় পুলিশের হানা,আটক ১। বিএনপি জামাত জোট সরকারের আমলে সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে মোল্লাহাট উ... পটুয়াখালীতে নৌ-ঘাঁটির জন্য অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্যসহ পূর্নবাসনের দাবী। বারবার মোবাইল কোর্টের প্রতিবাদে কুয়াকাটায় খাবার হোটেল বন্ধের ঘোষণা!! বিপাকে পর্যটকরা।। দুইদিন পর সাগরে নিখোঁজ পর্যটকের মরদেহ উদ্ধার।
রাজধানীতে বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা মাংস পথে পথে বিক্রি, কেজি ৭৫০!
মোঃ রাসেল সরকার,
প্রকাশ: ১১ জুলাই, ২০২২, ১২:০২ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

রাজধানীতে বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা মাংস পথে পথে বিক্রি, কেজি ৭৫০!

নিউজ ডেস্কঃ ঈদুল আযহার গরিবদের মাঝে বিতরণ করা মাংস শেষ পর্যন্ত কোথায় যাচ্ছে? রাজধানীতে বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা এই মাংস কি গরিব মানুষ তৃপ্তি নিয়ে খাচ্ছে নাকি সেটিও কয়েক হাত ঘুরে ব্যবসার পণ্য হয়ে উঠছে?

সামর্থ্যবানদের বিতরণ করা মাংস যারা নিচ্ছেন একটি অংশ তারা খেলেও বাকিটা বিক্রি হচ্ছে রাজধানীর বিভিন্ন রাস্তার মোড়ে এবং ফুটপাতে। সেখানে দানের এসব মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা পর্যন্ত কেজিতে!

ঈদুল আযহার প্রথম দিন (রোববার) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর মুগদা, মানিকনগর, সবুজবাগ বাসাবো, খিলগাঁও,ওয়ারী, সুত্রাপুর, বংশাল, শ্যামপুর, কদমতলী, শনিআখরা, যাত্রাবাড়ী, মগবাজার, মালিবাগ ও বাড্ডা এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

দুপুর ২টার দিকে যাত্রাবাড়ী মোড়ে গিয়ে দেখা যায়, মাংস কেনাবেচার জন্য বেশ কয়েকটি অস্থায়ী দোকান গড়ে উঠেছে। বিভিন্ন এলাকা থেকে মাংস নিয়ে এসব দোকানে আসছেন বিভিন্ন বয়সী নারী-পুরুষরা। তারা এসব দোকানে মাংস বিক্রি করছেন। আবার বিভিন্ন দিক থেকে ক্রেতারা এসে এসব দোকান থেকে মাংস কিনেও নিচ্ছেন। সবগুলো দোকানেই গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজিতে।

বিকেল ৩টার দিকে মগবাজার ওয়্যারলেস গেট এলাকা এবং মালিবাগ ঘুরে দেখা যায়, রাস্তার পাশে পলিথিন পেতে মাংস বিক্রি চলছে। তবে এসব দোকানে গরুর মাথা ও পায়ের মাংস বিক্রি করতে দেখা গেছে বেশি। এসব মাংস ২০০ থেকে ৩০০ টাকা কেজিতে বিক্রি হয়।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাড্ডা লিংক রোডে গিয়ে দেখা যায়, অস্থায়ী দোকান বসিয়ে গরুর মাংস বিক্রি চলছে। দাম জানতে চাইলে বিক্রেতা বলেন, ‘একদাম, ৭৫০ টাকা।’ কিছুক্ষণ সেখানে দাঁড়াতেই দেখা যায়, কয়েকজন ক্রেতা এসে ৭৫০ টাকা দরেই মাংস কিনে নিয়ে যান।

রাজধানী ঘুরে এসব মাংসের বিক্রেতা ও ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, রাজধানীতে সাধারণত বাড়ি বাড়ি গিয়ে মাংস বিতরণ করা হয় না। বরং যাদের পক্ষে সম্ভব হয় তারাই বাড়ি বাড়ি গিয়ে মাংস চেয়ে নেন। এদের মাঝে যাদের শারীরিক সামর্থ্য আছে তারা কয়েকটি এলাকা ঘুরে মাংস সংগ্রহ করতে পারেন। ফলে একেকজনের কাছে ৫ কেজি থেকে ২০ কেজি পর্যন্ত মাংস হয়ে যায়।

এই পরিমাণ মাংস তাদের পক্ষে যেমন খাওয়া সম্ভব হয় না তেমনি অধিকাংশেরই সংরক্ষণ করার মতো কোনো ব্যবস্থা নেই। এ কারণে তারা এসব মাংস বিক্রি করে দেন।

যাত্রাবাড়ীতে কথা হয় ষাটোর্ধ্ব এক নারীর সঙ্গে। বিভিন্ন এলাকা থেকে তিনি প্রায় ১০ কেজি মাংস সংগ্রহ করে এনেছেন বিক্রির জন্য। তিনি জানান, বিভিন্ন বাড়ি থেকে মাংস যারা সংগ্রহ করেন তারা এর সিংহভাগই বিক্রি করে দেন। এসব মাংসের খুব অল্প পরিমাণ আসে রাস্তার পাশে গড়ে ওঠা এসব দোকানে। বাকিটা কম দামে কিনে নেয় বিভিন্ন হোটেল-রেস্তোরাঁ।

হোটেল-রেস্তোরাঁ মালিকরা আগে থেকেই মাংস সংগ্রহকারীদের সঙ্গে চুক্তি করে রাখেন। এরপর ঈদের দিন শেষে মাংস চলে যায় তাদের কাছে। যারা হোটেল-রেস্তোরাঁর সঙ্গে চুক্তি করতে পারেন না, তারাই কেবল এসব দোকানে গিয়ে মাংস বিক্রি করেন।

সেখানে সামিউল নামের একজন বিক্রেতা বলেন, আমরা বিভিন্ন জনের কাছ থেকে মাংস কিনে নিয়ে আবার কেজি হিসেবে বিক্রি করি। যারা সাধারণত কোরবানি দিতে পারেন না তারাই আমাদের কাছ থেকে ঈদের বিকেলে মাংস কিনে নিয়ে যান।

কোরবানির পশু থেকে যে মাংস পাওয়া যায় তা তিন ভাগ করা হয়। এর একটি ভাগ নিজের জন্য রেখে বাকি দুই ভাগ আত্মীয়-স্বজন এবং গরিবদের মাঝে বিতরণ করে দেওয়া হয়। যদিও ক্ষেত্র বিশেষে এর ব্যতিক্রম করলে কোনো সমস্যা নেই, তবুও এভাবে ভাগ করে বিতরণ করাই আমাদের সমাজের প্রথা। বিতরণ করা এসব মাংসের একটি অংশ কয়েক হাত ঘুরে শেষ পর্যন্ত হয়ে উঠছে ব্যবসার পণ্য।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বাংলাদেশ ডিজিটাল যুগে পত্যাবর্তনের কারণে, অপরাধ দমন অনেক সহজ হয়ে গেছে- এমপি শাওন।   পটুয়াখালীর গলাচিপায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু।    ফকিরহাটে মাদক বিরোধী অভিযানে দুই  জনকে ১বছরে কারাদণ্ড।   নানা আয়োজনে জবিতে শুভ জন্মাষ্টমী উদযাপিত।   ফকিরহাটে মটরসাইকেল গাছের সাথে ধাক্কা লেগে স্কুল ছাত্র নিহত, আহত-০১   কক্সবাজারে ভেজাল প্রসাধনী কারখানায় পুলিশের হানা,আটক ১।   বিএনপি জামাত জোট সরকারের আমলে সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে মোল্লাহাট উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন।    পটুয়াখালীতে নৌ-ঘাঁটির জন্য অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্যসহ পূর্নবাসনের দাবী।   বারবার মোবাইল কোর্টের প্রতিবাদে কুয়াকাটায় খাবার হোটেল বন্ধের ঘোষণা!! বিপাকে পর্যটকরা।।   দুইদিন পর সাগরে নিখোঁজ পর্যটকের মরদেহ উদ্ধার।   দেশব্যাপী সিরিজ বোমা হামলা দিবসে ঢাকার ভাটারা থানা ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগ এর বিক্ষোভ মিছিল।   ৬৩ জেলায় সিরিজ বোমা হামলার প্রতিবাদে পটুয়াখালী বাউফলে বিক্ষোভ সমাবেশ।   পটুয়াখালীতে বিএনপির কমিটি নিয়ে পদবঞ্চিতদের সংবাদ সম্মেলন।   বরগুনা জেলা ছাত্রলীগের নেতাকর্মীদের উপর ন্যক্কারজনক লাঠিচার্জের বিরুদ্ধে প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ।   কলাপাড়ায় অভিমানী, শতরঙে রম্য এবং স্মৃতির পাতায় লেখা বইয়ের মোড়ক উন্মোচন।।    ফকিরহাট ফলতিতা মার্কেটে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৭৫ হাজার টাকা জরিমানা আদায়।   টেকনাফে ১ লাখ ৭০ হাজার ইয়াবাসহ ৬ রোহিঙ্গা গ্রেপ্তার।   লালমোহন শিক্ষার মান উন্নত করার লক্ষ্য মাদ্রাসা শিক্ষকদের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত।   ডিআইইউতে আন্ত বিভাগের ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত।   রোহিঙ্গা ক্যাম্প থেকে আগ্নেয়াস্ত্রসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক।