শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
পটুয়াখালীর গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবীতে তিন সংগঠনের নেতৃত্বে মানববন্ধন পালিত। বাংলাদেশি নির্যাতিত সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্ব পাবে ফুটবল খেলার মাঠে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন তীব্র খরা থেকে বাঁচতে অঝোরে কেঁদে আল্লাহর কাছে ক্ষমা চাইলেন মুসল্লিরা উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা। গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য। পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার! ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার
লক্ষ্মীপুরের রায়পুর-রামগঞ্জ উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষনা করলেন প্রধানমন্ত্রী
এস এম আওলাদ হোসেন
প্রকাশ: ২১ জুলাই, ২০২২, ৭:৪১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

লক্ষ্মীপুরের রায়পুর-রামগঞ্জ উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষনা করলেন প্রধানমন্ত্রী

লক্ষ্মীপুরের রায়পুর ও রামগঞ্জ উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষনা করেছেন প্রধানমন্ত্রী। আজ বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রায়পুর ও লক্ষ্মীপুরে ১৪৪২টি সহ দেশের বিভিন্ন এলাকায় ২৬ হাজার গৃহহীন ও ভূমিহীন পরিবারদের মধ্যে এসব বাড়ি হস্তান্তর করেন তিনি। এসময় রায়পুর-সদর ও রামগতি উপজেলায় মোট ৪৩৬ টি ঘর বুঝিয়ে দেওয়া হয় আনুষ্ঠানিকভাবে। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনা টাকায় ঘর উপহার দেওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি।

৩য় পর্যায়ে রায়পুরসহ ৫টি উপজেলার ১৪৪২টি পরিবারের মাঝে ঘর প্রদান করা হবে। এর মধ্যে সদর ৩০০টি, রায়পুর ৩০০টি, রামগঞ্জ ১৯২টি, রামগতি ৩৯০টি ও কমলনগর ২৬০ পরিবার।

এসময় পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক ফাতেমা খাতুনের সঞ্চালনায় উপস্থিত বক্তব্য রাখেন, মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট, ইউএনও অনজন দাশ, উপজেলা ভাইস চেয়ারম্যান এডঃ মারুফ বিন জাকারিয়া, সহকারি কমিশনার (ভূমি) রাসেল ইকবাল ও ওসি শিপন বড়ুয়াসহ সাংবাদিকবৃন্দু।

রায়পুরের ইউএনও অনজন দাশ জানান, ৩য় পর্যায়ে রায়পুরসহ জেলাতে ১৪৪২ পরিবারের মাঝে ঘর বরাদ্দ দেওয়া হয়েছিল । লক্ষ্মীপুরে দুই পর্বে ১৭৮৬টি ঘর হস্তান্তর করা হয়েছে। প্রতিটি ঘর বাবদ খরচ হয়েছে ২ লাখ ৪১ হাজার টাকা। এসব ঘরে বিদুৎ, রাস্তা, স্যানিটারি, পানিসহ সব সুবিধার ব্যবস্থা রয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী রায়পুরে আশ্রয়ণ প্রকল্প-৩ এর আওতায় পরিবারদের মধ্যে নতুন ঘর উপহার দেওয়া হয়। ৩৬৪ পরিবারকে দেওয়া হয় নতুন এ বাড়ি। নতুন ঘর পাওয়া এসব ভূমিহীন ও গৃহহীন মানুষগুলোর চোখে মুখে এখন অনাবিল স্বপ্ন।

বাড়ি পাওয়ার আনন্দে রায়পুরের চরবংশি ইউপির চরকাছিয়া এলাকার ভূমিহীন জাহানারা বেগমের চোখে ডেকেছে আনন্দ অশ্রুর বান। ঘর পেয়ে কেমন লাগছে, জিজ্ঞেস করায় জাহানারা বলেন, ‘আমি দুই ছেলে ও এক মেয়েকে নিয়ে বেরিবাঁধ জায়গায় কুঁড়েঘর তুলে থাকি। স্বপ্নেও কল্পনা করতে পারিনি যে, আমি জমিসহ ইটের একখানা নতুন ঘর পাবো। শেখ হাসিনার সরকার আমাকে ইটের ঘর দিবেন। এই বয়সে ইটের ঘরে থাকতে পারবো। আমি ভীষণ খুশি হয়েছি ঘর পেয়ে। তার মত অন্যরাও শুধু ঘরই নয়, পাচ্ছেন নিজ নামে দুইশতক জমি, স্বাস্থ্যসম্মত টয়লেট, সুন্দর বারান্দা বসবাসের নিরাপদ সুবিধা।

রায়পুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলিপ দে জানান, সরকারি ব্যবস্থাপনায় প্রতিটি ঘরের জন্য দুই শতাংশ খাসজমির বন্দোবস্তসহ দুই কক্ষের সেমিপাকা ঘর তৈরি করে দেওয়া হয়। এসব ঘরের প্রতিটিতে ১টি রান্না ঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে। উপজেলার জন্য সম্প্রতি জেলা প্রশাসক কার্যালয়ের মাধ্যমে ‘ক’ ক্যাটাগরির অন্তর্ভুক্ত ভূমিহীন ও গৃহহীন ২য় পর্যায়ে ১৬৫টি পরিবারকে জমি ও ঘর নির্মাণের বরাদ্দ দেওয়া হয়েছে। ঘরগুলো হলো-উপজেলার দক্ষিন চরবংশি ইউপির চরলক্ষি কারিমিয়া এলাকার ৭০টি ও আদর্শগ্রাম-৪১টি, উত্তর চরবংশি ইউপির কুচিয়ামোরা-২২টি, চরমোহনা গ্রামে-২০টি, উত্তর চরআবাবিল ইউপির বন্ধুবাড়ি এলাকায়- ৩৪টি, কেরোয়ার ইউপির মিরগঞ্জ এলাকায়-৯টি, বামনী ইউপির শিবপুর এলাকায়-১০টি ও পালবাড়ি এলাকায়- ৯৪জন জমি ও ঘর পাচ্ছেন। মোট ব্যয় ধরা হয়েছে ৮৫ লাখ ৫০ হাজার এবং প্রতিটি গৃহনির্মাণে ব্যয় হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  পটুয়াখালীর গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবীতে তিন সংগঠনের নেতৃত্বে মানববন্ধন পালিত।   বাংলাদেশি নির্যাতিত সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্ব পাবে   ফুটবল খেলার মাঠে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন   তীব্র খরা থেকে বাঁচতে অঝোরে কেঁদে আল্লাহর কাছে ক্ষমা চাইলেন মুসল্লিরা   উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা   ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা   কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা।   গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য।   পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার!   ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার   পটুয়াখালীর গলাচিপায় ইউএনও এবং মৎস অফিসার মদতে ওসিকে ম্যানেজ, বৈশাখীর মেলায় জুয়ার আসর।   ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী   তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।।   অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।   কলাপাড়ায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানবন্ধন   কাশিয়ানী উপজেলা নির্বাচনী লড়াইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সহ ১১ জনের আবেদনপত্র জমা।   সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও দায়িত্বশীল মৎস্য আহরন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।।   পটুখালীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।   গাজায় ইসরায়েলি হামলা: নিহত ছাড়ালো ৩৪ হাজার   আফগানিস্তানে ভারী বর্ষণ : নিহত আরও ২৯ জন