সোমবার ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
কাতারে নতুন ভাইরাসের হানা,বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা জারি অভিনন্দন পটুয়াখালীতে নবাগত ডিসি শরীফুল ইসলাম। পটুয়াখালী'তে ভাসমান ড্রেজার দিয়ে বালু উত্তোলনের মহা উৎসব।  কলাপাড়া উপজেলা বিএনপির সম্মেলন--২০২২ অনুষ্ঠিত।  বরগুনায় গ‍্যাস ট‍্যাবলেট খেয়ে গৃহবধুর আত্মহত্যার অভিযোগ। বরগুনায় জাতীয় পতাকার অমর্যাদায় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদাণ। কক্সবাজারে গভীর রাতে অভিযান: মাটি ভর্তি ডাম্পার জব্দ, ড্রাইভারের কারাদন্ড। কাশিয়ানিতে জয়নগর মাধ্যমিক বিদ্যালয়ের  নবনির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের সংবর্ধনা প্রদ... কলাপাড়ায় ফার্নিচার তৈরীর কারখানায় অগ্নিকান্ড। নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা শিক্ষার্থীর বিয়ে ঠেকালো ইউএনও।
রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার আসামী আরসা নেতা কারাগারে মৃত্যু।
কায়সার হামিদ মানিক,কক্সবাজার প্রতিনিধি।
প্রকাশ: ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার আসামী আরসা নেতা কারাগারে মৃত্যু।

নিউজ ডেস্কঃ  কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে গুলি করে হত্যা মামলার অন্যতম আসামি মৌলভী জকোরিয়া (৫৩) চট্টগ্রাম কারাগারে মারা গেছেন। শনিবার রাত ১০টার দিকে চট্টগ্রাম কারাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মৌলভী জকোরিয়া উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ১-ইস্ট, ব্লক ডি/৮-এর বাসিন্দা মৃত আব্দুল করিমের ছেলে (এফসিএন নম্বর ১৪৭৯৬৭)। দীর্ঘদিন ধরে তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন।

কক্সবাজার কারাগারের জেলার কামাল উদ্দিন বলেন, ‘জকোরিয়া মুহিবুল্লাহ হত্যা মামলার ১৪ নম্বর আসামি। তাঁকে কিছুদিন আগে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর করা হয়।

চট্টগ্রাম কারাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ জানান, শুক্রবার মধ্যরাতে কারাগারে প্রাথমিক চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন। তাঁকে কয়েক দিন আগে চট্টগ্রাম কারাগারে আনা হয়।

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের উখিয়ায় লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে একদল দুর্বৃত্তরা আলোচিত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে গুলি করে পালিয়ে যায়।

পুলিশ সূত্রে জানা গেছে, হত্যাকাণ্ডের সপ্তাহ খানেক আগে আলোচিত রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহকে পৃথিবী থেকে সরিয়ে দেওয়ার ফতোয়া দিয়ে আত্মগোপনে চলে যান মৌলিভী জকোরিয়া। চলতি বছরের ৫ মার্চ মহিবুল্লাহকে হত্যার ফতোয়া দেওয়ার অভিযোগ এনে উখিয়ার লম্বাশিয়ার রোহিঙ্গা ক্যাম্পে থেকে তাঁকে গ্রেপ্তার করে ১৪ এপিবিএনের সদস্যরা।

গ্রেপ্তারের পর পুলিশ জানায়, রোহিঙ্গা ক্যাম্পে অস্থিরতা তৈরির মদদদাতাদের একজন শীর্ষ পরামর্শক হিসেবে জকোরিয়াকে বিবেচনা করা হয়।

রোহিঙ্গাদের কথিত উগ্রপন্থী সংগঠন আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মির (আরসা) ওলামা কাউন্সিলের প্রধান হিসেবে আরসা প্রধানের নির্দেশনায় মহিবুল্লাহকে হত্যার জন্য ফতোয়া দেওয়ার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে স্বীকার করেন জকোরিয়া।

মিয়ানমারের রাখাইন প্রদেশের উত্তর মংডুর বাসিন্দা মৌলভি জকোরিয়া ২০১৫ সালে বাংলাদেশে এলেও পরে মিয়ানমারে ফিরে যান। ২০১৭ সালের আগস্টে আবার অনুপ্রবেশ করে লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেন।

২০১৯ সালে তাঁকে নিজেদের ফতোয়া বিভাগের প্রধানের দায়িত্ব দেয় আরসা। এরপর ২০২০ সাল থেকে আরসার ধর্মীয় শাখা ওলামা কাউন্সিলের কুতুপালং এলাকার প্রধান কমান্ডারের দায়িত্ব পালন করে আসছিলেন জকোরিয়া।

এদিকে গত ১১ সেপ্টেম্বর মুহিবুল্লাহ হত্যা মামলার আসামিদের বিচার শুরু হয়েছে। এর আগে ১৩ জুন ২৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করে পুলিশ।

মুহিবুল্লাহ আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) চেয়ারম্যান ছিলেন। একই সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনে বড় ভূমিকা ছিল তাঁর। ঘটনার পর ১৫ আসামিকে গ্রেপ্তার করা হয়। তার মধ্যে ৬ জন ১৬৪ ধারায় জবানবন্দি দেয়। সাড়ে আট মাস তদন্তের পর ওই দিন দুপুরে ২৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট আদালতের ডকেট শাখায় জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা ও উখিয়া থানার ওসি তদন্ত গাজী সালাউদ্দিন।

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের উখিয়ায় লাম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে একদল দুর্বৃত্তরা মুহিবুল্লাহকে গুলি করে পালিয়ে যায়। এরপর তাঁর ভাই হাবিবুল্লাহ মামলা করেন। তাতে অজ্ঞাতনামা ২০/২৫ জনকে আসামি করা হয়েছে। তিনি হামলাকারী কয়েকজনকে চেনার কথা সাংবাদিকদের জানালেও মামলায় আসামির তালিকায় কারও নাম দেওয়া হয়নি সে সময়।

মুহিবুল্লাহকে হত্যার ঘটনা আন্তর্জাতিক অঙ্গনেও প্রতিক্রিয়ার সৃষ্টি করে। সে সময় জাতিসংঘ, ইউএনএইচসিআর, যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো দ্রুত তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

রোহিঙ্গাদের কণ্ঠস্বর হিসেবে পরিচিত মুহিবুল্লাহ ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করে আলোচনায় এসেছিলেন। জেনেভায় জাতিসংঘ মানবাধিকার সংস্থায় রোহিঙ্গাদের প্রতিনিধিত্বও করেছিলেন তিনি।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কাতারে নতুন ভাইরাসের হানা,বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা জারি   অভিনন্দন পটুয়াখালীতে নবাগত ডিসি শরীফুল ইসলাম।   পটুয়াখালী’তে ভাসমান ড্রেজার দিয়ে বালু উত্তোলনের মহা উৎসব।    কলাপাড়া উপজেলা বিএনপির সম্মেলন–২০২২ অনুষ্ঠিত।    বরগুনায় গ‍্যাস ট‍্যাবলেট খেয়ে গৃহবধুর আত্মহত্যার অভিযোগ।   বরগুনায় জাতীয় পতাকার অমর্যাদায় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদাণ।   কক্সবাজারে গভীর রাতে অভিযান: মাটি ভর্তি ডাম্পার জব্দ, ড্রাইভারের কারাদন্ড।   কাশিয়ানিতে জয়নগর মাধ্যমিক বিদ্যালয়ের  নবনির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের সংবর্ধনা প্রদান।   কলাপাড়ায় ফার্নিচার তৈরীর কারখানায় অগ্নিকান্ড।   নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা শিক্ষার্থীর বিয়ে ঠেকালো ইউএনও।   দুর্গম পাহাড়ী এলাকা ও প্রত্যন্ত অঞ্চলে ফ্রি চিকিৎসা সেবা পৌছে দিলেন ২৩ বিজিবি।   কাশিয়ানীতে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন উপলক্ষে  সাজাইল ইউনিয়নে শরাফত হোসেন লাভলু মৃধার জনসভা অনুষ্ঠিত।    উখিয়া পুলিশের অভিযানে ৯১ রোহিঙ্গা আটক, বাস জব্দ।   ফের জগন্নাথে ছাত্রদল নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ।   কাশিয়ানীতে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন উপলক্ষে শরাফত হোসেন লাভলু মৃধার  মতবিনিময়।   দেশের ২৩ জেলায় নতুন জেলা প্রশাসক।   লবণ চাষী কল্যাণ সমিতি নামে মহেশখালীতে চাঁদাবাজিঃ দুই প্রতারক আটক।   মোল্লাহাটে কৃষি অফিসের মাঠ দিবস অনুষ্ঠিত।   পটুয়াখালীতে ওজোপাডিকোর  দুর্নীতির অভিযোগ।   চম্পাপুর ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠন, সভাপতি সম্রাট হাওলাদার, সম্পাদক মুনিম তালুকদার।