বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সামরিক জান্তাকে সীমান্তে অস্থিরতার জন্য দায়ী করে আরাকান আর্মির বিবৃতি
এস এম আওলাদ হোসেন
প্রকাশ: ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৩:৪৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

সামরিক জান্তাকে সীমান্তে অস্থিরতার জন্য দায়ী করে আরাকান আর্মির বিবৃতি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত অঞ্চলে অস্থিরতার জন্য মিয়ানমারের সামরিক জান্তা সরকারকে দায়ী করে বিবৃতি দিয়েছে দেশটির বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। মিয়ানমার ভিত্তিক গণমাধ্যম ও রাখাইন ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আরাকান আর্মির মূল রাজনৈতিক দল ইউনাইটেড লিগ অব আরাকানের বার্মিজ ভাষায় লেখা একটি বিবৃতি প্রচার করা হয়েছে।

রোববার (১৮ইসেপ্টেম্বর) মিয়ানমারের ওয়েস্টার্ন নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, আরাকান আর্মির ওই বিবৃতিতে বাংলাদেশের বান্দরবানের মর্টারশেল বিস্ফোরণে নিহত রোহিঙ্গা ইকবালের মৃত্যুতে সমবেদনা জানানো হয়েছে।

বিবৃতিতে এই ঘটনার জন্য মিয়ানমারের সামরিক সরকার নিয়ন্ত্রিত বর্ডার গার্ড পুলিশকে দায়ী করে প্রতিবাদ জানিয়েছে আরাকান আর্মি। মিয়ানমারে সামরিক জান্তা সরকার দমন নিপীড়ন চালাচ্ছে বলে দাবি করে আরাকান আর্মি জানায়, জান্তার এমন আচরণের কারণে দেশটির সীমান্ত অঞ্চলের মানুষদের চরম সংকটের মুখোমুখি হতে হচ্ছে। এদিকে আরাকান আর্মির এই বিবৃতিকে নাটক বলে দাবি করেছে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গারা।

এ প্রসঙ্গে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা রোহিঙ্গা অধিকার কর্মী মোহাম্মদ হাবিব বলেন, অস্থিতিশীল পরিস্থিতির জন্য জান্তা ও আরাকান আর্মি দায়ী। রোহিঙ্গার মৃত্যুতে আরাকান আর্মির দুঃখ প্রকাশ নাটক ছাড়া কিছুই না। নাম প্রকাশে অনিচ্ছুক আরেক রোহিঙ্গা জানান, আরাকান আর্মিও চায় না বাংলাদেশে আশ্রিতরা নিজ দেশে ফিরে যাক। আমরা যেহেতু দেশে ফেরার দাবি জোরালো করেছি তাদের উচিত ছিল উত্তেজনায় না জড়িয়ে সহাবস্থান বজায় রাখা।

গত দুই মাস ধরে রাখাইনের সীমান্ত অঞ্চলে মিয়ানমারের সেনাবাহিনী ও দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে সংঘাত চলছে। যার প্রভাব পড়েছে বাংলাদেশের সীমান্ত অঞ্চলেও। শুক্রবার একটি মর্টারশেল শূন্যরেখায় বিস্ফোরিত হলে এক রোহিঙ্গা নিহত এবং ৬ জন আহত হন।

এ ঘটনায় রোববার (১৮ই সেপ্টেম্বর) মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ব্রাজিলের খেলায় উচ্ছসিত হয়ে নবজাতকের নাম রাখালো নেইমার।।    রাজধানী ভাটারায় বিশ্বমানের কলেজ।   সাংবাদিক রাজ্জাক’র আকস্মিক মৃত্যুতে কুয়াকাটায় শোকসভা।   কলাপাড়ায় শ্রমজীবি মানুষের কর্মস্ংস্থানের দাবীতে মানববন্ধন ও শ্রমিক সমাবেশ।   টেকনাফে আগুনে পুড়ে গেল পর্যটক জাহাজ।   উখিয়ায় পল্লী চিকিৎসকের ছদ্মবেশে ইয়াবা পাচার আটক রোহিঙ্গা।   জীবন–মৃত্যুর সন্ধিক্ষণে ফুটবল কিংবদন্তি পেলে   আমরা শান্তি চাই, যুদ্ধ চাই না,, প্রধানমন্ত্রী   কলাপাড়ায় নানা আয়োজনে গন প্রকৌশল দিবস ও আইডিইবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত।।   ক্ষতবিক্ষত শিশুর লাশ উদ্ধার, জড়িত সন্দেহ আটক-২   পেকুয়ায় বনবিভাগের বেহাত ৪ একর জমি উদ্ধার।   পটুয়াখালীতে জমি নিয়ে বিরোধ, ইউপি সদস্যর ইন্ধনে হামলা, আহত – ৯।   বাগেরহাটের মোল্লাহাটে নসিমন উল্টে আরাফাত শেখ নামে এক নির্মাণ শ্রমিক নিহত।   কলাপাড়ায় হাজারো মানুষের ভালবাসায় ২শিক্ষকের শেষ বিদায়।।    কলাপাড়ায় কৃষক সমাবেশ ও বীজ বিতরণ।।   মহেশখালীতে পুকুরে ডুবে ২ শিশুর মর্মান্তিক মৃত্যু।   পার্বত্য চট্টগ্রাম চুক্তির উপহার বাঙ্গালীর লাশ।   ইসলামি ব্যাংক থেকে খোদ মালিকপক্ষের ৩০ হাজার কোটি টাকা ঋণ।   ফকিরহাটে আমিরুল ইসলাম নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত।   ফকিরহাটে ভ্যানচালক হত্যা মামলার আসামী গ্রেপ্তার।