বুধবার ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে দু’দফা হামলা, নারীসহ আহত-০৪।। কুয়াকাটায় বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। পটুয়াখালী সংরক্ষিত আসন ০৩ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন বিলকিস জাহান। মহিপুরে জেলের জালে ধরা পড়লো ৩ মন ওজনের ৩ টি পাখি মাছ। কলাপাড়ায় বিদ্যুৎ কেন্দ্রের কর্মির আড়ালে মাদক বিক্রি, ১ কেজি ২শ‘৫০ গ্রাম গাঁজা সহ ৪ জন গ্রেফতার।। কলাপাড়ায় এক ইলিশ বিক্রি হলো ৫ হাজার টাকায়। পঞ্চগড়ে নৌকাডুবি ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪০ লক্ষ্মীপুরে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা মামলায় ১ জনের মৃত্যুদণ্ড ইলিশের বাড়ি বরগুনায় ধরা পড়েছে তিন কেজি ওজনের ইলিশ। বিশ্ব নদী দিবসে মহিপুর  খাপড়াভাঙ্গা নদীর দখল দূষণরোধে নৌ র‌্যালী-আলোচনা সভা।।
লক্ষ্মীপুরে মুক্তারের বিশাল ‘মাল্টা’ বাগানের সাফল্য দেখে আগ্রহী হয়ে উঠছে বেকার যুবকরা
এস এম আওলাদ হোসেন
প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২২, ১১:০৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

লক্ষ্মীপুরে মুক্তারের বিশাল ‘মাল্টা’ বাগানের সাফল্য দেখে আগ্রহী হয়ে উঠছে বেকার যুবকরা

‘সারি-সারি মাটির উচু লেন, তার উপরেই সারিবদ্ধ দাঁড়িয়ে মাল্টা গাছ। ভরপুর মাল্টায় নুয়ে পড়ছে ডালপালা। সবুজ আরণ্যে পাতার ফাঁকে ফাঁকে উকি দিচ্ছে লেবু জাতীয় এ রসাত্বক ফল ‘মাল্টা’। যেদিকে তাকাই, এ যেনো এক মাল্টা গ্রাম। লক্ষ্মীপুরের রায়পুর চরলক্ষ্মী ইউনিয়নের হাজিমারা গ্রামে সাড়ে ৮ একর জমির উপরে বাণিজ্যিকভাবে গড়ে উঠেছে মাল্টা বাগান। বর্তমানে এ বাগানে ১৫০০টি মাল্টা ফলের গাছ রয়েছে। উৎপাদিত মাল্টা বাজারজাত করে প্রতিবছর সাফল্য দেখছেন তরুণ কৃষি উদ্যোক্তা রেজাউল করিম মুক্তার। তিনি লক্ষ্মীপুর পৌরসভার ১৫নং ওয়ার্ডস্থ বেড়ীর মাথা নামক এলাকার বাসিন্দা।
‘ইউটিউব’ দেখে, নিজের মেধা খাঁটিয়ে গড়ে তুলেন এ বিশাল মাল্টা বাগান। এজন্য তিনি ৮০ লক্ষ টাকা পারিবারিক ভাবে মূলধনও পান। তার এ বাগানকে ঘিরে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে ১০/১২ জন বেকার মানুষের। মুক্তারের সাফল্য দেখে দিন দিন মাল্টা চাষে আগ্রহী হয়ে উঠছে বেকার যুবকরাও। এদিকে লক্ষ্মীপুরের মত প্রত্যেন্ত অঞ্চলে প্রশিক্ষণহীন এক যুবকের কৃষিতে এমন সাহসিক সাফল্য দেখে অভিভূত খোদ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। মাল্টার ফলন বৃদ্ধিতে সার্বিক সহযোগিতার আশ্বাস দিচ্ছেন সংশ্লিষ্ট কৃষি বিভাগ।
জানা যায়, ২০১৬ সালে মাধ্যমিক পরীক্ষা উর্ত্তীণের পর কিছু দিন বেকার ঘুরাঘুরি করেন রেজাউল করিম মুক্তার। প্রবাসী আপন বড় ভাই আজিম ভূঁইয়ার উৎসাহ উদ্দীপনায় ঝুঁকে পড়েন মাল্টা চাষে। বিগত ৫ বছর পূর্বে আত্মীয়দের কাছ থেকে সাড়ে ৮ একর জমি ১০ বছরের চুক্তিতে ১২ লক্ষ টাকা বিনিময়ে ভাড়া নেন তিনি। এরপর ইউটিউব দেখে-দেখে মাল্টা চাষের উপযোগী করে তুলতে তৈরি করেন সমতল থেকে উচু উচু মাটির লেন। যা বর্ষায় মৌসুমেও পানিমুক্ত রাখবে মাল্টা গাছকে। প্রথমবার ৩ হাজার কলফ চারা লাগান ওই বাগানে। কিন্তু কোন কিছু বুঝে উঠার আগেই হঠাৎ সবগুলো মাল্টা গাছ মারা যায়। এতে সার ও কিটনাশকসহ প্রায় ১০ লক্ষ টাকার ক্ষতির শিকার হন তিনি। তবে এ লোকশানে তিনি একটুও ভেঙে পড়েন নি। পারিবারিক উৎসাহ ও নিজের আত্মবিশ্বাস থেকে ঘুরে দাঁড়ানোর সংগ্রামে নেমে পড়েন। সাফল্যের কথা মাথায় রেখে পুনরায় রাজশাহী থেকে এক বছর বয়সী মাল্টার কলফ চারা এনে রোপন করেন তিনি। সার ও কিটনাশক প্রয়োগসহ নিয়মিত স্বেচ্ছ ও আগাছা পরিচর্যায় বাগানেই ব্যস্ত থাকেন তিনি এবং মজুরি ভিত্তিক নিয়োগকৃত শ্রমিকরা।
আলাপ কালে শ্রমিকরা জানা যায়, মুক্তারের মাল্টা বাগানের কারণে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। বর্তমানে বাগানে ‘বারি মাল্টা-১’ জাতের প্রায় ১৫০০ মাল্টার গাছ রয়েছে। মাল্টার পাশাপাশি ওই জমিতে ১০০০ বিভিন্ন জাতের আম, বেশ কয়েকটি কমলা, লেবু ও পেপে গাছ রয়েছে। এছাড়াও মুক্তারের আরো দুই একর জমিতে ৪ হাজার পেয়ারা গাছের বাগান রয়েছে।
বাগান মালিক রেজাউল করিম মুক্তার জানান, মাল্টা বাগানই আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে। প্রথম দু’বছর ফলন আসলেও লাভের আশা না করে তা ছেটে ফেলে দিয়ে মাল্টার চারাগুলোকে বড় হওয়ার সুযোগ দেয়া হয়। তৃতীয় বছর থেকে ফলগুলোকে বড় হওয়ার সুযোগ দেন। এতে তৃতীয় বছরে প্রায় ১০ লক্ষ টাকার মাল্টা বিক্রি হয় তাঁর। চতুর্থ বছরে অর্থাৎ গত বছর প্রায় ১৫ লক্ষ টাকার মাল্টা বাজারের আড়ৎ দারদের কাছে বিক্রি করেছেন তিনি। চলতি বছর ফলন ভালো হওয়ায় এবং বাজার দর ভালো পেলে মাল্টা বিক্রিতে ৩০ লক্ষ টাকা লাভের আশা করছেন তিনি।
তিনি আরো জানান, ১ বছর বয়সী চারা লাগানোর ২ বছর পর থেকেই ফলন আসতে শুরু করে। ফুল, পরাগায়ন এবং খাবার উপযোগী মাল্টা ফল হতেই ৭/৮ মাস সময় লেগে যায়। এক-একটি মাল্টা গাছের যত্মের পেছনে প্রায় ৫ হাজার টাকা খরচ হয়েছে তার। সে হারে প্রতি গাছে ৩০০/৪০০টিরও বেশি মাল্টা ফল ধরে। সঠিক যত্ম নিলে এক একটি মাল্টা গাছ ১০ বছর পর্যন্ত ফলন দিয়ে থাকে। তাই মাল্টা চাষে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন তিনি।
এদিকে নিজ এলাকায় এখন মুক্তার একজন সফল কৃষি উদ্যোক্তার নাম। প্রতিদিন আশপাশসহ দূর দূরান্তের বহু মানুষ ঘুরতে আসেন মুক্তারের মাল্টা বাগান দেখতে। সুন্দর মনোরম পরিবেশে সাজানো গুছানো মাল্টা বাগানে থোকায় থোকায় ঝুলে থাকা মাল্টাগুলো দেখে অভিভুত হচ্ছেন দর্শনার্থীরা। অনেকে বাগান থেকেই কিনে নিয়ে যাচ্ছেন মাল্টা। এর মধ্যে অনেক বেকার যুবক উদ্বুদ্ধ হয়ে নিজেরাও ছোট ছোট মাল্টা বাগান করার চেষ্টা করছেন। মুক্তার তাদের পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন। এ বছর প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়ায় ইতোমধ্যে মুক্তারের মাল্টাবাগানে দেখা দিয়েছে সেচ সংকট। তাই সেচ সুবিধার জন্য সরকারের কাছে একটি কৃষি সেচ যন্ত্রের সহায়তার প্রত্যাশা করছেন এই নবীন কৃষি উদ্যোক্তা মুক্তার।
লক্ষ্মীপুর শহরের দালাল বাজার এলাকার মো. বাবুল বলেন, বিশাল বাগানে মাল্টা চাষ হয় এমন কথা শুরু একদিন বিকেলে সহপাটিদের নিয়ে দেখতে আসি। দেখি তরুন যুবক এতো বড় বাগান করে লাভ করছে। সেই দিনই তার থেকে পরামর্শ নেই। পরে তার দেয়া মাল্টার চারা নিজের পতিত জমিতে মাল্টা রোপন করি। আশা করি কিছু দিনের মধ্যে ফলন আশা শুরু করবে। একই ভাবে বলেন রায়পুর পৌর এলাকার রিয়াজ উদ্দিন ও লক্ষ্মীপুরে নুরুল ইসলাম। তারা সবাই এখন মাল্টা চাষি কৃষি উদ্যোক্তা।
এদিকে সম্প্রতি রায়পুরের হাজিমারা গ্রামে তরুন কৃষি উদ্যোক্তা রেজাউল করিম মুক্তারের মাল্টা বাগান পরির্দশে যান লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক ড. মোঃ জাকির হোসেন। তিনি বিশাল মাল্টা বাগান দেখে অভিভূত হয়ে বলেন, এমন মাল্টা বাগান, যেমন গাছের গোদ ভালো, তেমনি অধিক ফলন, বিষয়টি মুগ্ধকর। মাল্টা বাগানের ফলন আরো বৃদ্ধির জন্য কৃষি বিভাগ থেকে সব ধরণের সার্বিক সহযোগিতা করা হবে। মুক্তারকে দেখে মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন অনেকে। এ অঞ্চলে ভালো সম্ভবনা থাকায় মাল্টা চাষে দিন দিন আবাদ বাড়ছে। জেলায় এ বছর প্রায় ২০ হেক্টর জমিতে মাল্টা চাষ হয়েছে বলে জানান তিনি।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে দু’দফা হামলা, নারীসহ আহত-০৪।।   কুয়াকাটায় বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস।   পটুয়াখালী সংরক্ষিত আসন ০৩ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন বিলকিস জাহান।   মহিপুরে জেলের জালে ধরা পড়লো ৩ মন ওজনের ৩ টি পাখি মাছ।   কলাপাড়ায় বিদ্যুৎ কেন্দ্রের কর্মির আড়ালে মাদক বিক্রি, ১ কেজি ২শ‘৫০ গ্রাম গাঁজা সহ ৪ জন গ্রেফতার।।   কলাপাড়ায় এক ইলিশ বিক্রি হলো ৫ হাজার টাকায়।   পঞ্চগড়ে নৌকাডুবি ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪০   লক্ষ্মীপুরে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা মামলায় ১ জনের মৃত্যুদণ্ড   ইলিশের বাড়ি বরগুনায় ধরা পড়েছে তিন কেজি ওজনের ইলিশ।   বিশ্ব নদী দিবসে মহিপুর  খাপড়াভাঙ্গা নদীর দখল দূষণরোধে নৌ র‌্যালী-আলোচনা সভা।।   পটুয়াখালী কলাপাড়ায় সড়ক দুর্ঘটনায় ছেলের মৃত্যুর পর,এবার মায়ের মৃত্যু!!   ভোলার বোরহানউদ্দিনে সড়ক দুর্ঘটনায় নিহত ১,আহত ৩।   কলাপাড়ায় ট্রলি ও অটো রিকশার মুখোমুখি সংঘর্ষে নিজ দুই পাসহ ছেলেকে হারালেন গৃহবধূ।।   নীলফামারী ডিমলায় ভুয়া পরীক্ষার্থীর কারাদণ্ড।   ফকিরহাটে মীনা দিবস উদযাপন উপলক্ষে র‍্যালি ও আলোচনা।   ফকিরহাটে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৬০ হাজার টাকা জরিমানা আদায়।   শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে কলাপাড়ায় চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা।।   লালপুরে পা ফসকে ট্রেনে কাটা পড়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ছাত্রের মৃত্যু।   ই-নামজারি মামলা দ্রুত নিষ্পত্তি করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ   বাগেরহাটের মোল্লাহাটে ২০০১সালে আওয়ামী লীগ এর জনসভায় বোমা হামলায় নিহতদের স্মরণে দোয়া এবং আলোচনা সভা অনুষ্ঠিত।