শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্ষমতা গ্রহণের ৪৫ দিনের মাথায় ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ।
এস এম আওলাদ হোসেন।।
প্রকাশ: ২১ অক্টোবর, ২০২২, ১২:২৫ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ক্ষমতা গ্রহণের ৪৫ দিনের মাথায় ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ।

নিউজ ডেস্কঃ  ক্ষমতা গ্রহণের ৪৫ দিনের মাথায় পদত্যাগ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। বৃহস্পতিবার (২০শে অক্টোবর) ডাউনিং স্ট্রিট থেকে দেওয়া ভাষণে ট্রাস বলেন, তিনি কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের বিষয়ে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসকে জানিয়েছেন। খবর বিবিসি।

লিজ ট্রাসের পদত্যাগের মধ্য দিয়ে যুক্তরাজ্যে নতুন এক ইতিহাস সৃষ্টি হলো। দেশটিতে সবচেয়ে কম সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের এ ঘটনা ঘটল। এর আগে সবচেয়ে সংক্ষিপ্ত সময় ধরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদে ছিলেন জর্জ ক্যানিং। তিনি মাত্র ১১৯ দিন প্রধানমন্ত্রীর পদে থেকে ১৮২৭ সালে মারা যান।

এদিকে যুক্তরাজ্যের চ্যাঞ্জেলর জেরেমি হান্ট জানিয়েছেন লিজ ট্রাস পরবর্তীতে আর কনজারভেটির পার্টির নেতা এবং প্রধানমন্ত্রী হতে পারবেন না। তবে তিনি এর কারণ ব্যাখ্যা করেননি। গত ৫ই সেপ্টেম্বর রিষি সুনাককে হারিয়ে লিজ ট্রাস কনজারভেটিভ পার্টি থেকে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। এর মধ্য দিয়ে ব্রিটিশ রানির দীর্ঘ ৭০ বছর ক্ষমতায় থাকার ইতি ঘটে।

২৩শে সেপ্টেম্বর ট্যাক্স ছাড়া দিয়ে ৪৫ বিলিয়ন ডলারের মিনি বাজেট ঘোষণা দেওয়ার পরই দেশটির রাজনীতিতে নতুন এক সংকট সৃষ্টি হয়। এরপ ২৬ অক্টোবর থেকে দেশটিতে ক্রমাগতভাবে ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের মূল্য কমতে থাকে।
৩রা অক্টোবর সাবেক অর্থমন্ত্রী কোয়াসি কোয়ারতেং কে নিয়ে লিজ ট্রাস করের উপর ব্যাপক পরিবর্তন আনেন। পরবর্তীতে নিজ দলের নেতাকর্মীদের সমালোচনার মুখে কোয়াসি কোয়ারতেংকে বরখাস্ত করেন তিনি। এতে আরও চাপে পড়েন লিজ ট্রাস। আহবান জানানো হয় পদত্যাগেরও। শেষ পর্যন্ত অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে না পেলে আজ ২০ অক্টোবর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি।

পদত্যাগকারী ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি ১৯২২ কমিটি চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডলির সঙ্গে আজ দেখা করেছেন। আগামী সপ্তাহের মধ্যে নতুন নেতৃত্ব নির্বাচনের বিষয়ে সম্মত হয়েছেন তারা। ট্রাস জানিয়েছেন, উত্তরসূরী নির্বাচিত হওয়ার আগপর্যন্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  গরম বাড়াচ্ছে জলীয় বাষ্প , অস্বস্তি চরমে   মারা গেলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস   মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনি: নিহত ২ ভাই   ইসরায়েলের ৩টি ড্রোন ধ্বংস করল ইরান   নির্বাচন ঘিরে ভারতের কোচবিহারের সংঘর্ষ   যারা নুন-ভাত নিয়ে ভাবতো তারা এখন মাছ-মাংসের চিন্তা করে: মাননীয় প্রধানমন্ত্রী   পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ আটক ২৩ জন   মিয়ানমার থেকে ১৩ বিজিপি সদস্য আবারও পালিয়ে এলেন   প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান