শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পথের পাঁচালী’,সর্বকালের সেরা ভারতীয় সিনেমার স্বীকৃতি পেল।
এস এম আওলাদ হোসেন।।
প্রকাশ: ২২ অক্টোবর, ২০২২, ১০:৩০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পথের পাঁচালী’,সর্বকালের সেরা ভারতীয় সিনেমার স্বীকৃতি পেল।

নিউজ ডেস্কঃ  সর্বকালের সেরা ভারতীয় চলচ্চিত্রের স্বীকৃতি পেয়েছে বাংলা সিনেমা ‘পথের পাঁচালী’। সত্যজিৎ রায় নির্মিত আইকনিক সিনেমা ‘পথের পাঁচালী’। ২১ অক্টোবর কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের নির্মিত বিশ্ব বিখ্যাত এ ছবি ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস’-এর পক্ষ থেকে সর্বকালের সেরা ভারতীয় চলচ্চিত্র হিসাবে স্বীকৃতি পেল৷

গত বৃহস্পতিবার বিশেষ এ তালিকা প্রকাশ করেছে ফিপরেস্কি-ইন্ডিয়া বিভাগ। সংগঠনটির ৩০ জন সদস্যের ভোটে তালিকাটি প্রস্তুত করা হয়েছে। এতে স্থান পেয়েছে ১০টি সিনেমা। এর মধ্যে পাঁচটি হিন্দি, তিনটি বাংলা, একটি মালায়লাম ও একটি কন্নড় ভাষার সিনেমা। জনপ্রিয় ইন্ডাস্ট্রি তামিল ও তেলেগুর কোনো সিনেমা তালিকায় স্থান পায়নি।

১৯৫৫ সালের এ ফিল্মটি ভারতীয় সিনেমার ইতিহাসের শীর্ষ ১০টি চলচ্চিত্রের মধ্যে এক নম্বর স্লট পেয়েছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস (ফিপরেস্কি)-ইন্ডিয়ার জারি করা একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ উদ্যোগটি গোপনে পরিচালিত করা হয়েছিল। পথের পাঁচালী ছবিতে অভিনয় করেছিলেন সুবীর ব্যানার্জি, কানু ব্যানার্জি, করুণা ব্যানার্জি, উমা দাশগুপ্ত, পিনাকি সেনগুপ্ত এবং চুনিবালা দেবী।

মুক্তিপ্রাপ্ত পশ্চিমবঙ্গ সরকার প্রযোজিত ও সত্যজিৎ রায় পরিচালিত এই চলচ্চিত্র আজও বাঙালির মনে-প্রাণে আইকনিক। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস পথের পাঁচালী অবলম্বনে নির্মিত এ ছবিটি সত্যজিৎ রায় পরিচালিত প্রথম চলচ্চিত্র। পথের পাঁচালীতে মুখ্য চরিত্র অপুর শৈশব কেন্দ্র করে বিংশ শতাব্দীর বিশের দশকের বাংলার একটি প্রত্যন্ত গ্রামের জীবনধারা এ ছবিতে চিত্রায়িত করা হয়েছিল। তবে এ চলচ্চিত্র নির্মাণের যাত্রা একেবারেই সুদৃঢ় ছিল না।

জানা যায়, প্রয়োজনীয় অর্থের সমস্যা থাকায় এ ছবির নির্মাণকার্য ব্যাহত হয় এবং দীর্ঘ তিন বছর পরে তা সম্পূর্ণ হয়। ১৯৫৫ সালের ৩রা মে নিউইয়র্ক শহরের মিউজিয়াম অফ মডার্ণ আর্টের একটি প্রদর্শনীতে চলচ্চিত্রটি প্রথম মুক্তি পায়। এবং সেই বছরই কলকাতায় মুক্তি পায় এই ছবি। দর্শক ও সমালোচকরা চলচ্চিত্রটির দারুণ প্রশংসা করেছিলেন। স্বাধীন ভারতে নির্মিত পথের পাঁচালী ছিল প্রথম চলচ্চিত্র, যা আন্তর্জাতিক মনোযোগ টানতে সক্ষম হয়েছিল।

এটি ১৯৫৫ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৯৫৬ কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মানবিক দলিল পুরস্কারসহ বহু পুরস্কার লাভ করে, যার ফলে সত্যজিৎ রায়কে ভারতের সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে একজন বলে গণ্য করা হয়।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  গরম বাড়াচ্ছে জলীয় বাষ্প , অস্বস্তি চরমে   মারা গেলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস   মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনি: নিহত ২ ভাই   ইসরায়েলের ৩টি ড্রোন ধ্বংস করল ইরান   নির্বাচন ঘিরে ভারতের কোচবিহারের সংঘর্ষ   যারা নুন-ভাত নিয়ে ভাবতো তারা এখন মাছ-মাংসের চিন্তা করে: মাননীয় প্রধানমন্ত্রী   পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ আটক ২৩ জন   মিয়ানমার থেকে ১৩ বিজিপি সদস্য আবারও পালিয়ে এলেন   প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান