বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
পকেটমার পেশায় নিয়োগ, বেতন ৮০ হাজার টাকা! ফিলিস্তিনিদের বাস্তুচ্যুতি বিশ্বের দীর্ঘস্থায়ী অমানবিক অবিচার : চীন কাশিয়ানীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত। পটুয়াখালীর মির্জাগঞ্জে নিজ পৈত্রিক সম্পত্তি সুরক্ষা চেয়ে বৃদ্ধ মিনারা বেগমের সংবাদ সম্মেলন। কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন।। কলাপাড়ায় ১০টাকায় অসহায়দের জন্য বিদ্যানন্দের ‘রোজার বাজার। কলাপাড়ায় মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রা... ফরিদগঞ্জ বর্ণমালা কিন্ডারগার্টেন'র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ 'দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কে স্মার্ট মন্ত্রণালয় হিসেবে গড়ে তুলতে চেষ্টা করেছি' কলাপাড়ায় স্বামী - স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।।
কলাপাড়ায় খেয়া পারাপারের নামে চাঁদাবাদীর অভিযোগ।। 
মোয়াজ্জেম হোসেন  কলাপাড়া 
প্রকাশ: ২৭ জানুয়ারি, ২০২৩, ৭:২৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কলাপাড়ায় খেয়া পারাপারের নামে চাঁদাবাদীর অভিযোগ।। 
নিউজ ডেস্কঃ  কলাপাড়া (পটুয়াখালী)প্রতিনিধি।। কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউপির গ্রামীন জনপদের দৌলতপুর ও ফতেপুর খেয়াঘাট। আর মাঝখান দিয়ে বয়েচলা আন্ধার মানিক নদীর ওপারেই পার্শ্ববর্তী উপজেলা তালতলীর শিয়ারিপাড়া ও নিউপাড়া খোয়াঘাট।
প্রতিদিন এসব খেয়াঘাট দিয়ে হাজারো মানুষের পারাপার। তবে এই খেয়াঘাটগুলোতে যাত্রী পারাপারে সরকার নির্ধারিত কোন ভাড়া তালিকা সাটাননি ইজারাদাররা। ফলে ইচ্ছেমত খেয়া যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়া।নেই কোন নিয়মনীতির তোয়াক্কা, কেবল মাত্র খেয়ায় চেপে বসলেই গুনতে হবে অতিরিক্ত টাকা। আর রাতের চিত্র হয়ে ওঠে আরো ভয়াবহ। জরুরি কাজে পারাপার কিংবা অসুস্থ রোগী নিয়ে এসব খেয়া দিয়ে নদীর ওপারে পৌঁছাতে হলে দর কষাকষি ছাড়াই গুনতে হচ্ছে চড়া মূল্য। আর এভাবেই দীর্ঘদিন ধরে চলছে গ্রামীন জনপদের খেয়াঘাট ইজারাদারদের নৈরাজ্য। ফলে ভুক্তভোগীরা বলছেন, মানুষের সেবা নয়, খেয়া পারপারের নামে এসব ঘাটে চলছে নিরব চাঁদাবাজী।  জনপ্রতি ভাড়া আদায় করা হচ্ছে বিশ টাকা। অসুস্থ রোগী কিংবা ঠেকাবসত পারাপার হতে হলে গুনতে হয় ১শ’ থেকে দেড় শতাধিক টাকা। আর চড়া মূল্য আদায়ে প্রতিবাদ কিংবা দর কষাকষি করলেই হতে হয় লাঞ্চনার শিকার। ভুক্তভোগীরা বলছেন, ওই এলাকায় বিকল্প পারাপারের ব্যাবস্থা না থাকায় অনেকটা বাধ্য হয়েই খেয়াঘাটে ভাড়ার নামে চাঁদা গুনতে হচ্ছে যাত্রীদের।
ফতেপুর খেয়াঘাটের যাত্রী উত্তম কুমার বলেন, কুয়াকাটায় ব্যবসার কাজে প্রতিদিন এই ঘাট দিয়ে পার হতে হয় তাকে। কিন্তু নিরুপায় হয়ে দীর্ঘদিন ধরে ভাড়ার নামে চাঁদা দিয়ে যাচ্ছেন তিনি। একই অভিযোগ.যাত্রী মোশারেফসহ অনেকের। অপরদিকে দৌলতপুর খেয়াঘাটের চিত্র একই। এই ঘাটদিয়েও জনপ্রতি আদায় করা হচ্ছে বিশ টাকা। ঠিক এই ঘাটেও রাতের পারাপারে যাত্রীদের দিতে হয় অতিরিক্ত চাঁদা। এই ঘাটের যাত্রী মিনারা বেগম বলেন, মেয়েবাড়ি যাচ্ছেন নাতি,নাতনিদের দেখতে। তবে বিশ টাকা ভাড়া দিতে কষ্ট হয়েছে তার। ১০ টাকা হলে ভালো হত। এই ঘাটের একাধিক যাত্রীদের অভিযোগ, সরকার নির্ধারিত যাত্রী ভাড়া তালিকা না থাকায় ইচ্ছেমত ভাড়া আদায় করছে ঘাট পরিচালনাকারিরা। আর এতে ঘাটগুলোতে বছরে কয়েক লাখ টাকা চাঁদা হাতিয়ে নিচ্ছে সংশ্লিষ্টরা।
দৌলতপুর ঘাটের ইজারাদার সুমন শিকদার বলেন,প্রায় তিন লাখ টাকা ব্যয়ে দুই উপজেলা সংশ্লিষ্ট হওয়ায় (আন্তঃজেলা)বরিশাল বিভাগীয় কার্যালয় থেকে ঘাট ইজারা নিয়েছেন। তিনি মাঝিকে সরকারি তালিকানুযায়ী ভাড়া আদায় করতে নির্দেশ দিয়েছেন। তবে অতিরিক্ত ভাড়া কেন আদায় করা হচ্ছে এ প্রশ্নের জবাব দিতে পারেননি তিনি।
এদিকে মাত্র দুই লাখ টাকায় ফতেপুর ঘাট ইজারা নেয়া কাশেম সরদারের কাছে অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে জানতে চাইলে কোন উত্তর দিতে পারেননি তিনি।
কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার শংকর চন্দ্র বৈদ্য জানান, বিভাগ থেকে ওইসব ঘাটের ইজারা দেয়া হয়েছে। তবে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে পদক্ষেপ গ্রহন করা হবে।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  পকেটমার পেশায় নিয়োগ, বেতন ৮০ হাজার টাকা!   ফিলিস্তিনিদের বাস্তুচ্যুতি বিশ্বের দীর্ঘস্থায়ী অমানবিক অবিচার : চীন   কাশিয়ানীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।   পটুয়াখালীর মির্জাগঞ্জে নিজ পৈত্রিক সম্পত্তি সুরক্ষা চেয়ে বৃদ্ধ মিনারা বেগমের সংবাদ সম্মেলন।   কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন।।   কলাপাড়ায় ১০টাকায় অসহায়দের জন্য বিদ্যানন্দের ‘রোজার বাজার।   কলাপাড়ায় মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী।   ফরিদগঞ্জ বর্ণমালা কিন্ডারগার্টেন’র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কে স্মার্ট মন্ত্রণালয় হিসেবে গড়ে তুলতে চেষ্টা করেছি’   কলাপাড়ায় স্বামী – স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।।   কলাপাড়ায় ইনজুরি প্রিভেনশন কমিটির সভা অনুষ্ঠিত।।   একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী   খিলক্ষেত কাঁচাবাজার আগুনে পুড়ল   ১২০ টাকায় পুলিশে নিয়োগের প্রতিশ্রুতি দিলেন লক্ষ্মীপুরের পুলিশ সুপার   বরগুনা ও পটুয়াখালী সড়কে আমতলীর ফেরির কারণেই মরণ ফাঁদে পরিনত।   হত্যা মামলায় মা-ছেলেসহ ৫ জনের মৃত্যুদণ্ড   কলাপাড়ায় বিমান বন্দর নির্মাণের সম্ভব্য স্থান পরিদর্শন।।   এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে   দেশের স্বার্থে আরও বেশি সংখ্যায় সন্তান চান পুতিন   সাংবাদিক ইলিয়াস গ্রেপ্তার