বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
কাশিয়ানীতে মায়ের সাথে অভিমান করে অনার্স পড়ুয়া শিক্ষার্থীর আত্মহত্যা। পটুয়াখালীর বাউফলে ভূয়া চিকিৎসকের ১বছরের কারাদন্ড!! কমলাপুর ইউপি চেয়ারম্যান মনির এ কি বললেন, নির্বাচনের সময় স্টল নিয়ে এতো কথা কেন হবে। রোজায় আল-আকসায় নামাজ পড়তে দেওয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের ফিলিস্তিনিদের ভবিষ্যৎ নিয়ে ম্যাক্রোঁর সঙ্গে আলোচনায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ইলিনয়সে ব্যালটে নিষিদ্ধ ট্রাম্প লক্ষ্মীপুরের জকশিন বাজারে আগুনে পুড়েছে ১০টি দোকান আগামী সপ্তাহে বাড়তে পারে মন্ত্রিসভা মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৮ সিনেমায় তিনি গ্যাংস্টার, বাড়িতেও মিলল ৭২ অবৈধ আগ্নেয়াস্ত্র
রাত পোহালেই কক্সবাজার পৌরসভায় নির্বাচন : ৪৩টি কেন্দ্রে থাকছে ১৮ ম্যাজিস্ট্রেট,৫ প্লাটুন বিজিবি,র‍্যাব ও পুলিশ মোতায়েন।
কায়সার হামিদ মানিক,কক্সবাজার।
প্রকাশ: ১১ জুন, ২০২৩, ১১:৫৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রাত পোহালেই কক্সবাজার পৌরসভায় নির্বাচন : ৪৩টি কেন্দ্রে থাকছে ১৮ ম্যাজিস্ট্রেট,৫ প্লাটুন বিজিবি,র‍্যাব ও পুলিশ মোতায়েন।

নিউজ ডেস্কঃ  রাত পোহালেই সোমবার (১২ জুন-২০২৩) সকালে কক্সবাজার পৌরসভার নির্বাচন। ইতিমধ্যে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রবিবার নির্বাচনের সরঞ্জামাদি কেন্দ্রে কেন্দ্রে পৌঁছেছে। নির্বাচনে ৫ জন মেয়র প্রার্থী, সাধারণ কাউন্সিলর পদে ৫৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনি প্রচার প্রচারণা শেষ হয়েছে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরীরর সঙ্গে নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মাসেদুল হক রাশেদ’র হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে শোনা যাচ্ছে।

তবে সোমবার নির্বাচনে পৌরসভার ১২টি ওয়ার্ডের ৪৩টি ভোটকেন্দ্রের সব কটি কেন্দ্রকেই অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ প্রশাসন। নির্বাচনকে ঘিরে কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোয় ১৮ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পাঁচ প্লাটুন বিজিবি,র‍্যাব ও পুলিশের অতিরিক্ত টহল রাখা হয়েছে।

কক্সবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা জানান,পৌরসভার ১২টি ওয়ার্ডে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে পৌরসভার ৪৩টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। পৌরসভার ৪৩টি কেন্দ্রের ২৩টিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নির্বাচনে মোট ৯৪ হাজার ৮০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৭৯ জন ও নারী ভোটার ৪৪ হাজার ৯২৩ জন।

তিনি আরও জানান, নির্বাচনে ১২টি কেন্দ্রে ১২ জন ম্যাজিস্ট্রেট ও ৩ জন বিচারিক ম্যাজিস্ট্রেট,৩জন ভ্রাম্যমান ম্যাজিস্ট্রেট থাকবে। এছাড়া পাঁচ প্লাটুন বিজিবি সদস্যসহ র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন।

জানা গেছে,কক্সবাজার পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কুতুবদিয়াপাড়ার ভোটকেন্দ্র মুহিউচ্ছুন্নাহ দাখিল মাদ্রাসা কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ৫৬১। আওয়ামী–সমর্থক ভোটারের আধিক্য থাকলেও কেন্দ্রটির অবস্থান স্বতন্ত্র মেয়রপ্রার্থী (আওয়ামী লীগের বহিষ্কৃত) মাসেদুল হক ওরফে রাশেদের (নারকেলগাছ) বাড়ির কাছে। তবে আওয়ামী লীগ–মনোনীত প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরীর (নৌকা) অভিযোগ, কেন্দ্রটিতে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন নারকেল গাছের সমর্থকেরা।

এ বিষয়ে কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, পৌরসভার ৪৩টি কেন্দ্রের প্রতিটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে সার্বক্ষণিক উপস্থিত থাকবেন পুলিশের ১ জন উপপরিদর্শক (এসআই), ৩ জন কনস্টেবল ও ১২ জন আনসার সদস্য। প্রতিটি ওয়ার্ডে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি র‍্যাব, বিজিবি ও পুলিশের পৃথক টহল থাকবে।

১ নম্বর ওয়ার্ডের সমিতি পাড়ায় ইসলামিয়া রিসার্চ সেন্টার (কওমি মাদ্রাসা) কেন্দ্র, দক্ষিণ কুতুবদিয়াপাড়া ইসলামিয়া দারুসসুন্নাহ মাদ্রাসা, ২ নম্বর ওয়ার্ডের বিমানবন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, এয়ারপোর্ট পাবলিক হাইস্কুল কেন্দ্র, সৈকত বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রকে অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই কেন্দ্রগুলো স্বতন্ত্র মেয়রপ্রার্থী মাসেদুল হকের কাছাকাছি এলাকায়। এসব কেন্দ্রে অন্তত ২২ হাজার ভোটার রয়েছেন। আগের নির্বাচনগুলোয় জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাসেদুল হক নৌকা প্রতীকের জন্য কেন্দ্রগুলোয় তৎপরতা চালাতেন। এখন তিনি নৌকার বিরুদ্ধে।

সুষ্ঠু ভোট হলে তিনিই মেয়র নির্বাচিত হবেন জানিয়ে স্বতন্ত্র প্রার্থী মাসেদুল হক বলেন, ‘নৌকার সমর্থকেরা শহরের ৩, ৪, ৫, ৬, ৮, ১০ ও ১২ নম্বর ওয়ার্ডের অন্তত ১৮টি কেন্দ্রে ভোট কারচুপির চক্রান্ত করছেন। নারকেল গাছের সমর্থকদের কেন্দ্রে না যেতে ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। আমরা সুন্দর-শান্তিপূর্ণ নির্বাচন চাই।’

অন্যদিকে, ৩ নম্বর ওয়ার্ডের কস্তুরাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, ৪ নম্বর ওয়ার্ডের পেশকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বার্মিজ সরকারি প্রাথমিক বিদ্যালয়, টেকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৫ নম্বর ওয়ার্ডের শহীদ তিতুমীর ইনস্টিটিউট কেন্দ্রকেও অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্র নৌকা প্রতীকের প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরীর বাড়ির আশপাশের এলাকায়।

জয়লাভের বিষয়ে শতভাগ আশাবাদী মাহাবুবুর রহমান চৌধুরী বলেন, তিনি টানা ২১ বছর ধরে পৌরসভার কাউন্সিল, প্যানেল মেয়র ও ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করে আসছেন। তা ছাড়া গত তিন বছরে পৌরসভার ৩৯ কিলোমিটার পাকা সড়ক, ড্রেনসহ অন্তত ৫০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে। আরও উন্নয়নের জন্য ভোটাররা নৌকাতেই ভোট দেবেন।

তবে তিনি অভিযোগ করেন, পৌরসভার ১, ২, ৩, ৮ ও ৬ নম্বর ওয়ার্ডের ১৪টির বেশি কেন্দ্রে নৌকার সমর্থক ভোটারদের কেন্দ্রে না যেতে নানাভাবে হুমকি দিচ্ছেন নারকেলগাছের সমর্থকেরা। সুষ্ঠু ভোট অনুষ্ঠানের স্বার্থে এসব কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে র‍্যাব, বিজিবি ও পুলিশের উপস্থিতির দাবি করেন মাহাবুব।

১২ জুনের নির্বাচনে মেয়রপদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ৫৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপর তিনজন স্বতন্ত্র মেয়র প্রার্থী হলেন জগদীশ বড়ুয়া (হেলমেট), জোছনা হক (মোবাইল ফোন) ও মো. জাহেদুর রহমান (হাতপাখা)। জোছনা হক শুরু থেকেই স্বামী মাসেদুল হকের নারকেলগাছের পক্ষে প্রচারণা চালান।

পৌরসভার মোট ভোটারসংখ্যা ৯৫ হাজার ৩৮৬। ভোটাররা বলেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে মাসেদুল হকের নারকেলগাছের সঙ্গে মাহাবুবুর রহমান চৌধুরীর নৌকার।

পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা এস এম শাহাদাত হোসেন বলেন, ‘ইভিএমের এই নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রতিটি ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা লাগানো হয়েছে।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কাশিয়ানীতে মায়ের সাথে অভিমান করে অনার্স পড়ুয়া শিক্ষার্থীর আত্মহত্যা।   পটুয়াখালীর বাউফলে ভূয়া চিকিৎসকের ১বছরের কারাদন্ড!!   কমলাপুর ইউপি চেয়ারম্যান মনির এ কি বললেন, নির্বাচনের সময় স্টল নিয়ে এতো কথা কেন হবে।   রোজায় আল-আকসায় নামাজ পড়তে দেওয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের   ফিলিস্তিনিদের ভবিষ্যৎ নিয়ে ম্যাক্রোঁর সঙ্গে আলোচনায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি   ইলিনয়সে ব্যালটে নিষিদ্ধ ট্রাম্প   লক্ষ্মীপুরের জকশিন বাজারে আগুনে পুড়েছে ১০টি দোকান   আগামী সপ্তাহে বাড়তে পারে মন্ত্রিসভা   মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৮   সিনেমায় তিনি গ্যাংস্টার, বাড়িতেও মিলল ৭২ অবৈধ আগ্নেয়াস্ত্র   গাজায় যুদ্ধ নিয়ে আলোচনা করতে ফ্রান্সে যাচ্ছেন কাতারের আমির   প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ   কলাপাড়ায় প্যানেল মেয়র স্যাডো ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলায় চ্যাম্পিয়ন তাহিরা ফাইটার।।   কলাপাড়ায় ইউপি সদস্যকে পিটিয়ে জখম।।   পটুয়াখালীতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত!   দিল্লির জামা মসজিদের নতুন ইমাম ঘোষণা   আগামী সোমবার গাজায় যুদ্ধ বন্ধের আশা বাইডেনের   রিহ্যাব নির্বাচনের ভোটগ্রহণ শুরু   পুলিশ সপ্তাহ উদ্বোধন   আর্জেন্টাইন তারকা দিবালার হ্যাটট্রিক ছয় বছর পর