সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনে ঈগল আতঙ্কে নৌকা!!
কায়সার হামিদ মানিক,কক্সবাজার।
প্রকাশ: ৩ জানুয়ারি, ২০২৪, ৭:৫৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনে ঈগল আতঙ্কে নৌকা!!

নিউজ ডেস্কঃ শেষ মূহুর্তে উত্তপ্ত হয়ে উঠছে কক্সবাজার-৪ আসনের (উখিয়া-টেকনাফ) জাতীয় সংসদ নির্বাচনের ভোট যুদ্ধ। এতোদিন দলের সিনিয়র নেতা কর্মীদের সমর্থন না পেলেও অন্যান্য দলের প্রার্থীদের পেছনে ফেলে নৌকা এগিয়ে ছিলো। মাঝপথে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতিকে প্রচারনায় নামার সাথে সাথেই পাল্টেগেছে আসনটির চিত্র।

 

স্বতন্ত্র প্রার্থীর পক্ষে সরাসরি কাজ করছেন আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের বেশি ভাগ নেতাকর্মী। হেভিওয়েট এই দুই প্রার্থী একে অপরকে গায়েল করতে চলছে পাল্টাপাল্টি বেছে নিচ্ছে ভিন্ন কৌশল।

কক্সবাজার-৪ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন সাবেক এমপি আব্দুর রহমান বদি’র স্ত্রী বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার চৌধুরী। ২০০৮-২০১৪ সাল পর্যন্ত এই আসনে এমপি ছিলেন আব্দুর রহমান বদি। পরে দুদকের মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় ২০১৮ সালের নির্বাচনে তার পরিবর্তে তার স্ত্রী শাহীন আক্তার চৌধুরী নৌকার মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন। সেই সুবাদে এই আসনে তাদের একটি শক্ত অবস্থান রয়েছে। শাহীন আক্তারের হয়ে সভা ও গনসংযোগ চালিয়ে যাচ্ছেন বদি। এই পর্যন্ত নৌকার পক্ষে আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের প্রথম সারির কাউকে দেখা না গেলেও নৌকার বিরুদ্ধে শক্ত কোন দলের প্রতিদ্বন্ধি না থাকায় এবারেও নিশ্চিত বিজয় মনে করে ছিলেন শাহীন-বদি দম্পতি।

কিন্তু দ্বীর্ঘ আইনী লড়াই শেষে গত ২১ ডিসেম্বর স্বতন্ত্র প্রার্থী ও টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল বশর ঈগল প্রতিক নিয়ে প্রচারণায় নামার সাথে সাথে পাল্টে গেছে দৃশ্যপট। আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ অন্যন্য অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা ঈগলের পক্ষে মাঠে নামার পরেই উত্তপ্ত হয়ে উঠেছে নির্বাচনী মাঠ। ঈগলের গনসংযোগ ও সভা গুলোতে মানুষের উপস্থিতি নৌকার বিপরীতে হাওয়া বইছে সেটাই ইঙ্গিত করছে।

এদিকে নৌকা মার্কার সমর্থনে নির্বাচনী সমাবেশে সাবেক এমপি বদি স্বতন্ত্র প্রার্থী নুরুল বশরকে জামায়াত, বিএনপির দালাল ও আওয়ামীগ নেতাদের বিরুদ্ধে নেতিবাচক কথাবার্তা বলে বিষোদগার করার ভিডিও তার কর্মী সমর্থকেরা সোশ্যাল মিডিয়ায় প্রচার করছে। তার পাল্টা জবাবে স্বতন্ত্র প্রার্থী নুরুল বশর সহ আওয়ামীলীগ, যুবলীগ নেতারা বিগত ১৫ বছর ধরে দলীয় নেতা কর্মীদের অবহেলা ও মাদক সংশ্লিষ্টতার অভিযোগ এনে তুলাধুনা করছেন।

স্বতন্ত্র প্রার্থী নুরুল বশর এ প্রতিবেদককে বলেন- ১৫ বছর ধরে নিজের ও স্ত্রীর ক্ষমতার অপপ্র‍য়োগ করে উখিয়া-টেকনাফের মানুষকে জিম্মি করে রেখেছে। দলীয় নেতা কর্মীদের সুযোগ সুবিধা দেয়নি। মাদক কারবারী ও বন্দর থেকে মাসে কোটি কোটি টাকা চাঁদাবাজি করে লোক দেখানো ৫শ-১হাজার টাকা দিয়ে মানুষকে ভিক্ষুক বানিয়ে রেখেছে। যুবকদের জন্য কোন কর্মসংস্থান সৃষ্টি করতে পারেনি। উখিয়া-টেকনাফ বাসীকে তার অপকর্ম থেকে মুক্তি দিতে আমি জনগনের প্রার্থী হিসেবে প্রার্থী হয়েছি। জনগণ ব্যালেটের মাধ্যমে তার জবাব দেবেন।

এছাড়াও বদি স্থানীয় মেম্বার ও চেয়ারম্যানদের ভয়ভীতি দেখিয়ে তার পক্ষে কাজ করতে বাধ্য করছেন। আবার জনসবায় কাউকে জনপ্রতিনিধি করে দেয়ার ওপেন ঘোষনাও দিচ্ছেন বলে অভিযোগ তুলেন এই স্বতন্ত্র প্রার্থী।

নৌকার প্রার্থী শাহীন আক্তারকে ফোনে পাওয়া না গেলেও তার পক্ষ হয়ে সাবেক সাংসদ আব্দুর রহমান বদি বলেন- নির্বাচনী বিধিমালা মেনে নির্বাচনের প্রচারনা ও গনসংযোগ চলছে। এখানে হুমকি ধমকি দেয়ার কোন সুযোগ নেই। আওয়ামীলীগ করতে গেলে যে কমিটিতে নাম থাকতে হবে তা বাধ্যতামূলক নয়। শাহীন বদি এই আসনে আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ একজন বলেই তাকে বারবার মনোনয়ন দেয়া হচ্ছে। জামায়াত বিএনপির সাথে আতাত করে নৌকাকে পরাজিত করতে ষড়যন্ত্র চলছে। জনগন আমাদের সাথে আছে, সুতরাং শেষ হাসিটা আমরাই হাসবো।

ভোটারদের সাথে কথা বলে জানাগেছে- এই আসনের ভোটারদের মূলত এলাকার উন্নয়ন ও জীবন যাত্রার মান উন্নয়ন কার দ্বারা সম্ভব এসব নিয়ে মাথা ব্যাথা নেই। তাদের দাবী বিগত ১৫ বছর এই অঞ্চলের মানুষ মাদকের দুর্নাম মাথায় নিয়ে ঘুরছে। যে এই অঞ্চলে মাদকের দূর্নাম গুছাতে পারবে মূলত তাকেই ভোটাধিকার প্র‍য়োগ করবেন।পাশাপাশি গত নির্বাচনে নৌকা প্রতিক নিয়ে এমপি নির্বাচিত হওয়ার পর ৫ বছরে এলাকায় অনেকেই শাহিন কেউ ভালো করে দেখেনি।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপি’র বেশ ক’জন সিনিয়র নেতারা জানান- বিএনপি যেহেতু নির্বাচনে আসেনি তাই তাদের কোন বক্তব্য নেই।

তবে, বিএনপি জামায়াত সমর্থিত কর্মীদের মতে, মানুষের মাঝে ভোটাধিকার প্র‍য়োগের আখাংকা প্রবল। তারা ভোটাধিকার প্র‍য়োগ করতে পারলে নৌকার বাহিরেই তাদের ভোটাধিকার প্র‍য়োগ করবেন।

বিশ্লেষকদের মতে, প্রার্থী ৭ জন হলেও তাদের মধ্যে হেভিওয়েট দুই জনই আওয়ামী লীগের। উভয় পক্ষই শক্তিধর। প্রকাশ্যে যেভাবে হুমকি-ধমকি চলছে এভাবে হলে সাধারন ভোটারটা ভোটাধিকার প্র‍য়োগে আগ্রহ হারাবে। ফলে অংশগ্রহন মূলক নির্বাচনের পরিকল্পনা ভেস্তে যাবে। তাই নির্বাচন অবাধ নিরপেক্ষ ও ভোটারদের অংশগ্রহনমূলক করতে নির্বাচন কমিশন ও প্রশাসনকে আরো কঠোর হতে হবে।

প্রসঙ্গত, এই আসনে আরো যারা প্রার্থী হয়েছেন- জাতীয় পার্টি (জাপা) প্রার্থী- নুরুল আমিন সিকদার ভূট্টো (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) প্রার্থী ফরিদ আলম (আম), তৃণমূল বিএনপি প্রার্থী মুজিবুল হক মুজিব (সোনালী আঁশ), ইসলামী ঐক্য জোট প্রার্থী মোহাম্মদ ওসমান গণি (মিনার), বাংলাদেশ কংগ্রেস প্রার্থী মোহাম্মদ ইসমাঈল (ডাব)।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  আবারও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত   বিশ্বে বায়ু দূষণের তালিকায় ঢাকা শীর্ষে   ভারতে লোকসভা নির্বাচন: আজ ৪র্থ দফার ভোটগ্রহণ চলছে   মেক্সিকোতে বন্দুকধারীর গুলিতে নিহত ৮   উপজেলা নির্বাচন : তৃতীয় ধাপে ১৩০ প্রার্থিতা প্রত্যাহার, বিনা ভোটে জয়ী ৬   আজকে রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ   ইসরায়েলি হামলায় গাজায় মৃতের সংখ্যা ৩৫ হাজার ছাড়াল   আ.লীগের ঘাড়ে দৈত্য বসে আছে : রিজভী   গাজীপুরে হাসপাতালের লিফটে আটকে থেকে রোগীর মৃত্যু   চট্টগ্রামে পাসের হার ৮২.৮০, কমেছে জিপিএ-৫   শিক্ষায় ছাত্ররা পিছিয়ে, কেন পিছিয়ে কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ   তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাতভর সংঘর্ষ!   হামাস জিম্মিদের মুক্তি দিলে কালই যুদ্ধবিরতি: বাইডেন   পটুয়াখালীর বাউফলে প্রতিক বরাদ্দের পর পরই জমে উঠেছে উপজেলা পরিষদ  নির্বাচন।    টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   জাগতিক পাপ মোচন ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কুয়াকাটা সৈকতে সনাতনীদের গঙ্গাস্নান।।   উন্নয়ন পরিকল্পনা হতে হবে পরিবেশবান্ধব, ব্যয় সাশ্রয়ী : মাননীয় প্রধানমন্ত্রী   এপ্রিলে সড়কে ঝরেছে ৬৩২ প্রাণ   নরসিংদীতে বাস-মাইক্রোবাস সংঘর্ষে সংগীতশিল্পীসহ নিহত ২   বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু