রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রিমাল’, পায়রা ও মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে ৭ ফুট লম্বা মৃত ইরাবতী ডলফিন। মোংলায় উপজেলা নির্বাচন : অনিয়মের অভিযোগ অফিসারের বিরুদ্ধে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি, মোংলা ও পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত সরকার সকল ধর্মের বিশ্বাসীদের নিয়ে দেশকে এগিয়ে নিতে চায়: প্রধানমন্ত্রী চট্টগ্রামে বাস-অটোরিকশার সংঘর্ষে ২ জন নিহত টাঙ্গাইলে লরির পেছনে কাভার্ডভ্যানের ধাক্কা, চালক ও হেলপার নিহত ভারতে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে আন্তর্জাতিক আদালতের আদেশ অগ্রহণযোগ্য : ইসরায়েল ভয়ংকর রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় 'রেমাল', আঘাত হানতে পারে ২৬ মে
৭ অক্টোবরের হামলার ব্যাখ্যা দিলো হামাস
মো: ফয়জুল আলম
প্রকাশ: ২২ জানুয়ারি, ২০২৪, ১২:১০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

৭ অক্টোবরের হামলার ব্যাখ্যা দিলো হামাস

নিউজ ডেস্কঃ গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ৭ অক্টোবর ইসরাইলের ভেতরে হামলাকে ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেছে। তারা স্বীকার করেছে, ওই দিনের হামলায় কিছু ‘ত্রুটি’ ছিল। তবে তাদের টার্গেট ছিল কেবল ইসরাইলি সৈন্য এবং অস্ত্র বহনকারী ব্যক্তিরা।

রোববার ১৬ পৃষ্ঠার ওই ব্যাখ্যা প্রকাশ করে হামাস। ‘আওয়ার ন্যারেটিভ’ নামের ওই প্রতিবেদনে তারা জানায়, ৭ অক্টোবরের ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের অপ্রত্যাশিত হামলার প্রেক্ষাপট এবং পদ্ধতি নিয়ে ‘ব্যাখ্যা’ দিতে চায় তারা।

ওই হামলার পর এটাই হামাসের প্রথম প্রকাশ্য মন্তব্য। হামাস জানায়, ‘ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের সকল ষড়যন্ত্র মোকাবেলায় এটি ছিল একটি প্রয়োজনীয় ও স্বাভাবিক প্রতিক্রিয়া।’

আল জাজিরার হিসাব অনুযায়ী, হামাস যোদ্ধারা ৭ অক্টোবর গাজার দক্ষিণ সীমান্ত প্রাচীরের আশপাশের এলাকায় ঢুকে পড়ে। ওই হামলায় অন্তত ১,১৩৯ জন নিহত হয়। এদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। এছাড়া হামাস যোদ্ধারা প্রায় ২৪০ জনকে আটক করে গাজায় নিয়ে আসে।

ইতোমধ্যেই নভেম্বরের সাত দিনের যুদ্ধবিরতির সময় প্রায় ১০০ জনকে মুক্তি দেয়া হয়েছে। এর বিনিময়ে ইসরাইলি কারাগারে আটক প্রায় ৩০০ ফিলিস্তিনিকে মুক্তি দেয়া হয়।

ইসরাইলি কর্তৃপক্ষ বলছে, হামাস যোদ্ধারা ওই হামলার সময় নির্যাতন, ধর্ষণ, অঙ্গহানিসহ যুদ্ধাপরাধ করেছে। হবে হামাস যৌন সহিংসতা বা অঙ্গহানির মতো অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে।

হয়তো কিছু ত্রুটি ছিল

হামাসের প্রতিবেদনে বলা হয়, তাদের টার্গেট ছিল ইসরাইলি সামরিক স্থাপনাগুলো। তারা চাচ্ছিল, ইসরাইলি সৈন্যদের বন্দী করতে। তাদের পরিকল্পনা ছিল, এতে করে ইসরাইলি কারাগারগুলোতে আটক হাজার হাজার ফিলিস্তিনি বন্দীকে মুক্তি করতে ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করা সম্ভব হবে।

গ্রুপটি জানায়, বেসামরিক লোকদের ক্ষতি করা এড়াতে হামাসের সশস্ত্র শাখা কাসসাম ব্রিগেড ‘ধর্মীয় ও নৈতিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ।’

প্রতিবেদনে বলা হয়, ‘বেসামরিক লোকদের ওপর কোনো হামলা হয়ে থাকলে তা হয়েছে দুর্ঘটনাক্রমে এবং তা হয়েছে দখলদার বাহিনীর সাথে সংঘর্ষের প্রেক্ষাপটে।’

হামাস আরো জানায়, ওই হামলায় ‘হয়তো কিছু ত্রুটি হয়েছে।’ তবে তা হয়েছে ‘ইসরাইলি নিরাপত্তা বাহিনী, সামরিক ব্যবস্থার দ্রুত পতনের ফলে এবং গাজার কাছাকাছি এলাকার সৃষ্ট গোলযোগের কারণে।’

হামাসের প্রতিবেদনে আরো বলা হয়, ‘বিভ্রান্তি থাকায় অনেক ইসরাইলি নিহত হয়েছে ইসরাইলি সেনাবাহিনী ও পুলিশে হাতে।’

ওই হামলার পর ইসরাইল গাজায় আক্রমণ চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত গাজায় নিহতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে। নিহদের বেশির ভাগই নারী ও শিশু।

ফিলিস্তিনি কর্মকর্তা এবং মানবাধিকার গ্রুপগুলো গাজায় যুদ্ধাপরাধ চালানোর জন্য ইসরাইলকে অভিযুক্ত করেছে।

ফিলিস্তিনি রাষ্ট্রপ্রতিষ্ঠায় ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অস্বীকৃতির ব্যাপারে হামাস জানায়, ‘আমরা জোর দিয়ে বলছি যে ফিলিস্তিনিদের তাদের ভবিষ্যত নির্মাণ এবং অভ্যন্তরীণ বিষয়াদি নির্ধারণ করার সক্ষমতা রয়েছে।

হামাসের প্রতিবেদনে বলা হয়, তাদের পক্ষ থেকে সিদ্ধান্ত নেয়ার কোনো অধিকার ‘দুনিয়ার কোনো পক্ষের নেই।’

প্রতিবেদনটিতে হামলার কারণগুলোও তুলে ধরা হয়েছে। এত ইসরাইলের বসতি নির্মাণ, ফিলিস্তিনি ভূমিকে ইহুদিকরণ এবং ২০০০ সাল থেকে এখন পর্যন্ত হাজার হাজার ফিলিস্তিনিকে হত্যার কথা বলা হয়।

সূত্র : আল জাজিরা

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রিমাল’, পায়রা ও মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত   কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে ৭ ফুট লম্বা মৃত ইরাবতী ডলফিন।   মোংলায় উপজেলা নির্বাচন : অনিয়মের অভিযোগ অফিসারের বিরুদ্ধে   নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি, মোংলা ও পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত   সরকার সকল ধর্মের বিশ্বাসীদের নিয়ে দেশকে এগিয়ে নিতে চায়: প্রধানমন্ত্রী   চট্টগ্রামে বাস-অটোরিকশার সংঘর্ষে ২ জন নিহত   টাঙ্গাইলে লরির পেছনে কাভার্ডভ্যানের ধাক্কা, চালক ও হেলপার নিহত   ভারতে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে   আন্তর্জাতিক আদালতের আদেশ অগ্রহণযোগ্য : ইসরায়েল   ভয়ংকর রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, আঘাত হানতে পারে ২৬ মে   যারা দুর্বৃত্ত, তাদের শায়েস্তা করতে হবে: ওবায়দুল কাদের   প্রেম, দ্রোহ আর মানবতার কবি নজরুলের ১২৫তম জন্মবার্ষিকী আজ   ত্রিশালে শুরু হলো ৩দিন ব্যাপী নজরুল জন্মবার্ষিকী উদযাপন   ময়মনসিংহ ত্রিশালের ট্রিপল মার্ডারের আসামি গ্রেফতার।   মচকে গেছি কিন্তু ভেঙে যাইনি এখনও   যুক্তরাজ্যে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা ঋষি সুনাকের   তেহরানে খামেনির ইমামতিতে রাইসির জানাযা, ১০ লক্ষাধিক জনতার অংশগ্রহন   এমপি আনোয়ারুল আজীম আনারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   বন্ধুর পরিকল্পনায় এমপি আনারকে খুন, চুক্তি ৫ কোটি টাকা   ৫ দিন পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু