বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
পকেটমার পেশায় নিয়োগ, বেতন ৮০ হাজার টাকা! ফিলিস্তিনিদের বাস্তুচ্যুতি বিশ্বের দীর্ঘস্থায়ী অমানবিক অবিচার : চীন কাশিয়ানীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত। পটুয়াখালীর মির্জাগঞ্জে নিজ পৈত্রিক সম্পত্তি সুরক্ষা চেয়ে বৃদ্ধ মিনারা বেগমের সংবাদ সম্মেলন। কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন।। কলাপাড়ায় ১০টাকায় অসহায়দের জন্য বিদ্যানন্দের ‘রোজার বাজার। কলাপাড়ায় মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রা... ফরিদগঞ্জ বর্ণমালা কিন্ডারগার্টেন'র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ 'দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কে স্মার্ট মন্ত্রণালয় হিসেবে গড়ে তুলতে চেষ্টা করেছি' কলাপাড়ায় স্বামী - স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।।
ইয়েমেনে হুথিদের ওপর নতুন করে হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য
মো: ফয়জুল আলম
প্রকাশ: ২৩ জানুয়ারি, ২০২৪, ১০:২০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইয়েমেনে হুথিদের ওপর নতুন করে হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

নিউজ ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে একটি নতুন সিরিজ যৌথ বিমান হামলা চালিয়েছে।

পেন্টাগন বলেছে যে সোমবারের হামলা আটটি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, যার মধ্যে একটি ভূগর্ভস্থ স্টোরেজ সাইট এবং হুথি ক্ষেপণাস্ত্র এবং নজরদারি সক্ষমতা রয়েছে।

ইরান-সমর্থিত হুথিরা লোহিত সাগরের গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট দিয়ে যাতায়াতকারী ইসরায়েল ও পশ্চিমের সঙ্গে যুক্ত বলে তারা জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বলেছে যে তারা “বাণিজ্যের অবাধ প্রবাহ” রক্ষা করার চেষ্টা করছে।

পেন্টাগনের জারি করা একটি যৌথ বিবৃতি হুথিদের বিরুদ্ধে “আনুপাতিক এবং প্রয়োজনীয় স্ট্রাইকের একটি অতিরিক্ত রাউন্ড” নিশ্চিত করেছে।

বিবৃতিতে যোগ করা হয়েছে: “আমাদের লক্ষ্য উত্তেজনা হ্রাস করা এবং লোহিত সাগরে স্থিতিশীলতা পুনরুদ্ধার করা, তবে আসুন আমরা হুথি নেতৃত্বের প্রতি আমাদের সতর্কতা পুনর্ব্যক্ত করি: আমরা বিশ্বের অন্যতম একটি অঞ্চলে জীবন এবং বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষা করতে দ্বিধা করব না। ক্রমাগত হুমকির মুখে গুরুত্বপূর্ণ জলপথ।”

ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে এটি যুক্তরাষ্ট্রের অষ্টম হামলা। 11 জানুয়ারি যৌথ হামলা চালানোর পর এটি যুক্তরাজ্যের সাথে দ্বিতীয় যৌথ অভিযান।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সমর্থনে এই হামলা চালানো হয়েছে।

ক্যারিয়ার ইউএসএস আইজেনহাওয়ারের মার্কিন যুদ্ধবিমান সোমবারের হামলায় জড়িত ছিল।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় (MoD) জানিয়েছে, ভয়েজার ট্যাঙ্কারের একটি জোড়া দ্বারা সমর্থিত চারটি আরএএফ টাইফুন মার্কিন বাহিনীর সাথে যোগ দিয়েছে।

“আমাদের বিমান সানা এয়ারফিল্ডের আশেপাশে দুটি সামরিক স্থানে একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য Paveway IV নির্ভুল নির্দেশিত বোমা ব্যবহার করেছে। এই অবস্থানগুলি লোহিত সাগরে আন্তর্জাতিক জাহাজের বিরুদ্ধে অব্যাহত অসহনীয় আক্রমণকে সক্ষম করার জন্য ব্যবহার করা হচ্ছে,” MoD বলেছে।

“ইউকে স্ট্যান্ডার্ড অনুশীলনের সাথে সামঞ্জস্য রেখে, বেসামরিক হতাহতের ঝুঁকি কমানোর জন্য স্ট্রাইকের পরিকল্পনা করার জন্য একটি অত্যন্ত কঠোর বিশ্লেষণ প্রয়োগ করা হয়েছিল এবং পূর্ববর্তী স্ট্রাইকের মতো, আমাদের বিমানগুলি এই ধরনের আরও ঝুঁকি কমাতে রাতে বোমাবর্ষণ করেছিল,” এটি যোগ করেছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস বণিক শিপিংয়ে হুথিদের “অসহনীয় আক্রমণের” বিরুদ্ধে “আত্মরক্ষা” হিসাবে এই হামলাকে বর্ণনা করেছেন।

“হাউথিদের ক্ষমতা হ্রাস করার লক্ষ্যে এই পদক্ষেপটি তাদের সীমিত মজুদ এবং বিশ্ব বাণিজ্যের হুমকি দেওয়ার ক্ষমতার উপর আরেকটি আঘাত করবে”, তিনি X এ লিখেছেন।

এটা বোঝা যায় যে ইউকে কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল বা বিরোধী নেতা স্যার কেয়ার স্টারমারকে নতুন স্ট্রাইক সম্পর্কে আগাম অবহিত করা হয়নি।

হুথি-চালিত আল মাসিরাহ টিভি ইয়েমেনের সানা, তাইজ এবং বায়দা প্রদেশে হামলার খবর দিয়েছে, যার মধ্যে রয়েছে রাজধানীর কাছে আল-দাইলামি বিমানঘাঁটি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের প্রথম সাবধানে ক্যালিব্রেট করা যৌথ বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলার দশ দিন পর, হুথিরা বিদ্বেষী রয়ে গেছে।

তারা ইয়েমেনের উপকূলরেখা অতিক্রমকারী জাহাজে বিভিন্ন ধরণের প্রজেক্টাইল চালু করেছে, একটি ক্ষেত্রে ভুলভাবে রাশিয়ান তেল বহনকারী একটি জাহাজকে লক্ষ্য করে।

নতুন নামকরণ করা অপারেশন পোসেইডন আর্চারের অধীনে, মার্কিন নেতৃত্বাধীন স্ট্রাইকগুলি এখন নতুন লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, পূর্বে হুথি লঞ্চ সাইটগুলিতে বেশ কয়েকটি প্রাক-অনুরোধমূলক হামলা চালানোর পরে।

পেন্টাগন বলেছে, এগুলো উৎক্ষেপণের জন্য প্রস্তুত হওয়ার মতোই ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। পশ্চিমা গোয়েন্দারা সম্প্রতি অনুমান করেছে যে অন্তত 30% হুথি মিসাইল স্টক ধ্বংস বা অবনমিত হয়েছে।

তবুও হুথিরা, যাদেরকে ইরান সরবরাহ, প্রশিক্ষিত এবং পরামর্শ দেয়, তারা ইসরাইল, মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের সাথে জড়িত বলে সন্দেহ করে শিপিংয়ের উপর তাদের আক্রমণ চালিয়ে যাওয়ার বিষয়ে স্পষ্টতই ঝুঁকছে।

এগুলি তাদের বাড়িতে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে, যেখানে অনেক ইয়েমেনি তাদের নৃশংস শাসনের অধীনে ছটফট করছে।

তারা বিস্তৃত আরব বিশ্বের অনেকের কাছেও জনপ্রিয় কারণ হুথিরা বলে যে তারা ইসরায়েলের বিরুদ্ধে ইরান-সমর্থিত ‘প্রতিরোধের অক্ষ’-এর অংশ হিসাবে হামাসকে সমর্থন করছে।

সোমবার এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক কথা বলার পর এটি আসে।

তাদের ফোন কলের একটি অফিসিয়াল রিডআউটে, হোয়াইট হাউস বলেছে যে মিঃ বিডেন এবং মিঃ সুনাক “লোহিত সাগরে ট্রানজিট করা বণিক ও নৌ জাহাজের বিরুদ্ধে চলমান ইরান-সমর্থিত হুথি হামলা নিয়ে আলোচনা করেছেন”।

হোয়াইট হাউস বলেছে, তারা “ন্যাভিগেশনের স্বাধীনতা, আন্তর্জাতিক বাণিজ্য, এবং বেআইনি ও অযৌক্তিক আক্রমণ থেকে নাবিকদের রক্ষা করার প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।”

এতে আরও বলা হয়েছে: “রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী গাজার মানুষের জন্য মানবিক সহায়তা এবং বেসামরিক সুরক্ষা বাড়ানো এবং হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি নিশ্চিত করার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।”

হাউথিরা নভেম্বরে বণিক জাহাজে হামলা শুরু করে, এই বলে যে তারা গাজায় ইসরায়েলের সামরিক স্থল অভিযানের জবাব দিচ্ছে।

তারপর থেকে, গোষ্ঠীটি লোহিত সাগরের মধ্য দিয়ে যাওয়া বাণিজ্যিক ট্যাঙ্কারগুলিতে কয়েক ডজন হামলা শুরু করেছে, যা বিশ্বের অন্যতম ব্যস্ত শিপিং লেন।

প্রতিক্রিয়া হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য 11 জানুয়ারি কয়েক ডজন হুথি লক্ষ্যবস্তুর বিরুদ্ধে বিমান হামলা শুরু করে।

এই স্ট্রাইকগুলি – অস্ট্রেলিয়া, বাহরাইন, নেদারল্যান্ডস এবং কানাডা দ্বারাও সমর্থিত – এই অঞ্চলে হামলা বন্ধ করার আল্টিমেটাম উপেক্ষা করার পরে হুথি বাহিনী শুরু হয়েছিল।

সূত্রঃ বিবিসি বাংলা।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  পকেটমার পেশায় নিয়োগ, বেতন ৮০ হাজার টাকা!   ফিলিস্তিনিদের বাস্তুচ্যুতি বিশ্বের দীর্ঘস্থায়ী অমানবিক অবিচার : চীন   কাশিয়ানীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।   পটুয়াখালীর মির্জাগঞ্জে নিজ পৈত্রিক সম্পত্তি সুরক্ষা চেয়ে বৃদ্ধ মিনারা বেগমের সংবাদ সম্মেলন।   কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন।।   কলাপাড়ায় ১০টাকায় অসহায়দের জন্য বিদ্যানন্দের ‘রোজার বাজার।   কলাপাড়ায় মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী।   ফরিদগঞ্জ বর্ণমালা কিন্ডারগার্টেন’র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কে স্মার্ট মন্ত্রণালয় হিসেবে গড়ে তুলতে চেষ্টা করেছি’   কলাপাড়ায় স্বামী – স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।।   কলাপাড়ায় ইনজুরি প্রিভেনশন কমিটির সভা অনুষ্ঠিত।।   একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী   খিলক্ষেত কাঁচাবাজার আগুনে পুড়ল   ১২০ টাকায় পুলিশে নিয়োগের প্রতিশ্রুতি দিলেন লক্ষ্মীপুরের পুলিশ সুপার   বরগুনা ও পটুয়াখালী সড়কে আমতলীর ফেরির কারণেই মরণ ফাঁদে পরিনত।   হত্যা মামলায় মা-ছেলেসহ ৫ জনের মৃত্যুদণ্ড   কলাপাড়ায় বিমান বন্দর নির্মাণের সম্ভব্য স্থান পরিদর্শন।।   এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে   দেশের স্বার্থে আরও বেশি সংখ্যায় সন্তান চান পুতিন   সাংবাদিক ইলিয়াস গ্রেপ্তার