রবিবার ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মোল্লাহাটে বিয়ের জন্য মেয়েকে পছন্দ না করায় ছেলের ভগ্নিপতিকে হত্যা, আহত ১০। ফরিদগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হতে তৎপর আ.লীগের ৪ নেতা সরাদেশ ঈদের আনন্দে মুখরিত মাননীয় প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়, জনকল্যাণে অঙ্গীকার পুনর্ব্যক্ত আ. লীগের এ মাসেই এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে উদ্ধার! চাঁদপুরের ৪০ গ্রামে ঈদুল ফিতর আজ কলাপাড়ায় অদম্য ৯৭ ব্যাচের ইফতার ও দোয়া অনুষ্ঠিত।। পটুয়াখালীর দুমকীতে ঈদ ভিজিডির চাল আত্মসাৎ, অভিযোগ চেয়ারম্যান গোলাম মতূর্জার বিরুদ্ধে। রাফাহতে হামলার তারিখ নির্ধারণ করেছে ইসরায়েল! আবারও হাফেজ আবু রায়হানের বিশ্বজয়: উজ্জ্বল বাংলাদেশের মুখ
নির্ণায়ক নিউ হ্যাম্পশায়ার প্রাথমিক জয়ের মাধ্যমে ট্রাম্প জিওপি মনোনয়ন ধরে রেখেছেন
মো: ফয়জুল আলম
প্রকাশ: ২৪ জানুয়ারি, ২০২৪, ১১:২০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নির্ণায়ক নিউ হ্যাম্পশায়ার প্রাথমিক জয়ের মাধ্যমে ট্রাম্প জিওপি মনোনয়ন ধরে রেখেছেন

নিউজ ডেস্কঃ ডোনাল্ড ট্রাম্প ইউনাইটেড স্টেটস ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বিডেনের বিরুদ্ধে একটি নির্বাচনী রিম্যাচের এক ধাপ কাছাকাছি, কারণ প্রাক্তন রাষ্ট্রপতি মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারের প্রথম-দেশের প্রাথমিকে নির্ণায়ক বিজয় অর্জন করেছেন।

রাজ্যের ভোট কেন্দ্রগুলি বন্ধ হওয়ার কয়েক মিনিটের মধ্যে, মার্কিন মিডিয়া ঘোষণা করেছে যে ট্রাম্প তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে যথেষ্ট ব্যবধানে পরাজিত করেছেন, তার প্রচারে একটি শক্তিশালী আঘাত করেছেন।

চূড়ান্ত ফলাফল এখনও ঘোষণা করা হয়নি, তবে অনুমানগুলি প্রায় অর্ধেক ভোট গণনা করে ট্রাম্পকে ডবল ডিজিটের লিড দেখিয়েছে।

কোনো প্রেসিডেন্ট প্রার্থী কখনোই প্রেসিডেন্টের রেস ক্যালেন্ডারে প্রথম দুটি প্রতিযোগীতায় জয়ী হননি – যেমনটি ট্রাম্প এখন করেছেন – এবং তাদের দলের মনোনীত প্রার্থী হিসেবে আবির্ভূত হননি।

নিউ হ্যাম্পশায়ারকে ট্রাম্পের পলাতক নেতৃত্বে ধাক্কা দেওয়ার জন্য হ্যালির শেষ সেরা সুযোগ হিসাবে তৈরি করা হয়েছিল । তবে তার ক্ষতি সত্ত্বেও, জাতিসংঘের প্রাক্তন দূত মঙ্গলবার রাতে এক বক্তৃতায় বলেছিলেন যে তিনি তার প্রচার চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন।

“এই দৌড় শেষ হতে অনেক দূরে. কয়েক ডজন রাজ্য যেতে বাকি আছে,” তিনি সমর্থকদের ভিড়কে বলেছিলেন। “আজ আমরা অর্ধেকের কাছাকাছি ভোট পেয়েছি। আমাদের এখনও যাওয়ার উপায় আছে, কিন্তু আমরা এগিয়ে যাচ্ছি।”

যদিও তিনি নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে তার পরাজয় অনায়াসে স্বীকার করেছেন, তিনি অফিসের জন্য ট্রাম্পের ফিটনেস এবং বিডেনের বিরুদ্ধে তার সম্ভাবনার দিকেও লক্ষ্য রেখেছিলেন।

“ডোনাল্ড ট্রাম্পের সাথে, রিপাবলিকানরা প্রায় প্রতিটি প্রতিযোগিতামূলক নির্বাচনে হেরেছে,” তিনি বলেছিলেন। “রাজনীতিতে সবচেয়ে খারাপ গোপন রাখা হল ডেমোক্র্যাটরা কতটা খারাপভাবে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করতে চায়।”

ট্রাম্প সন্ধ্যায় নিউ হ্যাম্পশায়ারের নাশুয়াতে তার প্রচারাভিযানের সদর দফতরে তার নিজের একটি জ্বলন্ত বক্তৃতা দিয়ে প্রতিক্রিয়া জানান।

প্রাক্তন রাষ্ট্রপতি হেলিকে পরাজয়ের মধ্যেও জয় দাবি করার অভিযোগ এনেছিলেন। “জাহান্নাম কে সেই প্রতারক যে আগে মঞ্চে উঠে বিজয় দাবি করেছিল?” প্রশ্ন করলেন ট্রাম্প।

যদিও বেশিরভাগ মনোযোগ মঙ্গলবারের রিপাবলিকান প্রাথমিক ফলাফলের উপর নিবদ্ধ ছিল, রাষ্ট্রপতি বিডেনও ব্যালটে উপস্থিত না হওয়া সত্ত্বেও তার দলের প্রাথমিক দৌড়ে একটি দুর্দান্ত বিজয় অর্জন করেছিলেন।

রাজ্য ডেমোক্র্যাট এবং ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির মধ্যে একটি সময়সূচী দ্বন্দ্বের কারণে বিডেন নিউ হ্যাম্পশায়ার প্রতিযোগিতায় অংশ নেননি, তবে তার সমর্থকরা ভোটারদের যেভাবেই হোক ব্যালটে রাষ্ট্রপতির নাম লিখতে আহ্বান জানাতে একটি সফল প্রচারণা শুরু করেছিলেন।

তিনি সহজেই দু’জন দূরবর্তী ডেমোক্রেটিক চ্যালেঞ্জার, মিনেসোটা প্রতিনিধি ডিন ফিলিপস এবং লেখক মারিয়ান উইলিয়ামসনকে, যারা স্বল্প পরিচিত প্রার্থীদের একটি হোস্টের সাথে ব্যালটে ছিলেন।

“ব্যালটে রাষ্ট্রপতি বিডেনের অনুপস্থিতি সত্ত্বেও, গ্রানাইট স্টেটাররা এখনও শক্তিশালী সংখ্যায় পরিণত হয়েছে যাতে বিডেন-হ্যারিস প্রশাসন অর্থনীতির বৃদ্ধি, প্রজনন স্বাধীনতা রক্ষা এবং আমাদের গণতন্ত্রকে রক্ষা করার জন্য যে মহান কাজ করেছে তার প্রতি তাদের সমর্থন প্রদর্শন করতে” ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান রেমন্ড বাকলি এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

নিউ হ্যাম্পশায়ারের ডেমোক্র্যাটিক বাসিন্দাদের লক্ষ্য করে একটি “ডিপফেক” রোবোকলের প্রতিবেদন সত্ত্বেও বিডেনের বিজয় এসেছে। বিডেনের কণ্ঠের অনুকরণ ব্যবহার করে, কলটি ভোটারদের মঙ্গলবারের প্রাথমিকে অংশ নিতে নিরুৎসাহিত করেছিল।

ফলাফল ঘোষণার পর এক বিবৃতিতে, বিডেনের পুনঃনির্বাচনের প্রচারাভিযান ম্যানেজার জুলি শ্যাভেজ রদ্রিগেজ ইঙ্গিত দিয়েছেন যে তার মনোযোগ এখন ট্রাম্পের দিকে নিবদ্ধ, সাধারণ নির্বাচনে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী হিসাবে হ্যালির সম্ভাবনাকে খারিজ করে দিয়েছেন।

“আজ রাতের ফলাফল নিশ্চিত করে যে ডোনাল্ড ট্রাম্প জিওপি নমিনেশন বন্ধ করে দিয়েছেন, এবং নির্বাচন অস্বীকার করে, স্বাধীনতা বিরোধী MAGA আন্দোলন রিপাবলিকান পার্টির দখলকে সম্পূর্ণ করেছে,” শ্যাভেজ রদ্রিগেজ বলেছেন।

“ডোনাল্ড ট্রাম্প সরাসরি একটি সাধারণ নির্বাচনের ম্যাচের দিকে যাচ্ছেন যেখানে তিনি ব্যালট বাক্সে তাকে পরাজিত করা একমাত্র ব্যক্তির মুখোমুখি হবেন: জো বিডেন,” তিনি যোগ করেছেন।

এন্ড্রু স্মিথ, একজন রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক এবং ইউনিভার্সিটি অফ নিউ হ্যাম্পশায়ার সার্ভে সেন্টারের সভাপতি, বলেছেন রিপাবলিকান এবং ডেমোক্রেটিক প্রাইমারি উভয় ক্ষেত্রেই জয়ের ব্যবধান কমবেশি যা মঙ্গলবারের দিকে প্রত্যাশিত ছিল।

“হ্যালি সম্ভবত এর পরে বাদ দিতে হবে। তিনি দক্ষিণ ক্যারোলিনা পর্যন্ত চারপাশে লেগে থাকতে পারেন, তবে তিনি কেবল স্ট্রিংটি খেলছেন, “স্মিথ একটি ইমেলে আল জাজিরাকে বলেছেন।

নিউ হ্যাম্পশায়ার 1920 সাল থেকে প্রতিটি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বছরে প্রথম প্রাইমারী অনুষ্ঠিত হয়েছে। বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে মধ্যপন্থী ভোটারদের শক্তিশালী ভিত্তির প্রেক্ষিতে এই রাজ্যটি হ্যালিকে পরবর্তীতে অন্যান্য রাজ্যের তুলনায় আরও বেশি গ্রহণযোগ্য করবে। তার পরবর্তী জিততে হবে তার হোম স্টেট সাউথ ক্যারোলিনা।

নিউ হ্যাম্পশায়ারের সেন্ট অ্যানসেলম কলেজের একজন অধ্যাপক ক্রিস্টোফার গলদিয়েরি বলেছেন, হ্যালি তার বক্তৃতা ব্যবহার করে একটি “স্মার্ট পদক্ষেপ” করেছেন “অতটা ছাড় হিসেবে নয় বরং সারা দেশের ভোটারদের কাছে নিজেকে পরিচয় করিয়ে দেওয়ার একটি সুযোগ হিসাবে”।

কিন্তু গলদিয়েরি যোগ করেছেন যে রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের লৌহ-পরিচ্ছন্ন দখলের মধ্যে এটি তার প্রচারণা চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট হবে কিনা তা স্পষ্ট নয়।

“রিপাবলিকানরা ডোনাল্ড ট্রাম্পের সাথে এতটাই বিবাহিত – তারা একজন ভাল ট্রাম্প সমর্থক হওয়ার সাথে একজন ভাল রিপাবলিকান হওয়াকে এতটাই জড়িয়ে ফেলেছে – যে এটি থেকে বেরিয়ে আসা তাদের পক্ষে সত্যিই কঠিন,” তিনি বলেছিলেন।

সূত্র : আল জাজিরা এবং সংবাদ সংস্থা।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মোল্লাহাটে বিয়ের জন্য মেয়েকে পছন্দ না করায় ছেলের ভগ্নিপতিকে হত্যা, আহত ১০।   ফরিদগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হতে তৎপর আ.লীগের ৪ নেতা   সরাদেশ ঈদের আনন্দে মুখরিত   মাননীয় প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়, জনকল্যাণে অঙ্গীকার পুনর্ব্যক্ত আ. লীগের   এ মাসেই এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে উদ্ধার!   চাঁদপুরের ৪০ গ্রামে ঈদুল ফিতর আজ   কলাপাড়ায় অদম্য ৯৭ ব্যাচের ইফতার ও দোয়া অনুষ্ঠিত।।   পটুয়াখালীর দুমকীতে ঈদ ভিজিডির চাল আত্মসাৎ, অভিযোগ চেয়ারম্যান গোলাম মতূর্জার বিরুদ্ধে।   রাফাহতে হামলার তারিখ নির্ধারণ করেছে ইসরায়েল!   আবারও হাফেজ আবু রায়হানের বিশ্বজয়: উজ্জ্বল বাংলাদেশের মুখ   রোজায় মূল্যস্ফীতি বেড়ে এখন ৯.৮১ শতাংশ: বিবিএস   জাতীয় ঈদগাহ ঘিরে ৮ সড়কে যানচলাচল বন্ধ   ময়মনসিংহে সড়ক দুর্ঘটনা: একই পরিবারের ৩ জন সহ নিহত ৮   ৪৫ কোটি ডলারের রেমিট্যান্স পেল বাংলাদেশ   কলাপাড়ায় ৫ শতাধিক প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় “হাইস্কুলিয়ান ইফতার ২০২৪” অনুষ্ঠিত।   বঙ্গবন্ধু সেতুতে ১ দিনে আড়াই কোটি টাকার টোল আদায়   ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, ১৮ জেলায় সতর্ক সংকেত   ইরানের হাজার হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত সরায়েলে হামলা করার জন্য   মোজাম্বিকে লাইসেন্সবিহীন ফেরি ডুবে শিশুসহ ৯৪ জনের মৃত্যু   মানুষ স্বস্তিতে ঘরে ফিরছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে