রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
টাঙ্গাইলের কালিহাতীতে প্রেসক্লাবের সভাপতি রঞ্জন কৃষ্ণ পন্ডিত সম্পাদক মিল্টন ইউক্রেনের স্বপ্ন ধ্বংস করতে পারবে না রাশিয়া : জেলেনস্কি রেকর্ড সংখ্যক পর্যটকের উপস্থিতিতে সরগরম কুয়াকাটা সৈকত।। কলাপাড়ায় অতিরিক্ত মূল্যে সার বিক্রি করায় পরিবেশককে জরিমানা।। উলিপুরে দৈনিক নাগরিক ভাবনা পত্রিকার ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত পটুয়াখালীতে মিথ্যা বানোয়াট ও কাল্পনিক অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন। কাশিয়ানীতে র‍্যাব ৬ এর পক্ষ থেকে এস,এস,সিতে  জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা  ও বৃত্তি প্রদা... পটুয়াখালীর বাউফলে পতিতাবৃত্তির অভিযোগে ৩ নারীসহ ৪জন গ্রেফতার। ফকিরহাটে ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেপ্তার বাউফলে চেতনা নাশক স্প্রে জনমনে আতঙ্ক বিরাজ ৷
গাজা যুদ্ধবিরতি, বন্দিদের আলোচনায় ‘ভালো অগ্রগতি’ বলেছেন কাতারের প্রধানমন্ত্রী
মোঃ ফয়জুল আলম
প্রকাশ: ৩০ জানুয়ারি, ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

গাজা যুদ্ধবিরতি, বন্দিদের আলোচনায় ‘ভালো অগ্রগতি’ বলেছেন কাতারের প্রধানমন্ত্রী

নিউজ ডেস্কঃ কাতারের প্রধানমন্ত্রী বলেছেন যে ইসরায়েল-হামাস যুদ্ধে একটি যুদ্ধবিরতি নিশ্চিত করতে এবং বন্দিদের মুক্তির বিষয়ে একটি সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনার জন্য সপ্তাহান্তে মিশর, ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে বৈঠকে “ভাল অগ্রগতি” হয়েছে। গাজায় ফিলিস্তিনি দলগুলো।

তিন দেশের গোয়েন্দা প্রধানরা, যারা 7 অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে যুদ্ধ থামানোর চুক্তির বিষয়ে আলোচনার নেতৃত্ব দিচ্ছে, তারা সপ্তাহান্তে ফ্রান্সের রাজধানী প্যারিসে মিলিত হয়েছিল।

উভয় পক্ষের মধ্যে একটি সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনা হয়েছে যার মধ্যে একটি পর্যায়ক্রমে যুদ্ধবিরতি অন্তর্ভুক্ত থাকবে যার মধ্যে নারী ও শিশুদের প্রথমে মুক্তি দেওয়া হবে এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক সহায়তা প্রবেশ করবে, শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি সোমবার নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আটলান্টিক কাউন্সিল আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “আমরা এই প্রস্তাবটি হামাসের কাছে পৌঁছে দেওয়ার এবং তাদের এমন জায়গায় নিয়ে যাওয়ার আশা করছি যেখানে তারা প্রক্রিয়ায় ইতিবাচক ও গঠনমূলকভাবে জড়িত থাকবে।”

কাতারের প্রধানমন্ত্রী আরো বলেন, হামাস আলোচনায় প্রবেশের পূর্বশর্ত হিসেবে স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছে।

“আমি বিশ্বাস করি যে আমরা সেই জায়গা থেকে এমন একটি জায়গায় চলে এসেছি যেটি সম্ভবত ভবিষ্যতে স্থায়ীভাবে যুদ্ধবিরতির দিকে নিয়ে যেতে পারে,” তিনি বলেছিলেন।

আল থানি বলেছেন যে আলোচনা “কয়েক সপ্তাহ আগে যেখানে ছিলাম তার চেয়ে অনেক ভালো জায়গায়”।

ইসরায়েলি পরিসংখ্যান অনুসারে, গোষ্ঠীর যোদ্ধারা গাজা থেকে দক্ষিণ ইস্রায়েলে একটি আশ্চর্য আক্রমণ শুরু করার পরে 7 অক্টোবর হামাসের কাছে প্রায় 240 জনকে জিম্মি করা হয়েছিল, এতে কমপক্ষে 1,139 জন নিহত হয়েছিল।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ইসরায়েল গাজায় ধ্বংসাত্মক বোমাবর্ষণ এবং স্থল আক্রমণের প্রতিক্রিয়া জানিয়েছে, এতে 26,600 জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

নভেম্বরের শেষের দিকে কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি আগের সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির আলোচনায় দেখা গেছে যে গাজায় ফিলিস্তিনি গোষ্ঠীগুলি দ্বারা 100 জনেরও বেশি বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে এবং বিনিময়ে ইসরায়েলি কারাগারে বন্দী 200 জনেরও বেশি ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে।

তারপর থেকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একাধিক ফ্রন্টে ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছেন, কারণ বন্দীদের পরিবার তাদের প্রিয়জনদের ফিরিয়ে আনার জন্য একটি চুক্তির আহ্বান জানিয়েছে, কারণ তার উগ্র ডানপন্থী ক্ষমতাসীন জোটের সদস্যরা ক্রমবর্ধমানতার জন্য চাপ দিচ্ছেন। যুদ্ধ, এবং প্রধান মিত্র হিসাবে মার্কিন গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা নিয়ে ইসরায়েলের সমালোচনা করেছে।

গত সপ্তাহে, নেতানিয়াহু ইসরায়েলি বাহিনী প্রত্যাহার, বন্দীদের মুক্তি এবং গাজার সশস্ত্র গোষ্ঠীর শাসন মেনে নেওয়ার বিনিময়ে যুদ্ধের অবসান এবং বন্দীদের মুক্তি দেওয়ার জন্য হামাসের একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন ।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন যে হামাসের শর্ত মেনে নেওয়ার অর্থ হবে সশস্ত্র গোষ্ঠীকে “অক্ষত” রেখে যাওয়া এবং ইসরায়েলের সৈন্যরা “বৃথায় পড়ে গেছে”। তিনি প্রায়শই বলেছেন যে শুধুমাত্র একটি সর্বোচ্চ চাপ প্রচারই দলটিকে সমস্ত বন্দীদের মুক্তি দিতে উত্সাহিত করবে।

কাতারের প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন যে তার দেশ “একটি পরাশক্তি নয় যে একটি দলের উপর কিছু চাপিয়ে দিতে পারে,” নেতানিয়াহুর আগের দাবির জবাবে যে কাতার হামাসকে চাপ দেওয়ার জন্য তার সুবিধা ব্যবহার করতে ব্যর্থ হয়েছে।

দোহা হামাসের রাজনৈতিক অফিসের আয়োজক এবং সিনিয়র রাজনৈতিক কর্মকর্তা ইসমাইল হানিয়াহের প্রধান বাসভবন।

“আমরা আমাদের ভাল অফিসগুলিকে সংযোগ করতে, ফাঁকগুলি পূরণ করতে, কিছু বিকল্প নিয়ে আসার জন্য ব্যবহার করছি৷ এবং এইভাবে কাজ করেছে,” তিনি কাতারের দ্বারা পূর্ববর্তী মধ্যস্থতার কথা উল্লেখ করে বলেন।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  টাঙ্গাইলের কালিহাতীতে প্রেসক্লাবের সভাপতি রঞ্জন কৃষ্ণ পন্ডিত সম্পাদক মিল্টন   ইউক্রেনের স্বপ্ন ধ্বংস করতে পারবে না রাশিয়া : জেলেনস্কি   রেকর্ড সংখ্যক পর্যটকের উপস্থিতিতে সরগরম কুয়াকাটা সৈকত।।   কলাপাড়ায় অতিরিক্ত মূল্যে সার বিক্রি করায় পরিবেশককে জরিমানা।।   উলিপুরে দৈনিক নাগরিক ভাবনা পত্রিকার ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত   পটুয়াখালীতে মিথ্যা বানোয়াট ও কাল্পনিক অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন।   কাশিয়ানীতে র‍্যাব ৬ এর পক্ষ থেকে এস,এস,সিতে  জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা  ও বৃত্তি প্রদান।   পটুয়াখালীর বাউফলে পতিতাবৃত্তির অভিযোগে ৩ নারীসহ ৪জন গ্রেফতার।   ফকিরহাটে ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেপ্তার   বাউফলে চেতনা নাশক স্প্রে জনমনে আতঙ্ক বিরাজ ৷   বিয়ে করার জন্য টিভি উপস্থাপককে অপহরণ তরুণীর, এরপর……………….   ‘গোপনে সমাহিত না করলে কারাগারেই সমাহিত করা হবে নাভালনিকে’   মাননীয় প্রধানমন্ত্রীকে নিয়ে নির্মিত হচ্ছে থ্রিডি অ্যানিমেশন সিনেমা   মিয়ানমারের গুলি ভালো লক্ষণ নয়: ড. ইউনূস   কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলা, নারী সহ আহত-৫।।   পটুয়াখালী পৌরসভার বিদ্যুৎ বিল বকেয়া ১০কোটি টাকা।   পৌরসভা নির্বাচনে তথ্য গোপন ও ঋণ খেলাপির মনোনয়ন পত্র বৈধ ঘোষণায় পটুয়াখালীতে তোলপাড়ঃ সংশ্লিষ্টদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন।   তথ্যের বিনিময়ে রুশ কর্মকর্তাদের নাগরিকত্বের প্রস্তাব   ইসরায়েলের বিমান হামলা সিরিয়ায়, নিহত ২   পকেটমার পেশায় নিয়োগ, বেতন ৮০ হাজার টাকা!