রবিবার ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মোল্লাহাটে বিয়ের জন্য মেয়েকে পছন্দ না করায় ছেলের ভগ্নিপতিকে হত্যা, আহত ১০। ফরিদগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হতে তৎপর আ.লীগের ৪ নেতা সরাদেশ ঈদের আনন্দে মুখরিত মাননীয় প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়, জনকল্যাণে অঙ্গীকার পুনর্ব্যক্ত আ. লীগের এ মাসেই এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে উদ্ধার! চাঁদপুরের ৪০ গ্রামে ঈদুল ফিতর আজ কলাপাড়ায় অদম্য ৯৭ ব্যাচের ইফতার ও দোয়া অনুষ্ঠিত।। পটুয়াখালীর দুমকীতে ঈদ ভিজিডির চাল আত্মসাৎ, অভিযোগ চেয়ারম্যান গোলাম মতূর্জার বিরুদ্ধে। রাফাহতে হামলার তারিখ নির্ধারণ করেছে ইসরায়েল! আবারও হাফেজ আবু রায়হানের বিশ্বজয়: উজ্জ্বল বাংলাদেশের মুখ
সঠিক তাপমাত্রা মাপার কোনো উপায় নেই ঠাকুরগাঁওয়ে
মোঃ ফয়জুল আলম
প্রকাশ: ১ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

সঠিক তাপমাত্রা মাপার কোনো উপায় নেই ঠাকুরগাঁওয়ে

নিউজ ডেস্কঃ ঠাকুরগাঁওয়ের বিস্তীর্ণ এলাকায় লাগানো আলু কুয়াশায় নষ্ট হয়ে গেছে। কিছু এলাকায় বোরো বীজতলাও ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘন কুয়াশার কারণে জেলার সড়ক-মহাসড়কে প্রায় প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে। 

দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড় ও ঠাকুরগাঁও এবং পার্শ্ববর্তী জেলায় নিয়মিত রেকর্ড করা হচ্ছে। তবে ঠাকুরগাঁওয়ে বিএমডির কোনো কার্যালয় না থাকায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) কখনই সঠিক তাপমাত্রা নির্ধারণ করতে পারেনি। 

ফলস্বরূপ, হিমালয়ের এত কাছে অবস্থিত জেলাটি কখনই দেশের সর্বনিম্ন তাপমাত্রায় পড়েনি। 

জেলার পাঁচটি উপজেলার মধ্যে সদর উপজেলা ছাড়া বাকি চারটি উপজেলা ভারতের সঙ্গে সীমান্তবর্তী এবং কাঞ্চনজঙ্ঘার খুব কাছে। 

জেলার লোকজনের অভিযোগ, সেখানে মেট অফিস না থাকায় জনগণের দুর্ভোগ প্রায়ই মূলধারার মিডিয়ায় তুলে ধরা হয় না ফলে প্রকৃত চিত্র কর্তৃপক্ষের কাছে পৌঁছায় না।

পঞ্চগড় দেশের সর্ব উত্তরের জেলা। 

প্রতি বছর শীতকালে জেলায় শীত ও কুয়াশার তীব্রতা বেশি থাকে। কিন্তু জেলায় প্রতিদিন তাপমাত্রা কত তা কেউ জানে না। 

স্থানীয় লোকজন বলছেন, শীতকালে জনদুর্ভোগ কমাতে সময়োপযোগী ব্যবস্থা নিতে জেলায় আবহাওয়া অফিস বা আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থাকাও জরুরি।

এ বছর শৈত্যপ্রবাহের বানান জেলার জনজীবনকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে। জীবনযাত্রা থমকে গেছে। 

রংপুর আবহাওয়া অফিস জানায়, রোববার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত পাঁচ মৌসুমে জেলায় এটাই সর্বনিম্ন তাপমাত্রা। তবে আবহাওয়া অফিস না থাকায় সঠিক তাপমাত্রা নিয়ে সাংবাদিকসহ জেলার সবাই বিভ্রান্তিতে রয়েছেন।

আবহাওয়া অফিস না থাকার কারণে গণমাধ্যমকর্মীরা সঠিক সংবাদ প্রচার করতে ব্যর্থ হচ্ছেন। প্রতি মৌসুমে কুয়াশার কারণে অনেক কৃষকের ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে এবং এর কোনো প্রতিকার না হওয়ায় লোকসান হচ্ছে। প্রচণ্ড ঠান্ডায় গরু-মুরগিও মারা যাচ্ছে। গত মাসের শুরুতে শৈত্যপ্রবাহের সময় কর্তৃপক্ষ বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিলেও ঠাকুরগাঁওয়ে তারা এ ধরনের পদক্ষেপ নিতে দ্বিধা বোধ করে না। 

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমান মিঠু বলেন: “আমরা মাঝে মাঝে অনুভব করেছি যে এই জেলার মানুষ সবচেয়ে বিপর্যয়পূর্ণ শীতের সম্মুখীন হয়েছে কিন্তু আমরা আমাদের এলাকায় কখনই তা চিত্রিত করতে পারিনি। কারণ এখানে আবহাওয়া নেই। দপ্তর.”

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আকতার হোসেন বলেন: “তাপমাত্রার সঠিক সংখ্যা না থাকায় শীতকালে কখন স্কুল বন্ধ করব এবং কখন খোলা রাখব তা সিদ্ধান্ত নেওয়া আমাদের পক্ষে কঠিন। আমরা গত সপ্তাহে জেলার মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছি কিন্তু এই সপ্তাহে এখনও কোনো সিদ্ধান্ত নিতে পারিনি।” 

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, “এই জেলার অধিকাংশ মানুষই কৃষির সঙ্গে জড়িত। আবহাওয়া অফিস থাকলে দ্রুত ব্যবস্থা নেওয়া এবং তাদের ক্ষতি রোধ করা সম্ভব হবে।” 

সীমান্ত চৌকিতে নিয়োজিত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কর্মীরাও শীতে দুর্ভোগে পড়েছেন। তারা সারা বছরই সীমান্ত ম্যানেজ করে এবং সেখানে সঠিক তাপমাত্রা কেউ জানে না। ৫০-বিজিবি ব্যাটালিয়নের ক্যাপ্টেন লেফটেন্যান্ট কর্নেল তানজির আহমেদ বলেন, পোস্টে থাকা সৈন্যদের জন্য সঠিক আবহাওয়ার পূর্বাভাস অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে তারা যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় আরও ভালোভাবে প্রস্তুত থাকে। 

জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, “আমাদের খামার ও কৃষকদের রক্ষা করতে আবহাওয়ার সঠিক তথ্য জানতে হবে। আবহাওয়া জানা সাধারণ মানুষের স্বাস্থ্য এবং তাদের জীবিকা নির্বাহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রশাসন বুঝতে পেরেছে যে এই জেলায় একটি আবহাওয়া অফিসের জরুরি প্রয়োজন রয়েছে।”

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মোল্লাহাটে বিয়ের জন্য মেয়েকে পছন্দ না করায় ছেলের ভগ্নিপতিকে হত্যা, আহত ১০।   ফরিদগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হতে তৎপর আ.লীগের ৪ নেতা   সরাদেশ ঈদের আনন্দে মুখরিত   মাননীয় প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়, জনকল্যাণে অঙ্গীকার পুনর্ব্যক্ত আ. লীগের   এ মাসেই এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে উদ্ধার!   চাঁদপুরের ৪০ গ্রামে ঈদুল ফিতর আজ   কলাপাড়ায় অদম্য ৯৭ ব্যাচের ইফতার ও দোয়া অনুষ্ঠিত।।   পটুয়াখালীর দুমকীতে ঈদ ভিজিডির চাল আত্মসাৎ, অভিযোগ চেয়ারম্যান গোলাম মতূর্জার বিরুদ্ধে।   রাফাহতে হামলার তারিখ নির্ধারণ করেছে ইসরায়েল!   আবারও হাফেজ আবু রায়হানের বিশ্বজয়: উজ্জ্বল বাংলাদেশের মুখ   রোজায় মূল্যস্ফীতি বেড়ে এখন ৯.৮১ শতাংশ: বিবিএস   জাতীয় ঈদগাহ ঘিরে ৮ সড়কে যানচলাচল বন্ধ   ময়মনসিংহে সড়ক দুর্ঘটনা: একই পরিবারের ৩ জন সহ নিহত ৮   ৪৫ কোটি ডলারের রেমিট্যান্স পেল বাংলাদেশ   কলাপাড়ায় ৫ শতাধিক প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় “হাইস্কুলিয়ান ইফতার ২০২৪” অনুষ্ঠিত।   বঙ্গবন্ধু সেতুতে ১ দিনে আড়াই কোটি টাকার টোল আদায়   ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, ১৮ জেলায় সতর্ক সংকেত   ইরানের হাজার হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত সরায়েলে হামলা করার জন্য   মোজাম্বিকে লাইসেন্সবিহীন ফেরি ডুবে শিশুসহ ৯৪ জনের মৃত্যু   মানুষ স্বস্তিতে ঘরে ফিরছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে