বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পটুয়াখালী পৌর নির্বাচনে অভিনব কায়দায় কেনা হচ্ছে ভোট,অতিরিক্ত ক্যাম্পিংয়ে বিরক্ত ভোটাররা।
মু,হেলাল আহম্মেদ(রিপন)
প্রকাশ: ৫ মার্চ, ২০২৪, ৫:২৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পটুয়াখালী পৌর নির্বাচনে অভিনব কায়দায় কেনা হচ্ছে ভোট,অতিরিক্ত ক্যাম্পিংয়ে বিরক্ত ভোটাররা।
পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ আসন্ন পটুয়াখালী পৌর নির্বাচনে আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে পটুয়াখালী পৌরসভার নির্বাচন। শত বছরের পুরনো এই পৌরসভাটিতে পুরুষ ভোটারের সংখ্যা ২৩,৯৪৭ জন,  নারী ভোটার ২৬,৭৫০ জন, এছাড়াও ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার।  মোট ৫০,৬৯৯ জন ভোটারের বিপরীতে মেয়র পদে ৫ জন, ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৪১ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৫ জন সহ মোট ৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। নির্বাচনের তফসিল ঘোষণার বেশ কয়েকমাস আগে থেকেই প্রার্থীরা তাদের প্রচারনা শুরু করেন। 
তবে গত ২৩ ফেব্রুয়ারি প্রতিক বরাদ্দের পর থেকেই আনুষ্ঠানিক প্রচারণায় নামে প্রার্থীরা। আর এই প্রচারনার অংশ হিসেবে প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকিং করে চলে প্রচারনা। এর পাশাপাশি লিফলেট নিয়ে ঘরে ঘরে প্রচারনায় নেমেছে প্রায় পনেরো হাজার নারী পুরুষ। সংখ্যাটা এর থেকে কয়েকগুণ বেশিও হতে পারে।
পটুয়াখালী পৌর এলাকার ভোটার মোঃ ইসহাক খান বলেন, “আমি বিরক্ত হয়ে যাই দরজার কলিং বেলের সাউন্ডে। আমার জীবনে ক্যাম্পিংয়ে এত মানুষ কখনো দেখিনি”
আরেক ভোটার সবুজবাগ এলাকার সাদ্দাম বলেন, “দুপুরের সময় একটু শুয়ে থাকতে পারিনা। কিছুক্ষণ পর পরই মহিলারা এসে দরজায় নক করে। ওর জন্য দোয়া করবেন, একে ভোট দিবেন। আর ভালো লাগে না”
মুন্সেফ পাড়া এলাকার শিল্পি জানান, তিনি
এখন গেটে তালা দিয়ে রাখেন নির্বাচনী প্রচারণা থেকে একটু শান্তিতে থাকার জন্য। তার বাবার বাড়ির গেটে পোস্টার টানিয়ে দিয়েছেন। আর পোস্টারে লিখেছেন, এখানের কেউ পৌরসভার ভোটার নয়।
এদিকে নির্বাচন ক্যাম্পিংয়ে কাজ করা কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে তারা প্রতিদিন প্রচারনার জন্য প্রত্যেকে পেয়ে থাকেন তিন থেকে পাঁচশ টাকা করে।
প্রতি মেয়র প্রার্থী প্রত্যেকদিন প্রতি ওয়ার্ডে গড়ে ৩০ জন মানুষকে প্রচারনায় পাঠালে একজন প্রার্থীর ৯টি ওয়ার্ডে লোক সংখ্যা দাঁড়ায় গিয়ে ২৭০ জনে। সে হিসেবে পাঁচ মেয়র প্রার্থীর প্রচারনার লোক সংখ্যা হয় ১৩৫০ জন।
 এছাড়াও সাধারন কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর আরো ৫৬ প্রার্থী তো আছেই। সেই সংখ্যাটা মিলিয়ে নির্বাচনী প্রচারণার কাজে ব্যাবহৃত হচ্ছে অন্তত ১৫ থেকে ২০ হাজার মানুষ। প্রকৃত সংখ্যাটা এই সংখ্যার থেকে অনেকটাই বেশি হতে পারে। ১৫ হাজার মানুষ প্রতিদিন ৩০০ টাকা পেলে মোট প্রতিদিনের নির্বাচন প্রচারনায় প্রার্থীদের মোট খরচ হচ্ছে ৪৫ লক্ষ টাকা। যা ১২ দিনে গিয়ে দাঁড়ায় ৫ কোটি ৪০ লক্ষ টাকায়।এক মেয়র প্রার্থীর প্রতিদিনের লিফলেট বিতরণ করার খরচ প্রায় লক্ষাধিক টাকা। তবে প্রকৃত অংকটা সবার ধারনার বাইরে।
ভোটের মাঠে টাকা দিয়ে ভোট কিনতে যাওয়া এখন একটি সাধারণ ঘটনা। ভোট কেনার ধরন পরিবর্তন হয়েছে পটুয়াখালী পৌরসভা নির্বাচনে। রাতের আঁধারে টাকা নিয়ে ভোট কিনতে যাওয়ার সেই পুরাতন পদ্ধতির অবসান হয়েছে এই নির্বাচনে। নতুন পদ্ধতিতে কেনা হচ্ছে ভোট। আর সেই পদ্ধতিটার নাম হচ্ছে ক্যাম্পিং। এই পদ্ধতিতে এগোচ্ছে পটুয়াখালী পৌর নির্বাচন। প্রার্থীরা সুকৌশলে একে অপরের সাথে পাল্লা দিয়ে বাড়াচ্ছে নিজেদের প্রচারনার নামে ভোট কেনার খেলা। আর এই খেলায় বিরক্ত সাধারণ মানুষ। তবে নির্বাচন কমিশন এসব দেখেও দেখছে না এমন অনিয়ম।
নির্বাচন কমিশনের তথ্য মতে নির্বাচনী কাজে মেয়র প্রার্থীরা ব্যাক্তিগত ও প্রচারে ব্যায় করতে পারবেন ৪ লক্ষ ৩০ হাজার টাকা। কাউন্সিলর প্রার্থীরা ও মহিলা কাউন্সিলর প্রার্থীরা ওয়ার্ডের ভোটার সংখ্যার উপরে ভিন্ন ভিন্ন ওয়ার্ডের প্রার্থীরা ভিন্ন ভিন্ন পরিমাণ টাকা খরচ বা ব্যায় করতে পারবেন।
তবে নির্বাচনী খরচ এখন পর্যন্ত কোন প্রার্থী কতটা করেছেন সেটার সঠিক তথ্য নেই নির্বাচন কমিশনের কাছে। আর সরকারি ভাবে নির্ধারিত ব্যায়ে কয়েকগুণ ব্যায় ইতোমধ্যে করে ফেলেছেন প্রার্থীরা। তবে এর কতটা খোঁজ আছে নির্বাচন কমিশনের কাছে জানতে চাইলে পটুয়াখালী জেলা সিনিয়র নির্বাচন কমিশনার খান আবি শাহানুর খান জানান, নির্বাচনের পরে গেজেট হয়। গেজেটের এক মাস পরে নির্বাচনী ব্যায়ের রিটার্ন জমা পেলে থখন জানা যাবে কে কতো খরচ করেছে।
নির্বাচন চলাকালীন অবস্থায় কে কত খরচ করছে। বা ভোটারদের আকর্ষন করতে নির্বাচনী সময়ে প্রার্থীরা অর্থের কতটা দাপট ব্যাবহার করছে এ বিষয়ে কোনো তথ্য নেই নির্বাচন কমিশনের কাছে। বা এই বিষয়ে কোন ব্যাবস্থা গ্রহন করার কোন তথ্য পাওয়া যায়নি এখন পর্যন্ত কতৃপক্ষের কাছ থেকে।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকা প্রত্যাহার করছে   বাইরে উৎসব ভেতরে ফাঁকা : উপজেলা নির্বাচন   ১৩৯ উপজেলায় চলছে ভোটগ্রহণ   আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী   আবারও বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত   কুয়াকাটায় হারিয়ে যাওয়া পর্যটক উদ্ধার,পটুয়াখালী হাসপাতালে ভর্তি।।   কলাপাড়ায় উপজেলা পর্যায়ে সার্বজনীন পেনশন স্কিম বিষয়ক উদ্বুদ্ধকরণ কর্মশালা।   একটানা ৫ম বারের মতো রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন পুতিন   ভবিষ্যতে যে কোনো মহামারি সামাল দিতে বিশ্বের জন্য দৃঢ় নেতৃত্ব প্রয়োজন: মাননীয় প্রধানমন্ত্রী   পটুয়াখালীর বাউফলে এক অসহায় ভিক্ষুকের বসত ঘরে হামলা!   ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন।   ঢাকাসহ ১৫ জেলায় দুপুরের মধ্যে ঝড়ের আভাস   হামাস সম্মতি দেয়ার পরেও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত   লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু ভারতে   আজ ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী   উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন   কাভার্ড ভ্যান ও ট্রাকের সংঘর্ষে টাঙ্গাইলে নিহত ১   অসৎ উদ্দেশ্যে প্রার্থীর পক্ষে গোপন বৈঠক, হোতাসহ ৫ প্রিসাইডিং অফিসার গ্রেপ্তার   উপজেলা নির্বাচনে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলেই শাস্তি হবে: ওবায়দুল কাদের   02 দিনের ঝড় ও বজ্রপাতে ৯ জনের মৃত্যু