বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে সৌদি আরবের রাস্তাঘাট ভারতে হিন্দু-মুসলিম উত্তেজনা বাড়ছে লোকসভা নির্বাচন ঘিরে খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আ.লীগের লক্ষ্য: মাননীয় প্রধানমন্ত্রী আজ মহান মে দিবস বিমানের খাবার নিয়ে অসন্তোষ মাননীয় প্রধানমন্ত্রীর, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গা-যশোরে কুয়াকাটায় নানা কর্মসূচিতে মহান মে দিবস পালিত।। কলাপাড়ায় বজ্রপাতে দরিদ্র কৃষকের তিনটি গরু মৃত্যু। শ্রমিকদের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দুই নারীকে পিটিয়ে জখম
প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ
সাইদুল ইসলাম ইমু
প্রকাশ: ১৮ এপ্রিল, ২০২৪, ৬:৫৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ

নিউজ ডেস্ক: জুলাইয়ে প্যারিসে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক গেমসের আগে শহরটিতে বসবাসরত অভিবাসীদের সরিয়ে নিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে শহরটির পুলিশ। অভিবাসীদের জনসাধারণের দৃষ্টি থেকে সরিয়ে নেওয়ার পদক্ষেপের অংশ হিসেবে শহরের অভিবাসী ক্যাম্পগুলো ফাঁকা করা হচ্ছে। তবে মানবাধিকার সংস্থাগুলো আশঙ্কা করছে, এতে করে উচ্ছেদকৃতরা আরো প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে পারে।

অলিম্পিক গেমস শুরু হওয়ার ঠিক ১০০ দিন আগে বুধবার প্যারিসের পুলিশ শহরের দক্ষিণ উপকণ্ঠের ‘ভিট্রি-সুখ-সেইন’ এলাকার একটি বড় অভিবাসী ক্যাম্প উচ্ছেদ করে। একটি পরিত্যক্ত বাস কম্পানির কার্যালয়ের সামনে খালি জায়গায় স্থাপিত অস্থায়ী ক্যাম্পটিতে প্রায় ৪৫০ জন অভিবাসী ছিল। যাদের অধিকাংশই ছিলেন যুবক-যুবতী। তবে তাদের সঙ্গে কয়েকজন মা ও শিশু ছিল বলেও জানা গেছে।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, উচ্ছেদকৃত অধিকাংশ অভিবাসীর থাকার বৈধ অনুমোদন রয়েছে। তারা সামাজিক আবাসন প্রকল্পের আওতায় বাড়ি বরাদ্দের জন্য অপেক্ষা করছিল।

২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত অলিম্পিক গেমসের আগে শহরটিকে ‘পরিষ্কার’ করার উদ্দেশে যাদের এখন বের করে দেওয়া হচ্ছে, দীর্ঘমেয়াদে তাদের আবাসন খুঁজে পেতে সমস্যায় পড়তে হবে বলে আশঙ্কা করছে সংস্থাগুলো।

মানবিক সংগঠন ‘মেদিসি দু মোন্দ’-এর সদস্য পল আলুজি বলেন, ‘ফ্রান্সে স্কু ছিল সবচেয়ে বড় অভিবাসী ক্যাম্প। অলিম্পিকের জন্য গত এক বছরে এর আকার প্রায় দ্বিগুণ হয়েছে।
নগর কর্তৃপক্ষ অলিম্পিক ভিলেজের পার্শ্ববর্তী এলাকা থেকে অভিবাসীদের সরিয়ে দেয়। অনেক গৃহহীন মানুষ এখানে আশ্রয় নেয়।’

কর্তৃপক্ষ জানিয়েছে, আরো কয়েক দিন ধরে উচ্ছেদ অভিযান চালু থাকবে।

প্রায় ৩০০ জনকে বুধবার জোরপূর্বক সরিয়ে নেওয়া হয়। আগের রাতে আরো ১৫০ জন অন্যত্র চলে যায়। উচ্ছেদকৃতদের অনেককে ফ্রান্সের অন্যান্য শহরে নেওয়ার জন্য বাসে তোলা হয়েছিল। কিছু গোষ্ঠী উদ্বেগ প্রকাশ করে বলেছে, এই উচ্ছেদ অভিযান স্কুল থেকে উৎখাত করা স্কুলপড়ুয়া শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে সৌদি আরবের রাস্তাঘাট   ভারতে হিন্দু-মুসলিম উত্তেজনা বাড়ছে লোকসভা নির্বাচন ঘিরে   খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আ.লীগের লক্ষ্য: মাননীয় প্রধানমন্ত্রী   আজ মহান মে দিবস   বিমানের খাবার নিয়ে অসন্তোষ মাননীয় প্রধানমন্ত্রীর, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ   দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গা-যশোরে   কুয়াকাটায় নানা কর্মসূচিতে মহান মে দিবস পালিত।।   কলাপাড়ায় বজ্রপাতে দরিদ্র কৃষকের তিনটি গরু মৃত্যু।   শ্রমিকদের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি   কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দুই নারীকে পিটিয়ে জখম   শিক্ষার্থীদের ধরে রাখতে স্কুলে সুইমিংপুলের ব্যবস্থা   পটুয়াখালীর ভুরিয়া ইউনিয়নে রুবেল মোল্লা ও কমলাপুরে সালাম মৃধা চেয়ারম্যান বিজয়ী।   কুয়াকাটা খালের দুই পাড়ে সৌন্দর্য বর্ধনের উদ্যোগ, নকসা প্রনয়নে কর্মশালা।   পটুয়াখালীর দুমকীতে মাহফিলের কমিটি নিয়ে দু’পক্ষে মারামারি,গুরুতর আহত ১৫ জন।   দুুপুরের মধ্যে ৬০ কি.মি. বেগে ঝড়ের আভাস   ১৯ জনের যাবজ্জীবন,হত্যা মামলার ২১ বছর পর রায়   দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায়   অতিরিক্ত দাবদাহে কুয়াকাটায় অসুস্থ দুই শিক্ষার্থী   বড় চমক রেখে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা   কলাপাড়ায় বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোজ