শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
পটুয়াখালীতে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবস পালিত ৷ কলাপাড়ায় প্রতিমন্ত্রীর পক্ষ থেকে পথচারীদের মাঝে বিনামূল্যে খাবার পানি ও স্যালাইন বিতরণ। কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে মৃত ইরাবতী ডলফিন দীর্ঘদিন অসুস্থতায় নিঃস্ব পরিবার, বাঁচতে চায় মহিপুরের জাকির সিকদার। কলাপাড়ায় পিকআপ-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ মালয়েশিয়া প্রবাসীর মৃত্যু।। দেশের ২ জেলায় দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান প্রধানমন্ত্রী কন্যার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক না রাখার ঘোষণা কলম্বিয়ার খালেদা জিয়া এভারকেয়ারের সিসিইউতে ভর্তি বিকেলে বসছে দ্বাদশ সংসদের ২য় অধিবেশন
অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।
মোয়াজ্জেম হোসেন
প্রকাশ: ২৩ এপ্রিল, ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।
কলাপাড়া  (পটুয়াখালী) প্রতিনিধি : অস্বাভাবিক তাপমাত্রার কারণে এবং  অসহ্য গরমে পর্যটকশূন্য হয়ে পড়েছে পর্যটন কেন্দ্র সাগরকন্যা কুয়াকাটা। কোথাও নেই পর্যটকদের কোলাহল। সৈকতজুড়ে শুধু ধু-ধু বালুচর। দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকতজুড়ে বিরাজ করছে সুনসান নীরবতা।অস্বাভাবিক তাপমাত্রার কারণে কুয়াকাটা পর্যটনকেন্দ্রে কমে গেছে পর্যটক। দীর্ঘ সরকারি ছুটিতেও মিলছে না কাঙ্ক্ষিত পর্যটক। কিন্তু দীর্ঘ এ ছুটিতে কাঙ্ক্ষিত পর্যটক আসেনি পর্যটনকেন্দ্র কুয়াকাটায়। স্থানীয় ব্যবসায়ী, উদ্যোক্তারা বলেছেন, অস্বাভাবিক তাপপ্রবাহের কারণে এবার পর্যটক কমেছে।
স্থানীয়রা বলেছেন, প্রতিদিন এখানে অনেক দর্শনার্থীদের আগমন ঘটত। সকাল, দুপুর, বিকাল কিংবা গভীর রাত পর্যন্ত পর্যটকদের পদচারণায় সাগরতট থাকত মুখরিত। পর্যটন স্পটগুলোতেও ছিল পর্যটকের উপচেপড়া ভিড়। সাগরের ঢেউ গর্জন করে তীরে আঁছড়ে পড়ছে। দেখলে মনে হয় যেন এসব মনোরম দৃশ্য দেখার কেউ নেই। কিছু পর্যটক থাকলেও তারা দিনের বেলা হোটেল থেকে বের হচ্ছে না প্রচন্ড গরমের কারণে। পর্যটনসংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো হয়ে পড়েছে একেবারে গ্রাহকহীন।
এদিকে কলাপাড়াসহ উপকূলজুড়ে অসহ্য তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বৈদ্যুতিক পাখার বাতাসেও মিলছে না স্বস্তি।
প্রচন্ড গরমের কারণে সবচাইতে বেশি সমস্যায় পড়েছেন খেটে খাওয়া দিনমজুর লোকগুলো।
তীব্র তাপদাহে দিশেহারা দেশের বিস্তীর্ণ এলাকার চাষিরা। গত এক সপ্তাহের বেশি সময় ধরে গরমে ঝলসে যাচ্ছে ফসল। গভীর নলকূপ ও পাম্প থেকে সেচ দিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না। জমিতে পানি দিলেও নিমেষে তা মাটির গভীরে চলে যাচ্ছে। তীব্র রোদে ঝরে যাচ্ছে গাছের আম, লিচু, লেবু ও কাঁঠাল। দেখা দিচ্ছে পানি বাহিত বিভিন্ন রোগ।
আলিপুরের জেলে ফারুক হোসেন বলেন, ৩০ বছরের বেশি সময়  ধরে সাগরে মাছ ধরি। কিন্তু প্রতিবছর এত তাপ থাকে না। চৈত্র-বৈশাখ মাসে দক্ষিণ কিংবা পূর্বে বাতাস হওয়ার কথা। জলবায়ু  পরিবর্তনের কারণে কুয়াকাটায় বসবাস কঠিন হয়ে পড়ছে।
হোটেল গ্রান্ড সাফা ইন্টারন্যাশনাল’র ম্যানেজানর মো. সাইদুর রহমান জানান, প্রচন্ড গরমের কারণে কুয়াকাটায় পর্যটক নেই। বর্তমানে হোটেলের বিদ্যুৎ বিল ও কর্মচারীদের বেতন পরিশোধ করা দুষ্কর হয়ে পড়েছে।
কুয়াকাটা হোটেল-মোটেল ঔনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ  বলেন, গরমে পর্যটক এসে অতিষ্ঠ হয়ে পড়ছেন। যে কারণে মানুষ এসে টিকতে পারছেন না। ঈদুল ফিতর উপলক্ষে কিছু ট্যুরিস্ট আসছিল এরপর থেকে প্রচন্ড গরমের  কারণে বর্তমানে হোটেল-মোটেলের সিট ফাঁকা রয়েছে।সাগরের পাড়ে এসে মানুষ উত্তাপে টিকতে পারছে না। লবণাক্ত পানিতে শরীর শুষ্ক হয়ে যাচ্ছে। বেড়িবাঁধে গাছপালা যা ছিল, কাজ করতে গিয়ে কেটে ফেলেছে।
খেপুপাড়া রাডার ষ্টেশনের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক মো. জিল্লুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আগামী আরও এক সপ্তাহ এ অবস্থা অপরিবর্তিত থাকতে পারে। তাই তাপমাত্রা না কমা পর্যন্ত সকলকে সাবধানে থাকার পরামর্শ তাদের।বরিশালের আশপাশে বৃষ্টি হলেও কুয়াকাটায় বৃষ্টি নেই। আগামী এক সপ্তাহে বৃষ্টি না হলে অন্য সিমটম দেখা দিতে পারে। বিশেষ করে নিম্নচাপ কিংবা ঘূর্ণিঝড় হতে পারে।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  পটুয়াখালীতে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবস পালিত ৷   কলাপাড়ায় প্রতিমন্ত্রীর পক্ষ থেকে পথচারীদের মাঝে বিনামূল্যে খাবার পানি ও স্যালাইন বিতরণ।   কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে মৃত ইরাবতী ডলফিন   দীর্ঘদিন অসুস্থতায় নিঃস্ব পরিবার, বাঁচতে চায় মহিপুরের জাকির সিকদার।   কলাপাড়ায় পিকআপ-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ মালয়েশিয়া প্রবাসীর মৃত্যু।।   দেশের ২ জেলায় দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস   দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান প্রধানমন্ত্রী কন্যার   ইসরায়েলের সঙ্গে সম্পর্ক না রাখার ঘোষণা কলম্বিয়ার   খালেদা জিয়া এভারকেয়ারের সিসিইউতে ভর্তি   বিকেলে বসছে দ্বাদশ সংসদের ২য় অধিবেশন   রাজবাড়ীতে মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে রেল যোগাযোগ বন্ধ   হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষ: নিহত ৫   ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে সৌদি আরবের রাস্তাঘাট   ভারতে হিন্দু-মুসলিম উত্তেজনা বাড়ছে লোকসভা নির্বাচন ঘিরে   খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আ.লীগের লক্ষ্য: মাননীয় প্রধানমন্ত্রী   আজ মহান মে দিবস   বিমানের খাবার নিয়ে অসন্তোষ মাননীয় প্রধানমন্ত্রীর, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ   দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গা-যশোরে   কুয়াকাটায় নানা কর্মসূচিতে মহান মে দিবস পালিত।।   কলাপাড়ায় বজ্রপাতে দরিদ্র কৃষকের তিনটি গরু মৃত্যু।