সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
রামপুরা সড়ক অবরোধ করেছে অটোরিকশাচালকরা, তীব্র যানজট স্বরাষ্ট্রমন্ত্রী মনে করেন ফিরে আসবেন এমপি আনার রাঙামাটিতে চলছে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস অবরোধ সমুদ্রে মাছ শিকারে নিষেধাজ্ঞা, তীরে ফিরছেন জেলেরা পটুয়াখালীর  দুমকিতে লাঙ্গলে সিল পেটানোর ভিডিও ভাইরাল! পটুয়াখালীর দুমকী উপজেলা নির্বাচনে ভোটের লড়াইয়ে মাঠে এগিয়ে কাওসার আমিন মাল্টা! কিরগিজস্তান থেকে বিশেষ ফ্লাইটে ফিরলেন ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী, আরও ফেরার অপেক্ষায় পাকিস্তানে ব্রেকফেল করে ট্রাক খাদে, একই পরিবারের ১৪ জন নিহত মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা করছে সরকার: প্রধানমন্ত্রী চিকিৎসার জন্য ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনার, খুঁজে পেতে ডিবিতে মেয়ে
ইসরায়েলকে শাসালেন বাইডেন
সাইদুল ইসলাম ইমু
প্রকাশ: ৯ মে, ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইসরায়েলকে শাসালেন বাইডেন

নিউজ ডেস্ক: এবার ইসরায়েলকে শাসালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার এক বিবৃতিতে তিনি বলেন, ইসরায়েল যদি দক্ষিণ গাজার রাফা শহরে আক্রমণ চালায় তবে তিনি তাদের অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবেন। হামাসের সঙ্গে সংঘাত চলাকালীন প্রথমবারের মতো এটাই ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা।  সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ফিলিস্তিনি ভূখণ্ডে মার্কিন বোমা নিক্ষেপের ফলে বেসামরিক মানুষ নিহত হওয়ার ঘটনারও নিন্দা জানিয়েছেন বাইডেন।

মিশরীয় সীমান্তের কাছে অবস্থিত রাফা শহরে আশ্রয় নিয়েছে লাখ লাখ অসহায় ফিলিস্তিনি। তাদের এখন আর কোথাও যাওয়ার মতো জায়গা নেই। গাজার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরায়েলি বাহিনী হামলা চালায়নি। এখন যদি ইসরায়েল রাফায় পূর্ণ মাত্রায় হামলা চালায় তবে আশ্রয়হীন এসব মানুষ কোথায় যাবে?

রাফা শহরে ইসরায়েল বড় ধরনের হামলা চালাতে প্রস্তুত এমন উদ্বেগ থেকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ইসরায়েলে বোমার একটি চালান বন্ধ করার পরেই নতুন করে সতর্কবার্তা দেওয়া হলো।

ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেন, যদি তারা রাফায় হামলা চালায় তবে আমি তাদের অস্ত্র সরবরাহ করবো না। রাফায় হামলা চালানোর জন্য যেসব অস্ত্র এবং কামানের গোলা ব্যবহার করা হয়েছে তা সরবরাহ করব না।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সম্প্রতি স্পষ্ট করে দিয়েছেন যে, তিনি রাফায় আক্রমণ করবেন। ব্যক্তিগতভাবে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন এ বিষয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে একমত নন। তিনি রাফায় হামলা চালানোর পক্ষপাতি নন।

ইসরায়েলকে অস্ত্র সরবরাহ কমিয়ে দেওয়ার বিষয়ে প্রশাসন এবং নিজ দলের মধ্যেও বাইডেনের ওপর চাপ বাড়ছে। সে কারণেই গত সপ্তাহে অস্ত্রের এক চালান ইসরায়েলে পাঠানো হয়নি।

এ বিষয়ে মার্কিন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এপি জানান, বোমার একটি চালান ইসরায়েলে পাঠানো হয়নি। নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, গত সপ্তাহে ওই চালানটি না পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এছাড়া পরবর্তী তারিখে অস্ত্র হস্তান্তরের যে প্রতিশ্রুতি ছিল তা সময় অনুযায়ী পাঠানো হবে কিনা সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ওই কর্মকর্তা বলেন, আমরা গত সপ্তাহে অস্ত্রের একটি চালান স্থগিত করেছি।

কয়েক সপ্তাহ ধরেই রাফায় অভিযান চালানোর ঘোষণা দিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলের অভিযানে সেখানে মানবিক বিপর্যয় তৈরি হতে পারে বলে শুরু থেকেই সতর্ক করছে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দেশ।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  রামপুরা সড়ক অবরোধ করেছে অটোরিকশাচালকরা, তীব্র যানজট   স্বরাষ্ট্রমন্ত্রী মনে করেন ফিরে আসবেন এমপি আনার   রাঙামাটিতে চলছে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস অবরোধ   সমুদ্রে মাছ শিকারে নিষেধাজ্ঞা, তীরে ফিরছেন জেলেরা   পটুয়াখালীর  দুমকিতে লাঙ্গলে সিল পেটানোর ভিডিও ভাইরাল!   পটুয়াখালীর দুমকী উপজেলা নির্বাচনে ভোটের লড়াইয়ে মাঠে এগিয়ে কাওসার আমিন মাল্টা!   কিরগিজস্তান থেকে বিশেষ ফ্লাইটে ফিরলেন ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী, আরও ফেরার অপেক্ষায়   পাকিস্তানে ব্রেকফেল করে ট্রাক খাদে, একই পরিবারের ১৪ জন নিহত   মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা করছে সরকার: প্রধানমন্ত্রী   চিকিৎসার জন্য ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনার, খুঁজে পেতে ডিবিতে মেয়ে   বান্দরবানে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত   কোভিশিল্ডের পর প্রশ্নের মুখে কোভ্যাক্সিনও   গণতন্ত্রের জন্য হুমকি বাইডেন, ট্রাম্পের মস্তিষ্ক বিকৃত   আজ মধ্যরাত থেকে সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু   ভোটের প্রচার শেষ আজ, মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী   এশিয়ান অনুর্ধ্ব ১৪ টুণামেন্টে চ্যাম্পিয়ান পটুয়াখালীর বাউফল থানার ওসির ছেলে কাব্য!   কলাপাড়ায় ব্যতিক্রমী আয়োজনে সহকারী প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা।।   কলাপাড়ায় জালনোট প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা।।   আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস   কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু, ট্রেন আটকে অবরোধ