শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০ শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি ১ তরুণ নিহত বাংলাদেশে গণতন্ত্রকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সীমান্তে নিহত 2 বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ কাশিয়ানীতে নছিমনের চাকার পিষ্ট হয়ে তিন বছরের শিশু কন্যা নিহত। স্বাধীনতা ও জাতীয় দিবসে মির্জাগঞ্জে পল্লীসঞ্চয় ব্যাংকে উত্তোলন হয়নি জাতীয় পতাকা।
দূর্গাপুরে পুকুর খনন নিয়ে দু’পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া!
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ২৯ ডিসেম্বর, ২০২০, ৪:১৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

দূর্গাপুরে পুকুর খনন নিয়ে দু’পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া!

সময় নিউজ বিডিঃ 

রাজশাহীর দুর্গাপুরে ফসলি জমিতে পুকুর খনন নিয়ে পুকুর মালিকদের সাথে কৃষকের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। রোববার বেলা ১২টার দিকে উপজেলার জয়নগর ইউনিয়নের দাওকান্দি গ্রামের নামু পাড়া বিলে এ ঘটনা ঘটে। পরে থানার পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে। ওই ঘটনার পর সোমবার দুপুরে পারিলা ও তেকাটিয়াপাড়ার শতাধিক নারী পুরুষ অবৈধ পুকুর খনন বন্ধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। এছাড়াও পুকুর খনন বন্ধে থানায় লিখিত অভিযোগ করেছেন কৃষকরা।

জানা গেছে, প্রায় ৩বছর আগ থেকে দুর্গাপুর উপজেলার জয়নগর ইউনিয়নের দাওকান্দি গ্রামের নামুপাড়া বিলে প্রায় ৮০বিঘা ফসলি জমি নষ্ট করে ৪টি পুকুর খনন শুরু করে হরিরামপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শরিফুল ইসলাম সাবু। এরপর স্থানীয় কৃষকদের তোপের মুখে পুকুর খনন বন্ধ করে দেয় অধ্যক্ষ। পরে আবারও পুকুর খনের চেষ্টায় চালালে ৩বছরে ৮বার পুকুর খনন ভেস্তে দেয় উত্তেজিত কৃষকরা। এতে পুকুর খননের গাড়িও ভেঙে দেয় উত্তেজিত কৃষকরা।

গত ২-৩ দিন থেকে আগে বির্তক ওই জায়গায় আবারও পুকুর খননের উদ্দ্যেশে গাড়ি নামায় অধ্যক্ষ শরিফুল ইসলাম সাবু। এতে স্থানীয় কৃষকরা প্রতিবাদ করলেও কাউরে কথা তোক্কা না করে পুকুর খনন চালিয়ে যাচ্ছিলেন তিনি। গত রোববার বেলা ১২টার দিকে পারিলা ও তেকাটিয়া পাড়ার কৃষকরা একজোট হয়ে পুকুর খনন বন্ধে গাড়ি ভাঙচুর করে। এ সময় পুকুর মালিক অধ্যক্ষ সাবু সহ তার লোকজনের সাথে প্রতিবাদ মূখর কৃষকদের সাথে দফায় দফায় লাঠিসোঠা নিয়ে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এ সময় পুলিশ এসে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করলে ব্যর্থ হয়। পরে আবারও অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করে।

পারিলা গ্রামের কৃষক আনোয়ার হোসেন ও জান বক্স বলেন, এই এলাকার কৃষকের অর্থনৈতিক ফসল পান। পানের উপর এ এলাকার মানুষের জীবিকা। ওই বিলে অধ্যক্ষের পুকুর হলে শত শত পানবরজ সহ ফসলি জমি পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হবে। ফলে এ এলাকার কৃষকরা অর্থনৈতিকভাবে মারাত্নক ক্ষতিগ্রস্ত হবে। এ জন্য ওই পুকুর বন্ধে তারা প্রশাসনের সৃ দৃষ্টি কামণা করেছেন। তারা আরও বলেন, গত ৩ বছর ধরে ওই জায়গায় পুকুর খননের চেষ্টা চালাচ্ছেন অধ্যক্ষ সাবু। কিন্তু কৃষকদের তোপের মুখে ৮বার তাকে পিছু হটতে হয়েছে। প্রতিবারই কৃষকরা পুকুর খনন বন্ধ করে দিয়ে গাড়িও ভাঙচুর করে।

রোববার দুপুরে স্থানীয় কৃষকরা পুকুর খননের সময় গাড়িতে ভাঙচুর করার চেষ্টা চালায়। এ সময় দু পক্ষের লোকজন লাঠি সোঠা নিয়ে অবস্থান নেয়। হরিরামপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শরিফুল ইসলাম সাবুর ব্যবহত ফোনে কল করা তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) হাশমত আলী জানান, কৃষকরা লিখিত অভিযোগ করেছেন। পরে ওখানে পুকুর খনন বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, রোববার পুকুর খনন স্থলে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ পাঠানো হয়ে ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলেও জানান ওসি।

এদিকে, অধ্যক্ষ শাহাবুল ইসলাম ওরফে সাবুর অবৈধ পুকুর খনন বন্ধের দাবিতে পারিলা ও তেকাটিয়া পাড়া গ্রামের শত শত নারী-পুরুষ ও শিশুরা মানবন্ধন এবং বিক্ষোভ মিছিল করেছে। এ সময় তারা দ্রুত পুকুর খনন বন্ধ করতে প্রশাসনের সু-দৃষ্টি কামণা করেছেন। গত বছরে একই ভাবে পুকুর খনন করতে গিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করেছিলেন ভ্রাম্যমাণ আদালত।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন   গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০   শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস   লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি   সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ   যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি ১ তরুণ নিহত   বাংলাদেশে গণতন্ত্রকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার   সীমান্তে নিহত 2 বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ   কাশিয়ানীতে নছিমনের চাকার পিষ্ট হয়ে তিন বছরের শিশু কন্যা নিহত।   স্বাধীনতা ও জাতীয় দিবসে মির্জাগঞ্জে পল্লীসঞ্চয় ব্যাংকে উত্তোলন হয়নি জাতীয় পতাকা।   ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমোদন   গাজায় বেসামরিক নাগরিকদের মৃত্যুর সংখ্যা অত্যধিক বেশি: যুক্তরাষ্ট্র   খুব অস্বাস্থ্যকর বাতাস নিয়ে দূষণে ২য় ঢাকা   ফ্লোরিডায় শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিষিদ্ধ:ফ্লোরিডার গভর্নর   ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে গিয়ে নিহত ১৮   গত ১০ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু: রিপোর্ট (আইওএম)   ইউনেসকোর নাম ব্যবহার করে মিথ্যাচার করায় ড. ইউনূসের বিরুদ্ধে ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন   বাংলা নববর্ষ উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১৩ দফা নির্দেশনা   ঢাকার ধামরাই-এ গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে একই পরিবারের ৪ জন দগ্ধ   বিএসএফের গুলিতে আহত লিটন পারভেজ (২২) নামে বাংলাদেশি যুবকের মৃত্যু