শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজশাহীর সরাংপুর মহল্লাকে ভোগাচ্ছে বালু।
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ২ জানুয়ারি, ২০২১, ৫:৫৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রাজশাহীর সরাংপুর মহল্লাকে ভোগাচ্ছে বালু।

সময় নিউজ বিডিঃ   অবাধ বালু পরিবহনের ফলে বালুতে সয়লাব রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার সরাংপুর মহল্লা।

এতে নানা সংকটে পড়েছেন পৌরবাসী। এলাকাবাসীর বাধায় সাময়িক বন্ধ রয়েছে বালু তোলা। তবে স্থায়ীভাবে বালু মহলটি বন্ধ চান এলাকাবাসী। এনিয়ে গত ২৯ ডিসেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ দেয়া হয়েছে। ৩০ ডিসেম্বর অভিযোগ দেয়া হয়েছে জেলা প্রশাসক ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবর।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, পদ্মা তীরবর্তী এই এলাকায় প্রায় দুই শতাধিক পরিবারের বাস। পৌরসভার সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকাও এটি। উত্তর-দক্ষিণমুখো সড়কের দুই পাশে ছোট ছোট কাঁচা ও আধাপাকা বাড়ি নির্মাণ করে বসবাস করছেন স্থানীয়রা।

হাটপাড়া নামের মহল্লার এই অংশে সপ্তাহে দুই দিন হাট বসে। সেখানে রয়েছে দুই শতাধিক দোকানও। ভ্রাম্যমাণ বিক্রেতারাও হাটে কৃষিপণ্য বেচাকেনা করেন। এই এলাকাটির উত্তর প্রান্ত দিয়ে ভাঙাচোরা সরু রাস্তা পূর্বমুখী হয়ে গিয়ে মিলিত হয়েছে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কে।

আরেকটি রাস্তা থানার মোড় হয়ে মহাসড়কের ডাইংপাড়ায় গিয়ে যুক্ত হয়েছে। এইসব সড়ক পৌরবাসীর চলাচলে হালকা যানবাহন চলাচলের উপযোগী। তবে কোনোভাবেই ভারী যানবাহন চলাচলের উপযোগী নয়।

গত কয়েক বছর ধরে গোদাগাড়ীর ভাটোপাড়া, উজানপাড়া, মাদারপুর, বারুইপাড়া, ও কেল্লাবারুইপাড়ার ৭৩ একর এলাকাজুড়ে বালুমহল ইজারা দিয়ে আসছে জেলা প্রশাসন। উপজেলার ছয় মৌজার এই বালুমহলটির সরকারি ইজারামূল্য ৫৫ লাখ টাকা। চলতি মৌসুমে জাহাঙ্গীর অ্যান্ড সন্স বালুমহলটি ইজারা নিয়েছে।

কিন্তু প্রশাসনিক মানচিত্র অনুযায়ী, উল্লেখিত এলাকার পাশ দিয়ে বয়ে যাওয়া পদ্মানদীর অবস্থান চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরের আলাতুলি ইউনিয়নে। ইজারাদার চাঁপাইনবাবগঞ্জের নদী সীমানা থেকে বালু কেটে নৌকায় তুলে এনে ওই জেলার সীমানার ঘাটে স্তুপ করছে। পরে শত শত ডাম্পার ও ট্রাকে করে প্রতিদিন বালু বহন করে নিয়ে যাওয়া হচ্ছে সরাংপুরের ঘনসতিপূর্ণ এলাকা দিয়ে। এতে এলাকার বাতিঘরগুলো দেবে যাচ্ছে।

রাতদিন ভারী যানবাহনের বেপরোয়া চলাচলে নষ্ট হচ্ছে সড়কগুলো। নষ্ট হচ্ছে পৌর অবকাঠামো। রাস্তায় ব্যাহত হচ্ছে জনসাধারণের স্বাভাবিক চলাচল। ধুলা-বালিতে ঢাকা পড়ছে পুরো এলাকা। রোগবালাই বাড়ছে বাসিন্দাদের। তাছাড়া নদীর পাড়ও ভেঙে যাচ্ছে। এই পরিস্থিতি বিবেচনায় বালুমহলটির ইজারা বাতিল দাবি করেছেন এলাকাবাসী।

অভিযোগ পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন গোদাগাড়ী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানে আলম। তিনি বলেন, ‘বালুমহল ইজারা, চালু কিংবা বাতিল পুরো বিষয়টি জেলা প্রশাসনের। তিনি বিষয়টি জেলা প্রশানকে জানাবেন। সেখান থেকেই পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। এ নিয়ে উপজেলা প্রশাসনের তরফ থেকে তেমন করার কিছুই নেই।’

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  গরম বাড়াচ্ছে জলীয় বাষ্প , অস্বস্তি চরমে   মারা গেলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস   মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনি: নিহত ২ ভাই   ইসরায়েলের ৩টি ড্রোন ধ্বংস করল ইরান   নির্বাচন ঘিরে ভারতের কোচবিহারের সংঘর্ষ   যারা নুন-ভাত নিয়ে ভাবতো তারা এখন মাছ-মাংসের চিন্তা করে: মাননীয় প্রধানমন্ত্রী   পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ আটক ২৩ জন   মিয়ানমার থেকে ১৩ বিজিপি সদস্য আবারও পালিয়ে এলেন   প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান