বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
লক্ষ্মীপুরে সংঘর্ষে যুবলীগ নেতা টিপু-বাবর সহ আহত ১৩, সড়কে যানজটে জনদুর্ভোগ। ভোলার তজুমুদ্দিনে ১৮০পিছ ইয়াবা'সহ দুই মাদক ব্যাবসায়ী আটক। ফকিরহাটে ইউপি নির্বাচনে সকল ইউনিয়নে আওয়ামীলীগ প্রার্থীর জয় কলাপাড়ায় নৌ পুলিশের পিটুনিতে জেলের মৃত্যু..... ৫ পুলিশ অবরুদ্ধ ।। উখিয়ায় দেশীয় অবৈধ অস্ত্রসহ রোহিঙ্গা আটক জেলেদের আধুনিক তথ্য প্রযুক্তি দিয়ে সহায়তা করবে সরকার--মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’-ডকুমেন্টারি নির্মাণে ভোলা জেলায় ১ম হয়েছে লালমোহন ... দৌলতখানে যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগ, স্মৃতিশক্তি হারাতে বসেছেন গৃহবধূ মহেশখালী কুতুবজোমে ইউপি নির্বাচনে একজন নিহত উখিয়ায় ৪ কোটি ৮০ লক্ষ টাকা মূল্যের ইয়াবাসহ আটক -১
এক বছরে সড়কে নিহত ৩৮০০ জন: নিসচা।
প্রকাশ: ৬ জানুয়ারি, ২০২১, ৫:৩২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

এক বছরে সড়কে নিহত ৩৮০০ জন: নিসচা।

সময় নিউজ বিডিঃ   সারা দেশে গত বছর সড়ক, রেল ও নৌপথে ৪ হাজার ৯২টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছে ৪ হাজার ৯৬৯ জন, আহত হয়েছে ৫ হাজার ৮৫ জন।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২০২০ সালের পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে।

আজ বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এ পরিসংখ্যান প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলনে পরিসংখ্যানটি তুলে ধরেন নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন জানান, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সড়ক দুর্ঘটনা কিছুটা কমেছে। কিন্তু যে দুর্ঘটনা ঘটেছে, তাও এক বছরের হিসাবে কম নয়। কারণ, গত বছরের দীর্ঘ একটি সময় করোনার কারণে জরুরি যানবাহন ছাড়া অন্যান্য বাহন বন্ধ ছিল।
পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে সড়কে দুর্ঘটনা ঘটেছে ৩ হাজার ২৩২টি। এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩ হাজার ৮০০ জন। অন্যদিকে, রেলপথে ১০৮টি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১২৯ জনের। এ ছাড়া নৌপথে ৭০টি দুর্ঘটনায় মারা গেছে আরও ২১২ জন।
সড়কপথে দুর্ঘটনার জন্য সড়কের সুষ্ঠু ব্যবস্থাপনা ও তদারকির অভাব, চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, মহাসড়কে ত্রুটিসহ বেশ কিছু কারণ চিহ্নিত করেছে নিসচা। নিসচা বলছে, সড়কে দুর্ঘটনায় যেসব বাহন দায়ী, তার মধ্যে প্রথমে আছে মোটরসাইকেল। এরপর আছে ট্রাক, তৃতীয় অবস্থানে বাস। দুর্ঘটনায় নিহত চালকদের মধ্যেও সবচেয়ে বেশি এসেছে মোটরসাইকেল চালকদের নাম।
এ ছাড়া মাসের হিসাবে ২০২০ সালের জানুয়ারি মাসে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে। এলাকাভিত্তিক পরিসংখ্যানে গত বছর সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা জেলায়। ঢাকা ও এর আশপাশের জেলায় ২৩৭টি দুর্ঘটনায় নিহত হয়েছে ৩৬৭ জন। এরপর আছে চট্টগ্রাম, ময়মনসিংহ ও গাজীপুর জেলা। দুর্ঘটনা সবচেয়ে কম হয়েছে খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান জেলায়।
এলাকাভিত্তিক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরে ইলিয়াস কাঞ্চন বলেন, পার্বত্য এলাকায় চালকেরা যানবাহনের গতি নিয়ন্ত্রণে রেখে সাবধানে গাড়ি চালান। এ জন্য পার্বত্য জেলাগুলোয় দুর্ঘটনা কম। একইভাবে অন্য জেলাগুলোয় সাবধানতার সঙ্গে যানবাহন চালালে দুর্ঘটনা কমে আসবে।

সংবাদ সম্মেলনে নিসচার মহাসচিব সৈয়দ এহসানুল হক, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, ইলিয়াস কাঞ্চনের ছেলে মিরাজুল মঈন প্রমুখ উপস্থিত ছিলেন।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  লক্ষ্মীপুরে সংঘর্ষে যুবলীগ নেতা টিপু-বাবর সহ আহত ১৩, সড়কে যানজটে জনদুর্ভোগ।   ভোলার তজুমুদ্দিনে ১৮০পিছ ইয়াবা’সহ দুই মাদক ব্যাবসায়ী আটক।   ফকিরহাটে ইউপি নির্বাচনে সকল ইউনিয়নে আওয়ামীলীগ প্রার্থীর জয়   কলাপাড়ায় নৌ পুলিশের পিটুনিতে জেলের মৃত্যু….. ৫ পুলিশ অবরুদ্ধ ।।   উখিয়ায় দেশীয় অবৈধ অস্ত্রসহ রোহিঙ্গা আটক   জেলেদের আধুনিক তথ্য প্রযুক্তি দিয়ে সহায়তা করবে সরকার–মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।   ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’-ডকুমেন্টারি নির্মাণে ভোলা জেলায় ১ম হয়েছে লালমোহন হা-মীম স্কুল   দৌলতখানে যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগ, স্মৃতিশক্তি হারাতে বসেছেন গৃহবধূ   মহেশখালী কুতুবজোমে ইউপি নির্বাচনে একজন নিহত   উখিয়ায় ৪ কোটি ৮০ লক্ষ টাকা মূল্যের ইয়াবাসহ আটক -১   লক্ষ্মীপুরে ঘরে আগুন দিয়ে চার সন্তানসহ মায়ের বিষপানে আত্মহত্যার চেষ্টা   উখিয়ায় বালিভর্তি ডাম্পার আটক   রোহিঙ্গা ক্যাম্পের চোরাই মালের জমজমাট ব্যবসা   ভোলায় ৫০০ পিছ ইয়াবা ট্যাবলেট সহ মাদক ব্যবসায়ী আটক-২   আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস উপলক্ষে: কুয়াকাটায় সৈকতে পারিস্কার পরিচ্ছন্নতা ও ম্যারাথন দৌড় প্রতিযোগিতা।   লক্ষ্মীপুরে দুলাল নামের এক বৃদ্ধকে ছুরিকাঘাতে হত্যার অভিযোগ   টেকনাফে মরিচ্যা যৌথ চেকপোস্টে ৩ কোটি ৭৯ লাখ টাকার ইয়াবা ও সিএনজি জব্দ,আটক-১   কাউখালীতে সেনাবাহিনীর ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত।   কলাপাড়া রিপোর্টার্স ক্লাবের অর্থ সম্পাদক’র পিতার মৃত্যুতে দোয়া ও আলোচনা সভা।।   লালমোহনে মুক্তবুলির প্রাণবন্ত লেখক আড্ডা অনুষ্ঠিত।