শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপি, আওয়ামিলীগের বিজনেস জমে উঠেছে চর কেটে বালু দিয়ে।
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ৭ জানুয়ারি, ২০২১, ৮:২৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বিএনপি,  আওয়ামিলীগের বিজনেস জমে উঠেছে  চর কেটে বালু দিয়ে।

সময় নিউজ বিডিঃ  ১৫ বছর আগে যমুনায় বিলীন হয়ে যায় ফরিদ উদ্দিনের বসতভিটা। সাত সদস্যর পরিবার নিয়ে আশ্রয় নেন যমুনা পাড়ের রঘুনাথপুর গ্রামে। সেখানেই মানবেতর জীবনযাপন করছেন তিনি।

হারানো জমিজমা গেল বছর জেগে উঠেছে যমুনা বুকে। এই চরের নাম ‘রাধানগর’। জেগে ওঠা ওই চরের জমিতে বসতবাড়ি তৈরি ও চরের জমিতে চাষাবাদের স্বপ্ন দেখেন বাস্তুহারা ফরিদ।

ফরিদ উদ্দিন একা নয়, তার মতোই বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়নের যমুনা নদীর বৈশাখী ও রাধারনগর চরে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখেন হটু মণ্ডল, সামাদ মণ্ডল, আলী আহম্মেদ, মাসুদ রানা ও আব্দুর রশিদকসহ বাস্তুহারা শতাধিক পরিবার। কিন্ত বাস্তুহারাদের সেই স্বপ্ন বালুদস্যুদের থাবায় ম্লান হয়ে যাচ্ছে। পুরানো সেই ভিটায় তারা মাথা গোঁজার ঠাই করতে পারছেন না। প্রশাসনও শুনছে না তাদের কান্না।

সরেজমিন গিয়ে দেখা যায়, যমুনা নদীর পূর্বদিকে জেগে উঠেছে বৈশাখী ও রাধানগর চর। ওই চর বসবাস ও চাষাবাদের উপযোগী হয়ে উঠেছে। তবে সেই চর থেকে অবৈধভাবে বালু কেটে নিচ্ছেন আওয়ামী লীগ ও বিএনপির নেতারা। দিনে বালু উত্তোলন করা হয় কম। তবে রাতে বালু তোলা যন্ত্রের পরিমাণ কয়েকগুণ বেড়ে যায়। ওই চর থেকে বালু তুলে নেয়া হচ্ছে পার্শ্ববর্তী কাজিপুর উপজেলার ঢেকুরিয়া এলাকায়। সেখান থেকে ট্রাকযোগে বিভিন্ন এলাকায় বিক্রি করা হচ্ছে। আর বালুদস্যুরা এ কাজটি করছে বিভিন্ন মহলকে ম্যানেজ করেই।

 

অভিযোগ রয়েছে উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হযরত আলী, শহিদুল ইসলাম, ভান্ডারবাড়ি ইউনিয়ন বিএনপির যুগ্ম-আহ্বায়ক মাহমুদুল হাসান, সদস্য ভুলু সরকার ও গোসাইবাড়ি ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুস ছালাম আলু উত্তোলনের সঙ্গে জড়িতে রয়েছেন। এছাড়া যমুনার চর থেকে বালু উত্তোলনের নেপথ্যে আওয়ামী লীগ ও বিএনপির আরও কয়েকজন প্রভাবশালী নেতার নাম রয়েছে।

বৈশাখী ও রাধানগর চরের আলী আহম্মেদ, মাসুদ, আব্দুর রশিদ, হটু মণ্ডলসহ বেশ কয়েকজন জানান, চর কেটে বালু তোলায় চাষাবাদ ও বসবাসের অনুপযোগী হয়ে যাচ্ছে। তারা বলছেন, চরে বালু তোলার বিরূপ প্রভাব এখনই বোঝা যাবে না।
তবে বেপরোয়াভাবে বালু তোলার কারণে বর্ষা মৌসুমে ভাঙনে পুরো চরই নদীতে বিলীন হবে। বাসিন্দাদের অভিযোগ, চর থেকে বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়ে উপজেলা প্রশাসনের কাছে ঘুরেও কোনো কাজ হচ্ছে না।

বালু উত্তোলনকারী আওয়ামী লীগ নেতা হযরত আলী ও বিএনপি নেতা মাহমুদুল হাসান স্বীকার করেন যে, চর থেকে বালু উত্তোলনের জন্য সরকারিভাবে কোনো অনুমতি নেয়া হয়নি। তারা জানান, স্থানীয় বিভিন্ন মহলকে ম্যানেজ করেই বালু তোলা হচ্ছে। তবে এই বালু উত্তোলনের ফলে চরের কোনো ক্ষতি হবে না।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী আসাদুল হক বলেন, এভাবে বালু উত্তোলন করলে যমুনার চর ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ক্ষতি হবে। ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, ‘যমুনার চর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ পেয়েছি। দাফতরিক কাজের ব্যস্ততার কারণে সেখানে যেতে বিলম্ব হচ্ছে। তবে দু-একদিনের মধ্যে অভিযান চালিয়ে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।’

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান   উত্তাল লক্ষ্মীপুর,সজীব হত্যা মামলার প্রধান আসামি বাবলুকে গ্রেপ্তারের দাবী।   কলাপাড়ায় বৈশাখী মেলায় নৌকা দোলনা রাইড ভেঙ্গে শিশু সহ আহত – ৮   উখিয়ায় ডাম্পার চাপায় বন কর্মকর্তা হত্যার পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার-২   পটুয়াখালীর ভূরিয়া ইউপিতে নির্বাচনী প্রচার প্রচারনা জমে উঠেছে চার প্রার্থীর মধ্যে।   কলাপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে অধ্যাপক ইউসুফ আলী’র গনসংযোগ   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতা মো.সজিব মারাগেছে   ইরানের ওপর নতুন করে যে কঠিন নিষেধাজ্ঞার কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ   সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করল মিয়ানমারের জান্তা