শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দোকান খোলা রাখার দাবিতে রাজশাহীতে ব্যবসায়ীদের বিক্ষোভ।
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ৫ এপ্রিল, ২০২১, ৭:১৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

দোকান খোলা রাখার দাবিতে রাজশাহীতে ব্যবসায়ীদের বিক্ষোভ।

সময় নিউজ  বিডিঃ   রমজান মাসকে সামনে রেখে সরকারের ঘোষিত ‘লকডাউনে’ দোকানপাট খোলা রাখার দাবিতে বিক্ষোভ করেছেন রাজশাহীর ব্যবসায়ীরা। আজ সোমবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তাঁরা নগরের আরডিএ মার্কেটের সামনে সড়ক অবরোধ করে রাখেন। আন্দোলনকারীদের মধ্যে রাজশাহী আরডিএ মার্কেট ব্যবসায়ী ও সাহেব বাজার কাপড়পট্টির ব্যবসায়ীরা ছিলেন।

গতকাল রোববার আরডিএ মার্কেট ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলা রাখার দাবিতে সংবাদ সম্মেলন করেছিলেন। তাঁরা সেদিন ঘোষণা দিয়েছেন, তাঁরা স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলা রাখবেন। সেই ঘোষণা অনুযায়ী, আজ সকাল ৯টার দিকে আরডিএ মার্কেটের কিছু ব্যবসায়ী দোকানপাট খুলে দেন। তবে সে সময় কোনো ক্রেতা ছিল না। পুলিশ বাইরে সে সময় মাইকিং করে সবাইকে স্বাস্থ্যবিধি মানার অনুরোধ করে দোকানপাট বন্ধ রাখার ঘোষণা দিচ্ছিলেন। মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিকও সে সময় ব্যবসায়ীদের অনুরোধ করে গেছেন।

সকাল ১০টার দিকে ধীরে ধীরে দোকানের কর্মচারী–দোকানিরা আসতে থাকেন। আরডিএ মার্কেট ও কাপড়পট্টির ব্যবসায়ী নেতারাও আসতে থাকেন। বেলা সাড়ে ১০টার মধ্যে আরডিএ মার্কেটের সামনে বিপুল পরিমাণ জমায়েত তৈরি হয়। তাঁরা মার্কেট খোলার দাবিতে স্লোগান দিয়ে বেলা ১১টার দিকে রাস্তায় বেরিয়ে আসেন। এতে রাস্তা অবরোধ হয়ে যায়।

সরেজমিনে দেখা গেছে, ব্যবসায়ীদের বিক্ষোভের কারণে দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। উত্তেজিত দোকানিরা দুই পাশের গাড়ি আটকিয়ে দেন। তাঁরা অনেক যাত্রীকে নামিয়ে দেন। প্রশাসনের বিভিন্ন গাড়ি ও এটিএম বুথের টাকা বহনকারী গাড়িও তাঁরা আটকে দেন। একজন পথচারীকে মেরে গায়ের গেঞ্জি খুলে ফেলতেও দেখা গেছে। বেলা সাড়ে ১১টার দিকে সেখানে উপস্থিত হন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম। তিনি ব্যবসায়ীদের দোকানপাট বন্ধ করে বাড়িতে যাওয়ার আহ্বান জানান এবং সরকারি নির্দেশনা মানার অনুরোধ করেন। এ সময় তাঁর সঙ্গে কথা বলেন আরডিএ ও কাপড়পট্টি মার্কেটের ব্যবসায়ী নেতারা।
ব্যবসায়ী নেতারা ম্যাজিস্ট্রেটের উদ্দেশে বলতে থাকেন, গত লকডাউনের সময় সরকারের দেওয়া প্রণোদনার অর্থ ক্ষুদ্র ব্যবসায়ীদের কেউই পাননি। পেয়েছেন হাতে গোনা কয়েকজন শিল্পপতি। যদি হাজার হাজার শ্রমিক নিয়ে বড় বড় কলকারখানাগুলো সীমিত আকারে চলতে পারে, তবে তাঁরা কেন ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখতে পারবেন না? তাঁরা স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণভাবে দোকানপাট খোলা রেখে স্বাভাবিক নিয়মে ব্যবসা করতে চান।

এ সময় ম্যাজিস্ট্রেট তাঁদের উদ্দেশে বলেন, তিনি বিষয়টি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানাবেন। তবে আজ দোকানপাট বন্ধ রাখেন। এ সময় ব্যবসায়ীরা বলেন, কাল যে সিদ্ধান্তই আসুক, তাঁরা তাঁদের নিয়মে দোকানপাট খুলবেন।
এরপর সেখানে হ্যান্ডমাইকে রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ফরিদ মামুদ হাসান বলেন, ‘আপনারা আজ দোকানপাট বন্ধ রেখে বাড়িতে চলে যান। যে সিদ্ধান্তই আসুক, কাল আপনারা আপনাদের সময়ে দোকানপাট খুলে দিবেন।’ এই ঘোষণায় দুপুর ১২টার পর দোকানের কর্মচারীরা সড়ক থেকে আরডিএ মার্কেটের ভেতরে চলে যান।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম পরে সাংবাদিকদের বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী দোকানপাট বন্ধ রাখতে হবে। তাঁরা ব্যবসায়ীদের দাবিদাওয়া শুনেছেন এবং সে অনুযায়ী সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, তিনি বর্তমান পরিস্থিতি এবং সরকারের সিদ্ধান্তের বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছেন। তাঁরা এ বিষয়ে একমত হয়েছেন। তিনি আশা করছেন, বর্তমান কোভিড পরিস্থিতির ভয়াবহতা মাথায় রেখে তাঁরা (ব্যবসায়ীরা) সরকারি সিদ্ধান্ত মানবেন।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
    নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত   ঈদের পরপরই দাম বেড়েছে তেল আটা পেঁয়াজের   পথহারা পথিক বিএনপি : ওবায়দুল কাদের   বাংলাদেশি শ্রমিকরা মালয়েশিয়ায় শোষণের শিকার : জাতিসংঘ   এবার রেকর্ড: পাগলা মসজিদের দানবাক্সে ২৭ বস্তা টাকা   কলাপাড়ায় বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত।।   কুয়াকাটায় পর্যটন শিল্প বিকাশ ও সম্ভাবনা বিষয়ক মতবিনিময় সভা।।   কলাপাড়ায় এক কিশোরীর ঝুলন্ত মরদেহ উদ্ধার।   কুয়াকাটায় রাখাইনদের ৩ দিনব্যাপী জলকেলি উৎসব শুরু।।   গরম বাড়াচ্ছে জলীয় বাষ্প , অস্বস্তি চরমে   মারা গেলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস   মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনি: নিহত ২ ভাই   ইসরায়েলের ৩টি ড্রোন ধ্বংস করল ইরান   নির্বাচন ঘিরে ভারতের কোচবিহারের সংঘর্ষ   যারা নুন-ভাত নিয়ে ভাবতো তারা এখন মাছ-মাংসের চিন্তা করে: মাননীয় প্রধানমন্ত্রী   পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ আটক ২৩ জন   মিয়ানমার থেকে ১৩ বিজিপি সদস্য আবারও পালিয়ে এলেন   প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ