শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
পটুয়াখালীর গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবীতে তিন সংগঠনের নেতৃত্বে মানববন্ধন পালিত। বাংলাদেশি নির্যাতিত সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্ব পাবে ফুটবল খেলার মাঠে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন তীব্র খরা থেকে বাঁচতে অঝোরে কেঁদে আল্লাহর কাছে ক্ষমা চাইলেন মুসল্লিরা উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা। গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য। পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার! ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার
পোর্ট রোডে বরিশালের মোকামে ইলিশসহ সব মাছের আকাল!
স্টাফ রিপোর্টারঃ-
প্রকাশ: ৮ জানুয়ারি, ২০২১, ৩:২১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পোর্ট রোডে বরিশালের  মোকামে ইলিশসহ সব মাছের আকাল!

সময় নিউজ বিডিঃ  দক্ষিনাঞ্চলের সর্ববৃহৎ মাছের আড়ত বরিশালের পোর্ট রোডের মোকামে মাছের আকাল দেখা দিয়েছে।

ইলিশ মাছ নেই বললেই চলে। দেশীয় অন্যান্য প্রজাতীর মাছও কম। শীত মৌসুমে মাছের চাহিদা কম থাকায় ইলিশ ছাড়া অন্যান্য মাছের দামও কম।

বিগত বছরের ন্যায় মাঘ মাসে ইলিশের সরবরাহ বাড়বে আশা আড়তদারদের।  

আষাড়-শ্রাবন-ভাদ্র-আশ্বিন এই ৪ মাস ইলিশের প্রধান মৌসুম। তবে সারা বছরই নদী এবং সাগরে কম বেশী ইলিশ আহরিত হয়। গত বছর এই সময়ে প্রতিদিন ৬০০ থেকে ১ হাজার মণ ইলিশ আসতো বরিশাল মোকামে।

তবে এ বছর মোকামে দেখা দিয়েছে ইলিশের আকাল। গতকাল বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সর্বসাকুল্যে ১০০ মণ ইলিশ আসে বরিশাল মোকামে। আজ শুক্রবার মোকামে এসেছে ১০০ মণেরও কম ইলিশ।

পোর্ট রোড পাইকরী ব্যবসায়ী সমিতির সভাপতি আলী আশরাফ জানান, আজ শুক্রবার মোকামে ১ কেজি ২০০ গ্রাম ওজনের প্রতিমণ ইলিশ পাইকরী ৩৬ হাজার, ১ কেজি সাইজ প্রতিমণ ৩২ থেকে ৩৩ হাজার এবং রপ্তানী যোগ্য এলসি সাইজ (৬০০- ৯০০ গ্রাম) প্রতিমণ বিক্রি হয়েছে ৩০ হাজার টাকায়।

জেলা মৎস্য আড়তদার এসোসিয়েশনের সদস্য মো. নাসির উদ্দিন জানান, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের পাশাপাশি সাগর মোহনায় জেঁগে ওঠা চরের কারনে সাগরের ইলিশ নদীতে আসতে পারছে না। তবে গত মৌসুমের মতো এবারও মাঘের মাঝামাঝি সময়ে অভ্যন্তরীন নদী এবং সাগরে ইলিশ আহরন বাড়বে আশা ইলিশ আড়তদার মো. জহির সিকদারের।

তিনি বলেন, ২০-২৫ বছর পর গত বছর শীত মৌসুমে বড় বড় সাইজের প্রচুর ইলিশ আহরিত হয়েছিলো অভ্যন্তরীন নদ-নদীতে। এখন যে পরিমান ইলিশ আসছে সেগুলো বড় সাইজের। আগামী মাসে বিগত বছরের ন্যায় ইলিশ সরবরাহ বাড়তে পারে বলে ধারণা করছেন ইলিশ ব্যবসায়ী জহির সিকদার।

এদিকে, শীত মৌসুমে খাল-বিল থেকে আহরিত মাছে বাজার সয়লাব থাকলেও বর্তমানে বরিশাল মোকামে দেশীয় প্রজাতীর অন্যান্য মাছের সরবরাহও অনেক কম। দামও তুলনামূলক অনেক কম। শুক্রবার বড় সাইজের রুই-কাতলা মাছ প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা, পোয়া মাছ সাইজ ভেদে ১৫০ থেকে ৩০০ টাকা, চিংড়ি ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়। অন্যান্য মাছের দামও হাতের নাগালে। সামুদ্রিক অন্যান্য মাছের দামও কম।

পোর্ট রোডের মাছ ব্যবসায়ী মো. হারুন জানান, ধানের মৌসুম হওয়ায় জেলেরা নদীতে মাছ শিকার বন্ধ রেখে ধান কর্তনে ব্যস্ত। এ কারনে নদী-খাল-বিলে মাছ আহরিত হচ্ছে কম। তবে আগামী দিনগুলোতে দেশীয় প্রজাতীর অন্যান্য মাছের সরবরাহ বাড়বে বলে ধারনা করছেন তারা।

অপরদিকে, পোর্ট রোডের মাছের বাজারে হাজারো ক্রেতা-বিক্রেতার সমাগম হলেও করোনা সংক্রমণ রোধে মাস্ক ব্যবহার নেই বললেই চলে। যদিও এ জন্য ক্রেতাদের অসচেতনতাকে দায়ী করেছেন বিক্রেতারা।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  পটুয়াখালীর গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবীতে তিন সংগঠনের নেতৃত্বে মানববন্ধন পালিত।   বাংলাদেশি নির্যাতিত সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্ব পাবে   ফুটবল খেলার মাঠে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন   তীব্র খরা থেকে বাঁচতে অঝোরে কেঁদে আল্লাহর কাছে ক্ষমা চাইলেন মুসল্লিরা   উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা   ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা   কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা।   গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য।   পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার!   ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার   পটুয়াখালীর গলাচিপায় ইউএনও এবং মৎস অফিসার মদতে ওসিকে ম্যানেজ, বৈশাখীর মেলায় জুয়ার আসর।   ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী   তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।।   অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।   কলাপাড়ায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানবন্ধন   কাশিয়ানী উপজেলা নির্বাচনী লড়াইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সহ ১১ জনের আবেদনপত্র জমা।   সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও দায়িত্বশীল মৎস্য আহরন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।।   পটুখালীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।   গাজায় ইসরায়েলি হামলা: নিহত ছাড়ালো ৩৪ হাজার   আফগানিস্তানে ভারী বর্ষণ : নিহত আরও ২৯ জন