মঙ্গলবার ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
“করোনা কালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”, লক্ষ্মীপুরে নারী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত মোংলা বন্দরের চেয়ারম্যানের সাথে গনমাধ্যম কর্মীদের মতবিনিময় সভা। প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি করায় লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে যুবক গ্রেপ্তার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ময়মনসিংহের ত্রিশালে জাতীয় নারী দিবস পালিত পটুয়াখালী মহিপুরে সড়ক দুর্ঘটনায় গাড়ি চালকের মৃত্যু। বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!! ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা! মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে 'মাদানী' বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড
নার্সিং কোর্স পরিচালনায় মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১৬ জানুয়ারি, ২০২১, ১১:৪৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নার্সিং কোর্স পরিচালনায় মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি
সময় নিউজ বিডি:
নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি জানিয়েছেন মেডিকেল টেকনোলজি শিক্ষা প্রতিষ্ঠানগুলো। মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের আগ পর্যন্ত কারিগরি শিক্ষা বোর্ডের অধীনেই নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনার দাবি জানানো হয়েছে। একইসাথে কারিগরি বোর্ডের অধীনেই চলতিবছর প্রতিষ্ঠানগুলোতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় প্রতিষ্ঠানগুলো। আর নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনায় ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়নের দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টরা।

শনিবার (১৬ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন করে এসব দাবি জানায় প্রতিষ্ঠানগুলোর সংগঠন বোর্ড অ্যাফিলিয়েটেড সোসাইটি ফর মেডিকেল টেকনোলজি ইন্সটিটিশনস্ (বামি)।

মানববন্ধনে প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টরা জানান, কারিগরি শিক্ষা বোর্ড পরিচালতির স্বাস্থ্য প্রযুক্তি ও সেবা শিক্ষাক্রমের অধীন ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে ৮টি বিষয়ে ডিপ্লোমা ইন মেডিকেল ও নার্সিং টেকনোলজি কোর্স পরিচালিত হচ্ছে। ৪৫০টি মেডিকেল টেকনোলজি শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী অধ্যয়নরত। বোর্ড থেকে একই শিক্ষাক্রমে পাস করা টেকনোলজিস্টরা বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে কর্মরত আছে।  শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে ৪ নভেম্বর একটি গেজেটে কারিগরি শিক্ষা বোর্ডের আইন-২০১৮-এর কয়েকটি অংশ বিলুপ্ত করা হয়। এছাড়া বোর্ড আইনে ২০১৮-এর একটি অংশ সংশোধন করা হয়েছে। ফলে কারিগরি বোর্ডের অধীনে পরিচালিত মেডিকেল টেকনোলজি ও নার্সিং কোর্স বন্ধ হয়ে যায়। গত ১৫ বছর ধরে কারিগরি বোর্ডের অধীনে পরিচালিত এ কোর্স দুটি পরিচালিত হচ্ছিল।

 

এ প্রেক্ষিতে নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো এসব কোর্স পরিচালনায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি জানিয়েছেন। আর কোর্সগুলো পরিচালনায় কয়েকদফা প্রস্তাবনা দিয়েছেন তারা। মানববন্ধনে জানানো দাবিগুলো হল, মেডিকেল টেকনোলজি ও নার্সিং শিক্ষা পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে আন্তর্জাতিক মানের বোর্ড গঠন যাতে করে ভবিষ্যৎ শিক্ষার্থীরা ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে লাভবান হতে পারে, যতদিন একটি পূর্ণাঙ্গ মেডিকেল টেকনোলজি ও নার্সিং শিক্ষা বোর্ড না হয় তত দিন কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় কোর্সগুলো আগের মত পরিচালনা করা, কারণ বোর্ড ছাড়া কেউ এইচএসসি সমমান সনদ দিতে পারে না আর চাকরির ক্ষেত্রেও সনদ প্রয়োজন, বোর্ড থেকে সনদ প্রদান ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদারকিতে নার্সিং কোর্সগুলো পরিচালনায় ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়ন করা ও অবিলম্বে নার্সিং ও মেডিকেল টেকনোলজি প্রতিষ্ঠানগুলোতে ছাত্রছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা।

 

এ বিষয়ে বামির রাজশাহী বিভাগীয় সভাপতির প্রকৌশলী মো. কামাল হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নার্সিং ও মেডিকেল কোর্সগুলো স্বাস্থ্য মন্ত্রণালয় পরিচালনা করতে চাচ্ছে কারণ বিষয়গুলো স্বাস্থ্য বিষয়ক। যদিও এমবিবিএস, বিএসসি নার্সিং, বিএসসি মেডিকেল টেকনোলজি, বিএসসি ইন ফিজিওথেরাপি ইত্যাদির সনদ বিশ্ববিদ্যালয় দিয়ে থাকে। চিকিৎসা অনুষদ ও নার্সিং ও ফার্মেসী কাউন্সিল কোন স্বীকৃত বোর্ড নয় বলেই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড  ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্সের সনদ দিচ্ছিল। যে সনদগুলো সাহায্যে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় সহ সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পর্যায়ে ভর্তি হতে পারে। ২০০৮ খ্রিষ্টাব্দে আন্ত মন্ত্রণালয়ের সভার সিদ্ধান্তে কারিগরি বোর্ডকে এই শিক্ষাক্রম পরিচালনার অনুমতি দেয়া হয়েছিল। শর্তছিল, যতদিন মেডিকেল টেকনোলজি ও নার্সিং শিক্ষাদানের আলাদা বোর্ড না হয় ততদিন কারিগরি শিক্ষা বোর্ড এ কার্যক্রম অব্যাহত রাখবে। পরবর্তীতে এসব কোর্সের শিক্ষার্থীদের মাঠ প্রশিক্ষণ সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালগুলোতে দেয়ার অনুমোদন স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেয়া হয়।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  “করোনা কালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”, লক্ষ্মীপুরে নারী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত   মোংলা বন্দরের চেয়ারম্যানের সাথে গনমাধ্যম কর্মীদের মতবিনিময় সভা।   প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি করায় লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে যুবক গ্রেপ্তার   আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   ময়মনসিংহের ত্রিশালে জাতীয় নারী দিবস পালিত   পটুয়াখালী মহিপুরে সড়ক দুর্ঘটনায় গাড়ি চালকের মৃত্যু।   বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!!   ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা!   মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে ‘মাদানী’   বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড   মানববন্ধন ভিপি মিরু হত্যার বিচার দাবিতে   লক্ষ্মীপুরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন   ফকিরহাটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন   জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় ৭ মার্চ উদযাপন   বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম।   পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত