মঙ্গলবার ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

মুজিববর্ষে শতভাগ বিদ্যালয়ে শহীদ মিনার
শারমিন আক্তার
প্রকাশ: ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

মুজিববর্ষে শতভাগ বিদ্যালয়ে শহীদ মিনার

প্রতিষ্ঠার পর থেকেই বগুড়ার ধুনট উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে কোনো স্থায়ী শহীদ মিনার ছিল না। ফলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন জাতীয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারত না শিক্ষার্থীরা। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের কোনোটিতে কলাগাছ কিংবা বাঁশ-কাঠ দিয়ে অস্থায়ীভাবে শহীদ মিনার বানিয়ে দিবস পালন করা হতো। আবার অনেক প্রতিষ্ঠানে দিবস পালন করা হতো শুধুমাত্র পতাকা উত্তোলন করে।

জানা গেছে, এ উপজেলায় ২০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই বিদ্যালয়গুলোতে শহীদ মিনার ছিল না। মুজিববর্ষে উপজেলা শিক্ষা বিভাগের উদ্যোগে সরকারি ও বেসরকারি অর্থায়নে শতভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। এ কাজে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের অনুপ্রেরণা ছিল। নবনির্মিত শহীদ মিনারগুলো ১৬ ডিসেম্বর একযোগে উদ্বোধন করেছেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান এমপি।

প্রতিটি বিদ্যালয়ের আঙ্গিনায় এখন শোভা পাচ্ছে ৫২’র ভাষা শহীদের প্রতীক এ শহীদ মিনার। এ শহীদ মিনার নির্মাণ হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও  অভিভাবকরা খুশি। এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিক্ষার্থীরা তাদের নিজ বিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি প্রথম শ্রদ্ধা জানাতে পারবে। শহীদ মিনারগুলো এখন কোমলমতি শিক্ষার্থীদের হাতের ফুলের শুভেচ্ছায় সিক্ত হওয়ার প্রতিক্ষা মাত্র।

উপজেলার সাহাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান মাহবুবুর রহমান বলেন, সরকারি বরাদ্দে স্কুল সংস্কার খাত থেকে পাওয়া টাকা ও স্থানীয় সহযোগিতায় বিদ্যালয় প্রাঙ্গনে শহীদ মিনার নির্মাণ কাজ করা হয়েছে।

ধুনট উপজেলা শিক্ষা কর্মকর্তা (টিও) ফেরদৌসী বেগম জানান, শৈশব থেকেই হৃদয়ে মুক্তিযোদ্ধার চেতনা ও ভাষা শহীদদের নিয়ে নানান স্বপ্ন লালন করেছি। এরই ফলশ্রুতিতে কোমলমতি শিশুদের জন্য প্রতিটি বিদ্যালয় প্রাঙ্গণে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নিয়ে তা বাস্তবায়িত করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সদ্য ফোটা ফুল-কুড়িদের হৃদয়ে ভাষা শহীদদের সম্মান ও মাতৃভাষা চর্চায়ই পারে সুন্দর আগামীর বাংলাদেশ বিনির্মাণ করতে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, বাঙালির আবেগকে যদি ইতিবাচকভাবে ব্যবহার করা যায়, তাহলে যেকোনো অপশক্তি তার কাছে মাথা নত করতে বাধ্য। এ ভাবনা থেকেই নতুন প্রজন্মকে একুশ ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করতে আমাদের এ উদ্যোগ। ধুনটবাসীর স্বতঃস্ফূর্ত সহযোগিতায় যা বাস্তবায়িত হয়েছে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকে ‘অফিসার’ পদে মোট দুই হাজার ৪৭৮ জনকে নিয়োগ দেওয়া হবে।   হঠাৎ গ্যাসের লিকেজ থেকে বিস্ফোরণে শিশুসহ দগ্ধ   পৌনে ৩ লাখ টাকা এক পোয়া মাছের দাম!!   এক যুবককে সন্তান দাবি করেছেন দুই পরিবার।   ইসলামের টানে অভিনয় ছেড়েছিলেন   অন্যরকম বি‌য়ে এলাকাবাসীর উদ্যোগে   বাবার মৃত্যু দুই ছেলের মারামারি দেখে!!   “করোনা কালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”, লক্ষ্মীপুরে নারী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত   মোংলা বন্দরের চেয়ারম্যানের সাথে গনমাধ্যম কর্মীদের মতবিনিময় সভা।   প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি করায় লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে যুবক গ্রেপ্তার   আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   ময়মনসিংহের ত্রিশালে জাতীয় নারী দিবস পালিত   পটুয়াখালী মহিপুরে সড়ক দুর্ঘটনায় গাড়ি চালকের মৃত্যু।   বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!!   ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা!   মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে ‘মাদানী’   বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড   মানববন্ধন ভিপি মিরু হত্যার বিচার দাবিতে   লক্ষ্মীপুরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন   ফকিরহাটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন