বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
চার বিশ্ববিদ্যালয় নিয়ে বিশেষ গুচ্ছের প্রস্তাব
প্রকাশ: ৩ নভেম্বর, ২০২০, ৮:০৭ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

চার বিশ্ববিদ্যালয় নিয়ে বিশেষ গুচ্ছের প্রস্তাব

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সত্ত্বেও দেশের বড় পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তির ব্যাপারে অনাগ্রহী। এরই মধ্যে চারটি বিশ্ববিদ্যালয় নিজেরাই সরাসরি পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছে। এ অবস্থায় সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে আসা সম্ভব না হলে অন্তত ১৯৭৩ সালের অধ্যাদেশে চলা চারটি বিশ্ববিদ্যালয় নিয়েই গুচ্ছের প্রস্তাব দিয়েছেন শিক্ষামন্ত্রী। আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর নেতৃত্ব দিতে প্রস্তাব দেওয়া হয়েছে।

জানা যায়, বড় বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ ভর্তিতে না এলে দ্বিধা-দ্বন্দ্বে পড়বে অন্য বিশ্ববিদ্যালয়গুলোও। এতে করোনার মধ্যেই শিক্ষার্থী-অভিভাবকদের দৌড়াতে হবে সারা দেশে। একজন মেধাবী শিক্ষার্থীকে কমপক্ষে ১০টি জায়গায় ভর্তি পরীক্ষা দিতে হবে। এতে শিক্ষার্থীদের মধ্যে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়বে। তাই  যেকোনোভাবেই হোক সব বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তিতে আনার চেষ্টা চলছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুস সোবহান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদারের সঙ্গে গত রবিবার বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেখানে তাঁদের পক্ষে সমন্বিত ভর্তিতে আসা সম্ভব না হলে গুচ্ছ পদ্ধতিতে আসার কথা বলা হয়েছে। সেটাও সম্ভব না হলে ১৯৭৩ সালের অধ্যাদেশে চলা চার বিশ্ববিদ্যালয় নিয়ে বিশেষ গুচ্ছের প্রস্তাব দেওয়া হয়েছে। প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সঙ্গেও এ ব্যাপারে বৈঠক করবেন বলে ভিসিদের জানিয়েছেন মন্ত্রী।

এদিকে গত ১৭ অক্টোবর উপাচার্য পরিষদের সভায় অনলাইন পরীক্ষার ব্যাপারে প্রস্তাব আসে। অনলাইনে ভর্তি পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের একটি সফটওয়্যারের প্রস্তাব করা হয়। এই সফটওয়্যারে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব কি না তা যাচাইয়ে বিশ্ববিদ্যালয় পরিষদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) অনুরোধ করা হয়। আজ মঙ্গলবার সফটওয়্যারটি যাচাই করতে বিশেষজ্ঞদের সমন্বয়ে সভা ডেকেছে ইউজিসি।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ড. মুনাজ আহমেদ নূর যে সফটওয়্যারের প্রস্তাব করেছেন সেটি নতুন নয়। এ ধরনের সফটওয়্যারে চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এখনো পরীক্ষা নেওয়া হচ্ছে। কিন্তু তাতে শিক্ষার্থীর সংখ্যা খুবই কম, ২০-২৫ জনের বেশি নয়। হাজার হাজার শিক্ষার্থীকে যুক্ত করে বিদ্যমান ইন্টারনেট ব্যবস্থায় নেওয়া কতটা যৌক্তিক ও নিরাপদ হবে, সেটা প্রশ্নসাপেক্ষ। তবে কয়েকজন ভিসি সফটওয়্যার ব্যবসার সঙ্গে জড়িত। ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসির মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ে একাধিক সফটওয়্যার কেনা হয়েছে। এ ছাড়া তাঁর নিজের বিশ্ববিদ্যালয়েও একাধিক সফটওয়্যার কেনা হয়েছে।

ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর কালের কণ্ঠকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় পরিষদ থেকে যে সফটওয়্যারের কথা বলা হয়েছে তা যাচাইয়ে আজ সভা ডাকা হয়েছে। এখানে তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা থাকবেন। তবে আমার ধারণা, অনলাইনে নয়, এবার সরাসরিই ভর্তি পরীক্ষা হবে।’

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের দুর্দশা লাঘবে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সর্বোচ্চ চেষ্টা করছে। ৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩৪টি এখনো গুচ্ছ ভর্তির ব্যাপারে একমত।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘ভর্তির ব্যাপারে আমরা এখনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত নিইনি। তবে যা করব, শিক্ষার্থীদের স্বার্থের কথা বিবেচনা করেই করব। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার উদ্যোগ নেওয়া হলে আমরা সেই উদ্যোগের সঙ্গেই থাকব। যদি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছের নেতৃত্বে বুয়েট আসে, তাহলেও আমাদের আপত্তি নেই।’




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  এখন বিএনপির প্রধান কাজই হচ্ছে দেশের জনগণকে ধোকা দেয়া! – এনামুল হক শামীম।   কলাপাড়ায় দুই ভূয়া ডাক্তার গ্রেফতার ও অর্থদণ্ড!!   যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস না ৩০ বছর সাজা, সিদ্ধান্ত ১ ডিসেম্বর   অতিথি পাখির বাসার ভাড়া দিচ্ছে সরকার!   সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান আর নেই!   ভাইয়ের হাতে ভাই খুন!   ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন সাংসদ ফরিদুল হক খান   সাততলা বস্তিতে আগুন, পুড়েছে ঘর-দোকান দু-ই   বাংলাদেশ-ভারত ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী   আমেরিকা নির্বাচন ২০২০: ডোনাল্ড ট্রাম্প বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন   বোয়ালখালীতে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে আলোচনা সভা।   মাস্ক না পরায় ৬৩ জনকে জরিমানা ১৮ হাজার!!   ‘চকলেট বোমা’ খেয়ে আত্মহত্যার চেষ্টা!   চার বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে ১৫ বছরের কিশোর গ্রেফতার।   রাত আটটার পর দোকানপাট বন্ধ থাকবে বগুড়ায়।   বরিশাল প্রেস ক্লাবের সাবেক সভাপতির মৃত্যু।   আয়কর রিটার্ন জমা না দিলে আপনার যেসব সমস্যা হতে পারে।   রকেট হামলায় কাবুল প্রকম্পিত,নিহত আট!!    কলাপাড়ায় ভ্রাম্যমান আদালত ছয় ফার্মেসি মালিককে ৪৭ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন।   ‘বিএনপি আবার জ্বালাও-পোড়াও রাজনীতিতে ফিরেছে’ ওবায়দুল কাদের।