বৃহস্পতিবার ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
লাশবাহী খাটিয়ার সঙ্গে রিকশার ধাক্কা লাগাকে কেন্দ্র দুপক্ষের সংঘর্ষে ১০ জন আহত নান্দাইলে 'তক্ষক’ রেখে পালিয়ে গেল পাচারকারীচক্র। নোয়াখালী সোনাইমুড়ী থেকে ৪০৫ পিস ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১১ লক্ষ্মীপুর-২ আসন উপনির্বাচন আলোচনার শীর্ষে এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন লক্ষ্মীপুর জেলা বেসরকারি মালিক সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত আলোচিত পাপুলের লক্ষ্মীপুর-২ (রায়পুরে-লক্ষ্মীপুর)শুন্য আসনে এমপি পদে উপনির্বাচন ১১ এপ্রিল ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন বৃহস্পতিবার স্পেকট্রাম নিলাম ৮ মার্চ কার্টুনিস্ট কিশোরের ৬ মাসের জামিন ভাসানচরের পথে ২২৬০ রোহিঙ্গা
স্কুল খুলে দেওয়ার পক্ষে জনমত বাড়ছে।
প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪১ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

স্কুল খুলে দেওয়ার পক্ষে জনমত বাড়ছে।

সময় নিউজ বিডিঃ  স্কুল খুলে দেওয়ার পক্ষে জনমত বাড়ছে। বিভিন্ন শ্রেণি-পেশার ৬০ দশমিক ৫ শতাংশ মানুষ মনে করে এখনই স্কুল খুলে দেয়া উচিত। তবে ৫৫ শতাংশ অভিভাবক তাদের সন্তানকে স্কুলে পাঠাতে নিরাপদ বোধ করছেন না।আর ৮৭ শতাংশ শিক্ষক স্কুলে যেতে নিরাপদ বোধ করছেন। এসডিজিবিষয়ক নাগরিক প্ল্যাটফর্মের অনলাইন জরিপে এসব তথ্য উঠে এসেছে। মঙ্গলবার ভার্চুয়াল অনুষ্ঠানে এই জরিপ প্রতিবেদন তুলে ধরা হয়।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক মনজুর আহমদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ এবং প্রবীণ শিক্ষকনেতা কাজী ফারুক আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক দেবপ্রিয় ভট্টাচার্য। সংলাপে জরিপের তথ্য তুলে ধরেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) যুগ্ম পরিচালক অভ্র ভট্টাচার্য।

 

 

অনুষ্ঠানে জানানো হয়, মোট ১ হাজার ৯৬০ জনের ওপর জরিপটি চালানো হয়েছে। এর মধ্যে অভিভাবক ছিলেন ৫৭৬ জন এবং শিক্ষক ছিলেন ৩৭০ জন। বাকিরা অন্য শ্রেণি-পেশার। ১৭ থেকে ২২ ফেব্র“য়ারি এই অনলাইন জরিপ পরিচালনা করা হয়। অনুষ্ঠানে বেশ কয়েকজন শিক্ষার্থী দ্রুত স্কুল খুলে দেয়ার পক্ষে বলেছেন। তবে তারাও স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দিয়েছেন।

 

 

জরিপে অভিভাবকদের কাছে জানতে চাওয়া হয়েছিল, স্কুল খুলে দেয়ার ক্ষেত্রে সরকার প্রণীত স্বাস্থ্য নির্দেশিকা সম্পর্কে তারা অবগত কি না। জবাবে জরিপে অংশ নেয়া প্রায় ৮৭ শতাংশ অভিভাবক বলেছেন, তারা এই স্বাস্থ্য নির্দেশিকা সম্পর্কে অবগত।

 

 

৪৫ শতাংশ অভিভাবক বলেছেন, তাদের সন্তানকে স্কুলে পাঠাতে নিরাপদ বোধ করছেন। ৫০ দশমিক ৭ শতাংশ অভিভাবক মনে করেন, তাদের সন্তানরা স্কুল স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে সক্ষম না। এছাড়া ৬৭ শতাংশ অভিভাবক সুরক্ষার জন্য অতিরিক্ত ফি দিতে আগ্রহী নন। ৫২ শতাংশ মানুষ স্কুল খুলে দেয়ার পর সংক্রমণ বৃদ্ধির আশঙ্কার কথা বলেছেন।

 

 

৮৭ শতাংশ শিক্ষক মনে করেন, তাদের স্কুলের স্বাস্থ্য নির্দেশিকা নিশ্চিত করার সামর্থ্য রয়েছে। ৬৯ শতাংশ শিক্ষক অতিরিক্ত ব্যয়ভার বহনে সরকারি অনুদানের কথা বলেছেন। আর অভিভাবক ও শিক্ষক বাদে জরিপে অংশ নেয়া অন্য শ্রেণি-পেশার ৫৬ দশমিক ৪ শতাংশ মানুষ সরকারের স্বাস্থ্য নির্দেশিকা বাস্তবায়নযোগ্য বলে মনে করেন।

 

 

ভার্চুয়াল এই সংলাপে পর্যায়ক্রমে এলাকাভিত্তিক স্কুল খুলে শ্রেণিভিত্তিক (একসঙ্গে সব শ্রেণি না করে নির্ধারিত শ্রেণি) ক্লাস শুরুর ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তবে এক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। অভিভাবক ও শিক্ষক বাদে অন্য শ্রেণি-পেশার ৬০ দশমিক ৫ শতাংশ মানুষ স্কুল খুলে দেয়ার পক্ষে।

 

 

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ২৮ ফেব্র“য়ারি পর্যন্ত এ ছুটি আছে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  লাশবাহী খাটিয়ার সঙ্গে রিকশার ধাক্কা লাগাকে কেন্দ্র দুপক্ষের সংঘর্ষে ১০ জন আহত   নান্দাইলে ‘তক্ষক’ রেখে পালিয়ে গেল পাচারকারীচক্র।   নোয়াখালী সোনাইমুড়ী থেকে ৪০৫ পিস ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১১   লক্ষ্মীপুর-২ আসন উপনির্বাচন আলোচনার শীর্ষে এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন   লক্ষ্মীপুর জেলা বেসরকারি মালিক সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত   আলোচিত পাপুলের লক্ষ্মীপুর-২ (রায়পুরে-লক্ষ্মীপুর)শুন্য আসনে এমপি পদে উপনির্বাচন ১১ এপ্রিল   ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন বৃহস্পতিবার   স্পেকট্রাম নিলাম ৮ মার্চ   কার্টুনিস্ট কিশোরের ৬ মাসের জামিন   ভাসানচরের পথে ২২৬০ রোহিঙ্গা   সিরাজগঞ্জের সব রুটে পরিবহন ধর্মঘট চলছে   ‘বিএনপির ভয়ে বাস চালানো বন্ধ করে দেয় মালিকরা’-ওবায়দুল   ময়নাতদন্তের মৃত যুবক নড়ে উঠল!!   করোনাভাইরাসের কোনো টিকার ট্রায়াল আপাতত হচ্ছে না   স্বর্ণের বাজারে অস্থিরতা কাটছেই না,স্বর্ণের দাম কমল ভরিতে যত   খেলতে গিয়ে গরম দুধে পড়ে শিশুর মৃত্যু   আলজাজিরার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে ৫০০ মিলিয়ন ডলারের মানহানির মামলা করেছেন বাংলাদেশি প্রবাসীরা   বাবার কাছে যেতে চাওয়ায় মায়ের হাতে মেয়ে খুন!!   ঈশ্বরগঞ্জে জমি লিখে না দেওয়ায় বৃদ্ধ পিতা-মাতার উপর সন্তানদের অমানবিক নির্যাতন।   লক্ষ্মীপুরে উদযাপন হলো দৈনিক সময়ের আলো’র প্রতিষ্ঠাবার্ষিকী