রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ভয়াল ১২ই নভেম্বর, আজও আঁতকে ওঠেন উপকূলবাসী
প্রকাশ: ১২ নভেম্বর, ২০২০, ১০:১৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভয়াল ১২ই নভেম্বর, আজও আঁতকে ওঠেন উপকূলবাসী

আজ ভয়াল ১২ই নভেম্বর। ১৯৭০ সালের এ দিনে ঝড় আর জলোচ্ছ্বাসে মারা যান কয়েক লাখ মানুষ। নিখোঁজ হন কয়েক হাজার বাসিন্দা।

সবচেয়ে বেশি লণ্ডভণ্ড হয় দ্বীপজেলা ভোলা ও লক্ষ্মীপুরের উপকূলের বিস্তীর্ণ এলাকা। সেদিনের কথা মনে করে আজও আঁতকে ওঠেন উপকূলবাসী।

১৯৭০ সালের ১২ই নভেম্বর। উপকূলের ওপর ২০০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আর ৮ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস রেখে যায় ধ্বংসযজ্ঞ। বিধ্বস্ত হয় লক্ষ্মীপুর, নোয়াখালী, ভোলা, বরগুনা, পটুয়াখালীর উপকূলীয় এলাকা।

সেদিনের জলোচ্ছ্বাসে প্রাণ হারায় ভোলার দুই লাখসহ উপকূলের পাঁচ লাখ মানুষ। এর মধ্যে মনপুরার ৪০ হাজার বাসিন্দার মধ্যে প্রায় ২৬ হাজার মানুষের মৃত্যু হয়। চরফ্যাশন, চর কুকরি-মুকরি, লালমোহন, তজুমদ্দিন, দৌলতখান পরিণত হয় মানুষ আর গবাদিপশুর মরদেহের স্তূপে। নষ্ট হয় ৫ লাখ টন খাদ্য শস্য। ধ্বংস হয় ৪ লাখ ঘরবাড়ি। সেই যন্ত্রণাময় স্মৃতি নিয়ে এখনও দিন কাটাচ্ছে ভোলাবাসী।

প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ভেসে মৃত্যু হয় লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগরের প্রায় তিন লাখ মানুষের। ৫০ বছর আগের সেই দুঃসহ স্মৃতি আজো কাঁদায় উপকূলবাসীকে।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় প্রলয়ংকারী ঘূর্ণিঝড় প্রায় ১০ লাখের মতো মানুষ মারা গেলেও ঝড়ের ৩ দিন পর তৎকালীন পাকিস্তান সরকার ৫ লাখ মানুষের মৃত্যু হয়েছিলো বলে প্রচার করে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  চরমোনাই পীর ও মামুনুল হককে গ্রেপ্তারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম!!   দা দিয়ে কোপালো আওয়ামী লীগ নেতাকে।   নিউ জিল্যান্ডের হুমকিতে বেকায়দায় পাকিস্তান, ক্ষুব্ধ শোয়েব!!   রাজধানীতে বাসের ধাক্কায় তরুণীর মৃত্যু!   শাহ মখদুম মেডিকেল কলেজে শিক্ষার্থীদের ওপর হামলা।   হেফাজতে ইসলামের পতাকাতলে ঐক্যবদ্ধ থাকার আহ্বান বাবুনগরীর।   করোনা ভ্যাকসিন দ্রুত প্রাপ্তির ব্যাপারে সরকার সকল প্রস্তুতি নিয়েছে : কাদের।   আ’লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা শনিবার।   কলাপাড়ায় মানবতার কাণ্ডারি- শাহজাদা পারভেজ টিনু।   হোয়াইট হাউসে নতুন ইতিহাস।   ম্যারাডোনার মৃত্যুর পরেও ইংল্যান্ডের গোলরক্ষকের ক্ষোভ রয়ে গেছে।   ২২ দিনের সন্তানকে হত্যা করল বাবা!   বরিশালের গৌরনদীতে খেলতে যাওয়ায় ৪ বছরের শিশুকে খুন্তির ছ্যাঁকা, মামী আটক   বরগুনার বেতাগীতে মাস্ক না পরার অপরাধে ৭ জনকে জরিমানা   রাজধানীর চার স্পটে র‍্যাবের অভিযান, মাস্ক না থাকলেই জরিমানা   বিপুল পরিমাণ সাপের বিষসহ চোরাকারবারি গ্রেফতার   ম্যারাডোনার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   কাজী সালাউদ্দিনের করোনা পজিটিভ   করোনায় মারা গেলেন সুদানের সাবেক প্রধানমন্ত্রী   হোয়াইট হাউসে ‘বিদায়ঘণ্টা’!