মঙ্গলবার ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

৮ এপ্রিল শুরু হচ্ছে ডি-৮ শীর্ষ সম্মেলন
শারমিন আক্তার
প্রকাশ: ৩১ মার্চ, ২০২১, ৮:০৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

৮ এপ্রিল শুরু হচ্ছে ডি-৮ শীর্ষ সম্মেলন

গামী ৮ এপ্রিল ভার্চুয়াল মাধ্যমে দশম ডি-৮ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার বাংলাদেশ এই সম্মেলনের আয়োজক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করবেন।

বুধবার (৩১ মার্চ) ভার্চুয়ালি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন এবং বাংলাদেশের পক্ষ থেকে বক্তৃতা দেবেন। তবে সম্মেলনে ডি-৮ রাষ্ট্র ও সরকারপ্রধানরা ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তৃতা করবেন। এবারের শীর্ষ সম্মেলনে বর্তমান ডি-৮ চেয়ার তুরস্ক, বাংলাদেশকে ডি-৮ চেয়ারের দায়িত্ব হস্তান্তর করবে। স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশ আগামী দুই বছর ডি-৮ এর চেয়ারের দায়িত্ব পালন করবে।’

এ কে মোমেন জানান, দশম ডি-৮ শীর্ষ সম্মেলনের প্রস্তুতিমূলক সভা হিসেবে ভার্চুয়াল মাধ্যমে আগামী ৭ এপ্রিল ১৯তম মন্ত্রী পর্যায়ের ডি-৮ কাউন্সিল এবং ৫-৬ এপ্রিল ডি-৮ কমিশনের ৪৩তম অধিবেশন অনুষ্ঠিত হবে। ১৯তম মন্ত্রী পর্যায়ের কাউন্সিলে সভায় পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করবে।

মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে ডি-৮ অন্তর্ভুক্ত দেশগুলোর যুব সম্প্রদায় যাতে তাদের সুপ্ত সম্ভাবনাকে সর্বোচ্চভাবে বিকশিত করে নিজ নিজ দেশের উন্নয়নে সক্রিয়ভাবে অংশগহণ করতে পারে, সে প্রত্যাশাকে সামনে রেখে সম্মেলনটির আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ এবারের শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য ‘Partnership for a Transformative World : Harnessing the Power of Youth and Technology’ নির্ধারণ করেছে।

তিনি বলেন, আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে ‘D-8 Decennial Roadmap for 2020-2030’ এবং ‘ঢাকা ঘোষণা-২০২১’ দলিলসমূহ গৃহীত হবে বলে আশা করা যাচ্ছে। রোডম্যাপ এবং ‘ঢাকা ঘোষণা ২০২১’ এর আওতাভুক্ত কার্যক্রম শীর্ষ সম্মেলন পরবর্তী বাংলাদেশের দুই বছরের সভাপতিত্বে বিশেষ গুরুত্ব বহন করবে।

মন্ত্রী আরও বলেন, দশম শীর্ষ সম্মেলনের সাইডলাইনে ৫ এপ্রিল অনুষ্ঠেয় ‘ডি-৮ বিজনেস ফোরাম’ এ বাংলাদেশের এফবিসিসিআই, তুরস্কের দ্য ইউনিয়ন অব চেম্বারস অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জ অব তুরস্ক- টিওবিবি-এর কাছ থেকে ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ডি-৮ সিসিআই-এর সভাপতিত্ব গ্রহণ করবে।

তিনি জানান, এবারের শীর্ষ সম্মেলনের সাইডলাইন-এ ডি-৮ ভূক্ত দেশসমূহের যুব প্রতিনিধিদের অংশগ্রহণে বাংলাদেশ প্রথমবারের মতো ডি-৮ যুব সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিতব্য যুব সম্মেলনে ডি-৮ ভূক্ত দেশসমূহের যুব ও ক্রীড়াবিষয়ক প্রতিমন্ত্রীরা বক্তৃতা প্রদান করবেন। ডি-৮ ভূক্ত দেশসমূহ থেকে প্রায় দেড়শ যুব প্রতিনিধি সম্মেলনে যোগ দেবেন। এছাড়াও যুব সম্মেলনটিতে ‘Enterpreneurship for Sustainable Transformation’ শীর্ষক বিষয়ে একটি বক্তৃতা প্রদান করা হবে।

ড. মোমেন আরও জানান, দশম ডি-৮ শীর্ষ সম্মেলন উপলক্ষে d8dhaka.comনামে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে, যেখানে আগামী দুই বছর বিভিন্ন তথ্যাদি আপলোড করা হবে।

ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলনের কার্টেইন রেইজার-এ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন অংশগ্রহণ করেন।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ময়মনসিংহে ডিবির হাতে তিন হেরোইন ব্যবসায়ী গ্রেফতার   ২৪ ঘণ্টায় করোনায় ৯১ জনের মৃত্যু   কৃষি অর্থনীতির সঙ্গে শিল্পেও বিশেষ নজর দিয়েছি: প্রধানমন্ত্রী   কৃষকদের ধান কেটে দিতে নেতাকর্মীদের নির্দেশ প্রধানমন্ত্রীর   পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে চেন্নাই   সিরিয়ায় আইএস ঘাঁটিতে রুশ বিমান হামলায় নিহত ২০০   ইন্দোনেশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প   হেফাজতের তাণ্ডব: ব্রাহ্মণবাড়িয়ায় গ্রেপ্তার আরও ৭   করোনায় মৃত্যু হলে ব্যাংকার পাবেন ৫০ লাখ টাকা   লক্ষ্মীপুরে বেপরোয়া মোটরসাইকেলের আঘাতে প্রাণ গেল সাইকেল আরোহী ইমামের   ফকিরহাটে উদ্ধার হওয়া চার শিশু-কিশোরকে পরিবারের নিকট হস্তান্তর   খুলনা মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে গত ২৪ ঘন্টায় মাদকসহ আটক ৩   খুলনা নগরীর খালিশপুরের চায়ের দোকানী লিটন হত্যায় ২ জনের স্বীকা‌রো‌ক্তিমূলক জবানব‌ন্দি প্রদান ক‌রেন   মোল্লাহাটে হেফাজতকর্মীদের হামলায় ওসিসহ ৫ পুলিশ সদস্য আহত   বোরহানউদ্দিনে জমি বিরোধে বিধবা নাসরিন ও তার স্কুল পড়ুয়া মেয়েদের উপর হামলা।   ময়মনসিংহে ট্রাকচাপায় মোটরসাইকেলের চালক সহ নিহত দুই   লক্ষ্মীপুরে প্রেমিকের ছুরিঘাতে গৃহবধূ খুন : গণধোলাইয়ে প্রেমিক নিহত   মাহেন্দ্র-পিকআপের সংঘর্ষ, নিহত ২   রাজশাহী হাসপাতালে করোনায় আরো দু’জনের মৃত্যু   জি কে শামীম করোনায় আক্রান্ত