বৃহস্পতিবার ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মোল্লাহাটে জননেত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মবার্ষিকী পালিত। ফকিরহাটে কাটাখালী জননী টেলিকম থেকে  ৬লক্ষ টাকার মোবাইল ফোন চুরি। ফকিরহাটে একটি ট্রান্সপোর্ট থেকে দেশী মদ জব্দ, আটক-১ সৌদি আরবের প্রধানমন্ত্রী হলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। আড়পাড়া গ্রামের ঐতিহ্য বাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত। বর্ণাঢ্য  আয়োজনের মধ্য দিয়ে জননেত্রী শেখ হাসিনা এর জন্ম দিন পালন করে  কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগ। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন লক্ষ্মীপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে দু’দফা হামলা, নারীসহ আহত-০৪।। কুয়াকাটায় বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস।
১৫ থেকে ২৩ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করে প্রজ্ঞাপন জারি
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১৩ জুলাই, ২০২১, ৭:৪৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

১৫ থেকে ২৩ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করে প্রজ্ঞাপন জারি

আসন্ন ঈদ উপলক্ষে দেশে চলমান কঠোর লকডাউন আগামী ১৫ থেকে ২৩ জুলাই পর্যন্ত শিথিল করা হয়েছে। মঙ্গলবার (১৩ জুলাই) সকালে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ফলে সারা দেশে চলাচল করবে গণপরিবহন, ট্রেন ও লঞ্চ এবং খোলা থাকবে শপিংমল ও দোকানপাট।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত দেশে ফের কঠোর লকডাউন বহাল থাকবে। ঈদ উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সময়ে সর্বাবস্থায় জনসাধারণকে সতর্কাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।

যে ২৩ শর্তে কঠোর বিধিনিষেধ

১. সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসসমূহ বন্ধ থাকবে।

২. সড়ক, রেল ও নৌপথে গণপরিবহন (অভ্যন্তরীণ বিমানসহ) ও সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

৩. শপিংমল/মার্কেটসহ সকল দোকানপাট বন্ধ থাকবে।

৪. সকল পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৫. সকল প্রকার শিল্প-কলকারখানা বন্ধ থাকবে।

৬. জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান (ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি) রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে।

৭. বাংলাদেশ সুপ্রিম কোর্ট আদালতসমূহের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৮. ব্যাংকিং/বীমা/আর্থিক প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৯. সরকারি কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাফতরিক কাজসমূহ ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন।

১০. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন- কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন/বিক্রয়, ত্রাণ বিতরণ, স্বাস্থ্য সেবা, কোভিড-১৯ টিকা প্রদান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ভিসা সংক্রান্ত কার্যক্রম, সিটি কর্পোরেশন/পৌরসভা (পরিস্কার-পরিচ্ছন্নতা, সড়কের বাতি ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রম), সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি/অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে।

১১. বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় খোলা রাখার বিষয়ে অর্থ বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

১২. জরুরি পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক/লরি/কাভার্ড ভ্যান/নৌযান/পণ্যবাহী রেল/ফেরি এ নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে।

১৩. বন্দরসমূহ (বিমান, সমুদ্র, নৌ ও স্থল) এবং এ সংশ্লিষ্ট অফিসসমূহ এ নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে।

১৪. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে। সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন বাজার কর্তৃপক্ষস্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

১৫. অতি জরুরি প্রয়োজন ছাড়া (ওষুধ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৬. টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে।

১৭. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রয় (অনলাইন/টেকওয়ে) করতে পারবে।

১৮. আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট/প্রমাণক প্রদর্শন করে গাড়ি ব্যবহার করে যাতায়াত করতে পারবেন।

১৯. স্বাস্থ্যবিধি অনুসরণ করে মসজিদে নামাজের বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করবে।

২০. ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে। জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সাথে য়োগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবেন।

২১. জেলা ম্যাজিস্ট্রেট জেলা পর্যায়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সমন্বয় সভা করে সেনাবাহিনী, বিজিবি/কোস্টগার্ড, পুলিশ, র‌্যাব ও আনসার নিয়োগ ও টহলের অধিক্ষেত্র, পদ্ধতি ও সময় নির্ধারণ করবেন। সেই সঙ্গে স্থানীয়ভাবে বিশেষ কোন কার্যক্রমের প্রয়োজন হলে সেই বিষয়ে পদক্ষেপ নিবেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ এ বিষয়ে মাঠ পর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

২২. জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠ পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়টি নিশ্চিত করবে।

২৩. ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর আওতায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ব্যবস্থা নিতে জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীকে আইনানুগ কার্যক্রম গ্রহণের প্রয়োজনীয় ক্ষমতা প্রদান করবেন।

দেশে করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার নিয়ে উদ্বেগ তৈরি হওয়ার পর গত ১ জুলাই হতে এক সপ্তাহের কঠোর লকডাউন জারি করা হয়। পরে এই লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ানো হয়।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মোল্লাহাটে জননেত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মবার্ষিকী পালিত।   ফকিরহাটে কাটাখালী জননী টেলিকম থেকে  ৬লক্ষ টাকার মোবাইল ফোন চুরি।   ফকিরহাটে একটি ট্রান্সপোর্ট থেকে দেশী মদ জব্দ, আটক-১   সৌদি আরবের প্রধানমন্ত্রী হলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।   আড়পাড়া গ্রামের ঐতিহ্য বাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত।   বর্ণাঢ্য  আয়োজনের মধ্য দিয়ে জননেত্রী শেখ হাসিনা এর জন্ম দিন পালন করে  কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগ।   আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন   লক্ষ্মীপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু   কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে দু’দফা হামলা, নারীসহ আহত-০৪।।   কুয়াকাটায় বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস।   পটুয়াখালী সংরক্ষিত আসন ০৩ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন বিলকিস জাহান।   মহিপুরে জেলের জালে ধরা পড়লো ৩ মন ওজনের ৩ টি পাখি মাছ।   কলাপাড়ায় বিদ্যুৎ কেন্দ্রের কর্মির আড়ালে মাদক বিক্রি, ১ কেজি ২শ‘৫০ গ্রাম গাঁজা সহ ৪ জন গ্রেফতার।।   কলাপাড়ায় এক ইলিশ বিক্রি হলো ৫ হাজার টাকায়।   পঞ্চগড়ে নৌকাডুবি ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪০   লক্ষ্মীপুরে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা মামলায় ১ জনের মৃত্যুদণ্ড   ইলিশের বাড়ি বরগুনায় ধরা পড়েছে তিন কেজি ওজনের ইলিশ।   বিশ্ব নদী দিবসে মহিপুর  খাপড়াভাঙ্গা নদীর দখল দূষণরোধে নৌ র‌্যালী-আলোচনা সভা।।   পটুয়াখালী কলাপাড়ায় সড়ক দুর্ঘটনায় ছেলের মৃত্যুর পর,এবার মায়ের মৃত্যু!!   ভোলার বোরহানউদ্দিনে সড়ক দুর্ঘটনায় নিহত ১,আহত ৩।