শুক্রবার ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মোংলায় বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়ড'র উদ্বোধন করলেন খুলনা সিটি মেয়র। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সব পরীক্ষা স্থগিত ও দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা। প্রধান বিচারপতির সঙ্গে আইজিপির সৌজন্য সাক্ষাৎ। আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার করা যাবে না- তথ্যমন্ত্রী হাছান মাহমুদ স্বাস্থ্যবিধি না মানলে আইনগত ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশ খুলনায় ইয়াবাসহ বাগেরহাটের আনন্দ টিভির সাংবাদিক আটক আমতলীতে সংখ্যালঘু দুই পরিবারকে বাপ দাদার ভিটা থেকে উচ্ছেদের পায়তারা। মোরেলগঞ্জে পঞ্চম শ্রেণির ছাত্রীকে যৌন হয়রানির মামলায় প্রধান শিক্ষক গ্রেফতার। মোংলায় উপমন্ত্রীর বিভিন্ন সহায়তা প্রদান। খুলনা-মোংলা মহাসড়কের দিগরাজ বাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।
বিদেশগামীদের ইউরোপের কথা বলে ভারতে নিয়ে টর্চার সেলে নির্যাতন: র‌্যাব
ঢাকা প্রতিনিধি।
প্রকাশ: ২২ ডিসেম্বর, ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

বিদেশগামীদের ইউরোপের কথা বলে ভারতে নিয়ে টর্চার সেলে নির্যাতন: র‌্যাব

নিউজ ডেস্কঃ  অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে পাঠানোর কথা বলে ভারতে পাচার করে নির্যাতন কেন্দ্রে আটকে রেখে মুক্তিপণ আদায়ের অভিযোগে তিন জনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সোমবার রাতে র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর উত্তরা ও মিরপুর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তার তিন জন হলেন-মল্লিক রেজাউল হক ওরফে সেলিম (৬২), বুলবুল আহমেদ মল্লিক (৫৫) ও নিরঞ্জন পাল (৫১)। তাদের কাছ থেকে ভুয়া পাসপোর্ট, নকল ভিসা, আবেদনপত্র ও মানবপাচার সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজগপত্র জব্দ করার কথা জানিয়েছে র‌্যাব।

মঙ্গলবার কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ওই তিন জনকে গ্রেপ্তারের তথ্য দেন সংস্থাটির কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক বলেন, এই চক্রটি কয়েক বছর ধরে মানবপাচারের সঙ্গে জড়িত। সেলিম এই চক্রের হোতা। তার সহযোগী হিসেবে কাজ করেন বুলবুল এবং নিরঞ্জন। সেলিমের চক্রে দেশের বিভিন্ন এলাকায় আরও অন্তত সাত সদস্য রয়েছে। এ ছাড়া ভারতে এই চক্রেরই তিন জনের বিষয়ে তথ্য মিলেছে।

আরো পড়ুন……
তিনি বলেন, সেলিমের চক্রটি বিদেশে যেতে আগ্রহী ব্যক্তিদের টার্গেট করে অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে উচ্চ বেতনের চাকরির প্রলোভন দেখায়। এরপর ওইসব উন্নত দেশে নেওয়ার কথা বলে পাশের দেশে পাচার করে দেয়। ভারত থেকে ওই দেশগুলোতে ভিসা পাওয়া সহজ-এমন বুঝিয়ে তাদের প্রতারিত করে সেখানে নিয়ে নিজেদের নির্যাতন সেলে আটকে রাখে। এরপর সেলিমের ভারতীয় সহযোগীরা বিদেশ গমনেচ্ছুদের শারীরিক ও মানসিক নির্যাতন করে এবং মেরে ফেলার হুমকি দেয়। নির্যাতনের দৃশ্য ধারণ করে পরে সেই ভিডিও দেশে পরিবারের সদস্যদের দেখিয়ে মুক্তিপণ আদায় করে।

অস্ট্রেলিয়া ও ইউরোপে পাঠানোর কথা বলে চক্রটি জনপ্রতি ১২ থেকে ১৫ লাখ টাকা নিতো জানিয়ে মোজাম্মেল হক বলেন, প্রথমে কলকাতায় টর্চার সেলে নেওয়া হয়। সেখান থেকে দিল্লির সেলে নিয়ে মুক্তিপণ দাবি করা হতো। চক্রের অপর সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্প্রতি জাহাঙ্গীর নামে এক ব্যক্তি ভারতের নির্যাতন কেন্দ্র থেকে পালিয়ে দেশে ফিরে অভিযোগ করেন। সেই অভিযোগের তদন্ত করতে গিয়ে সেলিমের চক্রটিকে চিহ্নিত করা হয়। এই সেলিম ও বুলবুল জাহাঙ্গীরকে অস্ট্রেলিয়া এবং জাহাঙ্গীরের ভাগ্নে আকাশকে নেদারল্যান্ডসে চাকরির প্রলোভন দেখিয়ে সেখানে পাঠানোর জন্য ৩৪ লাখ টাকা দাবি করে। ১৪ লাখ টাকা নেওয়ার পর নকল ভিসায় ২০২০ সালের ডিসেম্বর মাসে জাহাঙ্গীর ও তার ভাগ্নে আকাশকে ভারতে পাঠায় এরা। সেখানে পাচারের পর থেকে এই দুইজন চক্রের সদস্য নিরঞ্জন এবং ভারতের সহযোগীদের হাতে আটক ছিলেন। সে সময় শারীরিক ও মানসিক নির্যাতন ও মৃত্যুভয় দেখিয়ে পরিবারগুলোর কাছ থেকে আরও ৯ লাখ ৫০ হাজার টাকা মুক্তিপণ হিসেবে আদায় করা হয়।

র‌্যাব কর্মকর্তারা জানান, জাহাঙ্গীর কৌশলে পালিয়ে আসতে পারলেও তার ভাগ্নে আকাশ এখনও ভারতে পাচারকারীদের হাতে আটক। ওই দু’জন ছাড়া ও নিরঞ্জন পাল ২০২০ সালে বাংলাদেশ থেকে পর্তুগাল ও মালটা পাঠানোর নামে নবাবগঞ্জের বিল্লাল হোসেন, রবিন হোসেন ও শাহীন খান নামে তিন জনকে ভারতে পাচার করেছে। তারা সেখানে নির্যাতন সহ্য করে মুক্তিপণ দিয়ে ছয় মাস পর দেশে ফেরত এসেছে।

গ্রেপ্তার তিন জন র‌্যাবের জিজ্ঞাসাবাদে জানিয়েছে, কলকাতায় তাদের সহযোগী হিসেবে রাজীব খান, মানিক ও দিল্লির রবিন সিং দায়িত্ব পালন করে থাকে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মোংলায় বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়ড’র উদ্বোধন করলেন খুলনা সিটি মেয়র।   জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সব পরীক্ষা স্থগিত ও দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা।   প্রধান বিচারপতির সঙ্গে আইজিপির সৌজন্য সাক্ষাৎ।   আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার করা যাবে না- তথ্যমন্ত্রী হাছান মাহমুদ   স্বাস্থ্যবিধি না মানলে আইনগত ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশ   খুলনায় ইয়াবাসহ বাগেরহাটের আনন্দ টিভির সাংবাদিক আটক   আমতলীতে সংখ্যালঘু দুই পরিবারকে বাপ দাদার ভিটা থেকে উচ্ছেদের পায়তারা।   মোরেলগঞ্জে পঞ্চম শ্রেণির ছাত্রীকে যৌন হয়রানির মামলায় প্রধান শিক্ষক গ্রেফতার।   মোংলায় উপমন্ত্রীর বিভিন্ন সহায়তা প্রদান।   খুলনা-মোংলা মহাসড়কের দিগরাজ বাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।   সুপার হিরো ডিএ তায়েব ফ্যান ক্লাব ভোলা জেলা শাখার কমিটি গঠন।   মোরেলগঞ্জে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্নহত্যা   কাশিয়ানীতে ইলিশ রহ্মায় জাটকা জব্দ করে এতিম খানায় দান।   লক্ষ্মীপুরে হত্যা মামলায় পিতা-পুত্রের যাবজ্জীবন কারাদণ্ড   দাগনভুঞা প্রবাসী ফোরামের উদ্দোগে শীতবস্ত্র বিতরনের শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত।   কলাপাড়ায় নব দম্পতি, শ্বশুর শ্বাশুড়িদের নিয়ে পরিবার সম্মেলন।   লক্ষ্মীপুরে হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার।   মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল এখন থেকে “বঙ্গবন্ধু ক্যানেল”   দাগনভূঁঞায় ২ ছিনতাইকারী গ্রেফতার।   টেকনাফে এক রোহিঙ্গা সন্ত্রাসী সহ গ্রেফতার -৪