বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ইহুদি বসতি নির্মাণের দাবিতে গাজা সীমান্তে ইসরায়েলের উগ্রপন্থীদের মিছিল
সাইদুল ইসলাম ইমু
প্রকাশ: ২ মার্চ, ২০২৪, ৪:৫৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইহুদি বসতি নির্মাণের দাবিতে গাজা সীমান্তে ইসরায়েলের উগ্রপন্থীদের মিছিল

নিউজ ডেস্ক: ইসরায়েলি উগ্র ডানপন্থীদের একটি দল গাজা উপত্যকায় ইহুদি বসতি স্থাপনের দাবিতে গাজা সীমান্তে মিছিল করে এর অভ্যন্তরে ঢুকে পড়েছে। অবরুদ্ধ এই ছিটমহলে ২৩ লাখ ফিলিস্তিনি বাস করে। বর্তমানে ইসরায়েলি বাহিনী গাজায় সামরিক অভিযান চালাচ্ছে।

কয়েক ডজন উগ্র ডানপন্থী বসতি স্থাপনকারীদের একটি দল ২৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার গাজা সীমান্তের কাছে ইসরায়েলের সিদেরত শহরে জড়ো হয়েছিল। তারা একটি গাড়িবহরে করে গাজা ও ইসরায়েলের মধ্যে ইরেজ সীমান্ত ক্রসিং এর কাছে পৌঁছে যায়।

তারা গাজা উপত্যকায় অবৈধ বসতি পুনর্নির্মাণের লক্ষ্যে বৃহস্পতিবার একটি ইসরায়েলি সেনা চেকপয়েন্ট ভেঙে গাজায় প্রবেশ করে। ইসরায়েলি বাহিনীর (আইডিএফ) হস্তক্ষেপের আগে অনেকেই দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের কিছু অংশে ঢুকে পড়ে।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ইরেজ ক্রসিংয়ে এই ঘটনাটি ঘটেছে। চরমপন্থীরা আইডিএফের একটি চেকপয়েন্ট সহিংসভাবে ভেঙে ফেলে।

ডানপন্থী এই দলটির সদস্যদের কাছে ছিল কমলা রঙের ফিতা। এটি ইসরায়েলের চরম ডানপন্থী ‘রিটার্ন’ আন্দোলনের সঙ্গে যুক্ত একটি রঙ। এই আন্দোলনের লক্ষ্য গাজার অবৈধ গুশ কাতিফ বসতি পুনরুদ্ধার করা। ২০০৫ সালে অবরুদ্ধ এই ছিটমহল থেকে ইহুদি বসতি স্থাপনকারীদের প্রত্যাহার করে নিয়েছিল ইসরায়েল।

এদিকে রিটার্ন আন্দোলনের একজন সদস্য মেচি ফেন্দেল তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুকে বলেছেন, ৫০০ ইহুদি পরিবার গাজা পুনরুদ্ধার করতে স্বেচ্ছায় এসেছে। এই আন্দোলনের সঙ্গে যুক্ত সদস্যরা বলেছে, ইসরায়েল তখনই নিরাপদ থাকবে, যখন গাজার ভেতরে ইহুদি বসতি প্রতিষ্ঠিত হবে।

ফেন্দেল আরও বলেছেন, গাজায় ইহুদি বসতি পুনর্নির্মাণ না হলে এই অঞ্চলটি আবার হামাসের ঘাঁটিতে পরিণত হবে। তিনি জানিয়েছেন, গাজায় ইসরায়েলের চলমান যুদ্ধ শেষ হলেই যত তাড়াতাড়ি সম্ভব ইহুদি বসতি পুনর্নির্মাণ করতে হবে। কারণ এটি তাদের ভূমি।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কলাপাড়ায় গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা।   সেনাবাহিনীতে যোগ দিতে পারবেন ইউক্রেনে কারাবন্দিরা   শিক্ষার্থী ভিসায় কঠিন শর্ত আরোপ অস্ট্রেলিয়ার   ইসরায়েলকে শাসালেন বাইডেন   আজ ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী   ৪১৯ যাত্রী ঢাকা ছাড়লো হজের প্রথম ফ্লাইট   পাঁচ ঘণ্টা পর ঢাকার সাথে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক   আবারও মিয়ানমারে গোলাগুলি, কাঁপল টেকনাফ সীমান্ত   হঠাৎকরে ৩০০ কেবিন ক্রু ‘অসুস্থ’! বিমানের ৮৬ ফ্লাইট বাতিল   হ্বজ কার্যক্রম উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী   গত ৯ বছরে সীমান্তে ২৯০ বাংলাদেশিকে হত্যা   দিনাজপুরে পিকআপসহ ডাকাত চক্রের ৪ জন সদস্য গ্রেফতার   কলাপাড়ায় উপবৃত্তির নামে শিক্ষার্থীদের থেকে টাকা আত্মসাতের অভিযোগ।।   অর্ধ কোটি টাকা লোপাটের পর এবার ইউসিসি’র পকেট কমিটি গঠন-এর অভিযোগ!   অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকা প্রত্যাহার করছে   বাইরে উৎসব ভেতরে ফাঁকা : উপজেলা নির্বাচন   ১৩৯ উপজেলায় চলছে ভোটগ্রহণ   আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী   আবারও বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত   কুয়াকাটায় হারিয়ে যাওয়া পর্যটক উদ্ধার,পটুয়াখালী হাসপাতালে ভর্তি।।