বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
একটানা ৫ম বারের মতো রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন পুতিন ভবিষ্যতে যে কোনো মহামারি সামাল দিতে বিশ্বের জন্য দৃঢ় নেতৃত্ব প্রয়োজন: মাননীয় প্রধানমন্ত্রী পটুয়াখালীর বাউফলে এক অসহায় ভিক্ষুকের বসত ঘরে হামলা! ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন। ঢাকাসহ ১৫ জেলায় দুপুরের মধ্যে ঝড়ের আভাস হামাস সম্মতি দেয়ার পরেও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু ভারতে আজ ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন কাভার্ড ভ্যান ও ট্রাকের সংঘর্ষে টাঙ্গাইলে নিহত ১
একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক বালু হত্যার বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন
মোঃ রাকিবুল ইসলাম, বিশেষ প্রতিনিধি।
প্রকাশ: ২০ জানুয়ারি, ২০২১, ১১:০৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক বালু হত্যার বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন
সময় নিউজ বিডিঃ  দৈনিক জন্মভূমি পত্রিকার সম্পাদক, খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ুন কবীর বালু হত্যাকান্ডের ঘটনায় দায়ের করা বিস্ফোরক অংশের মামলায় ৫ আসামির প্রত্যেককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়েছে আদালত।
গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টায় জননিরাপত্তা বিঘœকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ সাইফুজ্জামান হিরো এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন জাহিদ ওরফে সবুজ, নজু ওরফে রিপন, রিমন ওরফে আসাদুজ্জামান, সৈয়দ ইকবাল হোসেন ওরফে স্বাধীন ও মাসুম ওরফে জাহাঙ্গীর। রায় ঘোষণাকালে জাহিদ, নজু, রিমন ও স্বাধীনকে আদালত থেকে কারাগারে নিয়ে যাওয়া হয়। অপর আসামি মাসুম ওরফে জাহাঙ্গীর পলাতক রয়েছেন।এ মামলার একটি অংশ হত্যা মামলায় সাক্ষ্য-প্রমাণে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় দ্রুত বিচার ট্রাইব্যুনালের তৎকালীন বিচারক মোঃ আব্দুস সালাম সিকদার ২০০৮ সালের ১৩ ফেব্র“য়ারি রায়ে চার্জশিটভুক্ত ৭ আসামিকে বেকসুর খালাস পায়।
বিচারক রায়ে তাঁর মন্তব্যে বলেন, কোনো সাক্ষীই হত্যাকান্ড সম্পর্কে কোনো সুনির্দিষ্ট বক্তব্য দেননি। অনেক সাক্ষী সাক্ষ্য দেননি। আদালত থেকে সমন জারি করেও সাক্ষীদের আনা যায়নি। উপরন্তু তদন্তে যেসব বিষয় গুরুত্ব দেয়া উচিত ছিল এবং যাদের জিজ্ঞাসাবাদ বা সাক্ষী করা প্রয়োজন ছিল, তা করা হয়নি বলেও আদালত অভিমত দেন।একাধিক তদন্ত কর্মকর্তা বদল শেষে হত্যা মামলায় ১১ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল হয়। অভিযোগ পত্রভুক্তদের মধ্যে চারজন বিডিআর আলতাফ, রিপন আহমেদ ওরফে সোয়েব, সুমন ওরফে শরিফুজ্জামান ও শ্যামল ওরফে দিদার ক্রসফায়ারে মারা যাওয়ায় আদালত তাঁদের নাম বাদ দিয়ে সাতজনের নামে অভিযোগ (চার্জ) গঠন করেন।আদালতের উচ্চমান বেঞ্চ সহকারী মোঃ ছায়েদুল হক শাহীন নথীর বরাত দিয়ে জানান, ২০০৪ সালের ২৭ জুন নগরীর শান্তিধাম মোড়ে দৈনিক জন্মভূমি অফিসের সামনে সন্ত্রাসীদের বোমা হামলায় সাংবাদিক বালু নিহত হন। হত্যাকান্ডের পরদিন খুলনা থানার তৎকালীন এসআই মারুফ আহমদ বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক ধারায় দু’টি মামলা দায়ের করেন। ২০০৯ সালের ১৫ এপ্রিল রাষ্ট্রপক্ষের আইনজীবী  শেখ এনামুল হক হত্যা মামলার দুর্বল দিকগুলো উলে­খ করে বিস্ফোরক মামলাটি আরো তদন্তের জন্য আদালতে আবেদন জানান। ২০ এপ্রিল আদালতের তৎকালীন বিচারক মোহাম্মদ সেকান্দার আলী আবেদনটি শুনানি শেষে বিবেচনায় নিয়ে মামলাটি অধিকতর তদন্তের জন্য আদেশ দেন। বিস্ফোরক মামলার তদন্তকারী কর্মকর্তা যশোর অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী পুলিশ সুপার আব্দুল কাইয়ুম শিকদার সাত বছর ধরে তদন্ত করে আসামি করেন ৫ জনকে। ২০১৯ সালের ২২ মে জননিরাপত্তা বিঘœকারী দমন ট্রাইব্যুনালে বিচারিক প্রক্রিয়া শুরু হয়। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন পিপি আরিফ মাহমুদ লিটন। আসামিপক্ষে ছিলেন এড. এস এম মঞ্জুর আহমেদ ও চৌধুরী তৌহিদুর রহমান তুষার।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  একটানা ৫ম বারের মতো রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন পুতিন   ভবিষ্যতে যে কোনো মহামারি সামাল দিতে বিশ্বের জন্য দৃঢ় নেতৃত্ব প্রয়োজন: মাননীয় প্রধানমন্ত্রী   পটুয়াখালীর বাউফলে এক অসহায় ভিক্ষুকের বসত ঘরে হামলা!   ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন।   ঢাকাসহ ১৫ জেলায় দুপুরের মধ্যে ঝড়ের আভাস   হামাস সম্মতি দেয়ার পরেও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত   লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু ভারতে   আজ ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী   উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন   কাভার্ড ভ্যান ও ট্রাকের সংঘর্ষে টাঙ্গাইলে নিহত ১   অসৎ উদ্দেশ্যে প্রার্থীর পক্ষে গোপন বৈঠক, হোতাসহ ৫ প্রিসাইডিং অফিসার গ্রেপ্তার   উপজেলা নির্বাচনে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলেই শাস্তি হবে: ওবায়দুল কাদের   02 দিনের ঝড় ও বজ্রপাতে ৯ জনের মৃত্যু   রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯   বন্যা-ভূমিধসে ব্রাজিলে ৭৮ জনের মৃত্যু   বাস-পিকআপ সংঘর্ষে যাত্রাবাড়ীতে নিহত ২   রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসির সহযোগিতা চাইলেন : পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ   ১৫ দিনে হিট স্ট্রোকে ১৫ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর   কিশোরকে তুলে নিয়ে চাঁদা দাবি, ৪ পুলিশ প্রত্যাহার   পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে সুন্দরবনের আগুন : ফায়ার সর্ভিস