রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রিমাল’, পায়রা ও মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে ৭ ফুট লম্বা মৃত ইরাবতী ডলফিন। মোংলায় উপজেলা নির্বাচন : অনিয়মের অভিযোগ অফিসারের বিরুদ্ধে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি, মোংলা ও পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত সরকার সকল ধর্মের বিশ্বাসীদের নিয়ে দেশকে এগিয়ে নিতে চায়: প্রধানমন্ত্রী চট্টগ্রামে বাস-অটোরিকশার সংঘর্ষে ২ জন নিহত টাঙ্গাইলে লরির পেছনে কাভার্ডভ্যানের ধাক্কা, চালক ও হেলপার নিহত ভারতে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে আন্তর্জাতিক আদালতের আদেশ অগ্রহণযোগ্য : ইসরায়েল ভয়ংকর রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় 'রেমাল', আঘাত হানতে পারে ২৬ মে
উখিয়ায় ডাম্পার চাপায় বন কর্মকর্তা হত্যার পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার-২
কায়সার হামিদ মানিক,কক্সবাজার।
প্রকাশ: ১৭ এপ্রিল, ২০২৪, ৯:৫১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

উখিয়ায় ডাম্পার চাপায় বন কর্মকর্তা হত্যার পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার-২

নিউজ ডেস্কঃ কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে মাটি পাচার আটকাতে গিয়ে ডাম্প ট্রাকের চাপায় বন কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান হত্যার ‘পরিকল্পনাকারী কামাল’সহ আরও দুজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১৫। এ ঘটনায় এ নিয়ে পুলিশ ও র‌্যাব চারজনকে গ্রেপ্তার করেছে।

সর্বশেষ সোমবার (১৫ এপ্রিল) বিকালে চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে কামাল উদ্দিনকে গ্রেপ্তার করা হয়। সহযোগী হেলাল উদ্দিনকে গ্রেপ্তার করা হয় উখিয়ার কোটবাজার এলাকা থেকে।

গ্রেপ্তারকৃতরা হলেন,উখিয়ার হরিণমারা এলাকার শাহ আলমের ছেলে মো কামাল উদ্দিন(৩৯)তুতুরবিল এলাকার নূর আলম মাইজ্জার ছেলে হেলাল উদ্দিন(২৭)।

কক্সবাজার র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া)অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু সালাম চৌধুরী মঙ্গলবার এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, পাহাড় কেটে মাটি পাচার রোধে ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করতেন নিহত বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামান। এতে ক্ষুব্ধ হয়ে পরিকল্পিতভাবে তাকে হত্যা করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে হরিণমারা এলাকায় স্থানীয় হেলাল, গফুর ও বাবুলের নেতৃত্বে গড়ে ওঠা একটি চক্র দীর্ঘদিন ধরে অবৈধভাবে সংরক্ষিত বনাঞ্চলের পাহাড় কেটে মাটি বিক্রি করে আসছিল। চক্রের অধীনে ১০-১২টি ডাম্পার ও কয়েকটি মাটিকাটা ড্রেজার রয়েছে। তারা রাতের অন্ধকারে বন কর্মকর্তাদের অগোচরে পাহাড়ের মাটি কেটে এনে প্রতি ডাম্পার ৯০০ থেকে ১২০০ টাকা দরে বিক্রি করে থাকে। চক্রের হোতারা ২০০ থেকে ২৫০ টাকা রেখে বাকি টাকা ডাম্পারের মালিকদের গাড়ি ভাড়া ও শ্রমিক খরচ বাবদ পরিশোধ করে দেয়।

নিহত বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামান হরিণমারা বন অঞ্চলের দায়িত্বপূর্ণ বিট কর্মকর্তা ছিলেন। তিনি একজন সাহসী ও সৎ কর্মকর্তা হিসেবে সর্ব মহলে পরিচিত ছিলেন‘গত নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামান অনেকগুলো অভিযান পরিচালনা করে পাঁচটি মাটি কাটার ড্রেজারসহ কয়েকটি ডাম্পার আটক করেছেন এবং সংশ্লিষ্ট অপরাধীদের বিরুদ্ধে বন আইনে কয়েকটি মামলা দায়ের করেছেন। ফলে এ বন কর্মকর্তা এ অপরাধী চক্রের চক্ষুশূলে পরিণত হন এবং অপরাধীরা তাকে শায়েস্তা করার জন্য নানান পরিকল্পনা করে থাকে।

গত ২৯ মার্চ বন কর্মকর্তা সাজ্জাদ তার নিয়মিত অভিযানের অংশ হিসেবে বন বিভাগের আরও কয়েকজন সদস্য নিয়ে একটি অভিযান পরিচালনা করে পাহাড়ের মাটি বোঝাই করা অবস্থায় হত্যার মূল পরিকল্পনাকারী ড্রাইভার কামালের একটি ডাম্পার আটক করেন এবং এ ঘটনায় কামালসহ চারজনের বিরুদ্ধে বন আইনে একটি মামলা দায়ের করেন। ফলে কামালসহ অন্য আসামিরা বন কর্মকর্তা সাজ্জাদের ওপর চরমভাবে ক্ষিপ্ত হন। ফলে চক্রটি আরও কয়েকজন বন কর্মকর্তাকে হত্যার পরিকল্পনা করে।

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, ‘ওই পরিকল্পনা মতেই ৩১ মার্চ রাতে চালক বাপ্পি হত্যার মূল পরিকল্পনাকারী ড্রাইভার কামালসহ দুজন হেল্পারকে সাথে করে সৈয়দ আলমের মালিকানাধীন একটি ডাম্পার নিয়ে পাহাড়ের মাটি কাটার উদ্দেশ্যে বের হন। ডাম্পারের মালিক সৈয়দ আলম বন কর্মকর্তাদের আগমনের ওপর নজরদারি রাখার জন্য একটি বাজারে অপেক্ষা করতে থাকে। ইতোমধ্যে পাহাড় কাটার সংবাদ পেয়ে সাহসী বন কর্মকর্তা সাজ্জাদ বন বিভাগের আরেক সদস্য মো. আলীকে সাথে নিয়ে মোটরসাইকেল যোগে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দেন। বাপ্পি ও কামাল মাটি বোঝাই ডাম্পার নিয়ে ফেরত আসার সময় স্থানীয় ফরিদ আহম্মদের দোকানের সামনে পৌঁছালে বিপরীত দিক থেকে বন কর্মকর্তা সাজ্জাদকে আসতে দেখে। তখন ডাম্পারের ড্রাইভার বাপ্পির পাশে বসে থাকা কামাল পূর্ববর্তী ঘটনার আক্রোশের জেরে এবং পূর্বপরিকল্পনা মোতাবেক গাড়ি না থামিয়ে বন কর্মকর্তাকে গাড়ি চাপা দেওয়ার জন্য বাপ্পীকে নির্দেশ প্রদান করে। বাপ্পি গাড়ি না থামিয়ে মোটরসাইকেল আরোহী সাজ্জাদ ও তার সহযোগীকে গাড়ি চাপা দেয়। ফলে ড্রাম্পারের চাপায় মাথায় গুরুতর আঘাত পেয়ে ঘটনাস্থলেই সাজ্জাদ মৃত্যুবরণ করেন এবং সাথে থাকা সহযোগী মোহাম্মদ আলী আহত হন।

এ ঘটনায় বন বিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা মো. শফিউল আলম বাদী হয়ে এজাহারনামীয় ১০ জন এবং অজ্ঞাত পাঁচজনকে আসামি করে উখিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলায় দুজনই এজাহারনামীয় আসামি এবং দুজনকে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে বলে জানান র‌্যাব অধিনায়ক।

এর আগে ৮ এপ্রিল চালক মো. বাপ্পীকে এবং ১ এপ্রিল ছৈয়দ করিমকে। তাদের পুলিশ গ্রেপ্তার করে।

নিহত মো. সাজ্জাদুজ্জামান কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন। তিনি মুন্সীগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।

একই ঘটনায় আহত হন বনরক্ষী মোহাম্মদ আলী টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের ঝিমংখালী এলাকার আবুল মঞ্জুরের ছেলে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রিমাল’, পায়রা ও মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত   কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে ৭ ফুট লম্বা মৃত ইরাবতী ডলফিন।   মোংলায় উপজেলা নির্বাচন : অনিয়মের অভিযোগ অফিসারের বিরুদ্ধে   নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি, মোংলা ও পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত   সরকার সকল ধর্মের বিশ্বাসীদের নিয়ে দেশকে এগিয়ে নিতে চায়: প্রধানমন্ত্রী   চট্টগ্রামে বাস-অটোরিকশার সংঘর্ষে ২ জন নিহত   টাঙ্গাইলে লরির পেছনে কাভার্ডভ্যানের ধাক্কা, চালক ও হেলপার নিহত   ভারতে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে   আন্তর্জাতিক আদালতের আদেশ অগ্রহণযোগ্য : ইসরায়েল   ভয়ংকর রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, আঘাত হানতে পারে ২৬ মে   যারা দুর্বৃত্ত, তাদের শায়েস্তা করতে হবে: ওবায়দুল কাদের   প্রেম, দ্রোহ আর মানবতার কবি নজরুলের ১২৫তম জন্মবার্ষিকী আজ   ত্রিশালে শুরু হলো ৩দিন ব্যাপী নজরুল জন্মবার্ষিকী উদযাপন   ময়মনসিংহ ত্রিশালের ট্রিপল মার্ডারের আসামি গ্রেফতার।   মচকে গেছি কিন্তু ভেঙে যাইনি এখনও   যুক্তরাজ্যে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা ঋষি সুনাকের   তেহরানে খামেনির ইমামতিতে রাইসির জানাযা, ১০ লক্ষাধিক জনতার অংশগ্রহন   এমপি আনোয়ারুল আজীম আনারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   বন্ধুর পরিকল্পনায় এমপি আনারকে খুন, চুক্তি ৫ কোটি টাকা   ৫ দিন পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু