মঙ্গলবার ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মুকসুদপুর উপজেলার ইউ পি নির্বাচনে ১৩ টিতে নৌকা, ৩ টি সতন্ত্র প্রার্থী বিজয়ী।   লক্ষ্মীপুরের রামগঞ্জে বিদ্রোহী প্রার্থীর সমর্থকের হামলায় ছাত্রলীগ নেতা নিহত মধ্যরাত থেকে লক্ষ্মীপুরসহ যেসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ ১০০০ পিস ইয়াবা ও দুই কেজি গাঁজাসহ তিন জনকে গ্রেফতার করেছে কাশিয়ানী থানা পুলিশ।  একশ টাকায় পুলিশের চাকরি পেয়ে বিস্মিত কেয়া!!! চট্টগ্রামে ৪ কোটি টাকার ইয়াবাসহ আটক ১ কেরানীগঞ্জে ডিবি পরিচয়ে ইজিবাইক ছিনতাই, আটক ২ মধ্যরাত থেকে লক্ষ্মীপুরসহ যেসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ সাভার থানাধীন তেঁতুলঝোড়া এলাকা হতে ০১ জন ধর্ষককে গ্রেফতার করেছে র‌্যাব-৪। নটরডেম কলেজছাত্রকে চাপা দেওয়া গাড়ির মূল চালক গ্রেপ্তার
তিন ধাপে নির্মাণ হবে লক্ষ্মীপুরের উপকূল তীর রক্ষা বাঁধ
এস এম আওলাদ হোসেন, সিনিয়র রিপোর্টারঃ
প্রকাশ: ১৮ জুলাই, ২০২১, ৯:৪৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

তিন ধাপে নির্মাণ হবে লক্ষ্মীপুরের উপকূল তীর রক্ষা বাঁধ
মেঘনার ভয়াবহ ভাঙনের কবলে নিঃশ্ব হয়েছে লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলার প্রায় লক্ষাধিক বাসিন্দা। তীব্র স্রোতে একের পর এক বিলিন হয়েছে শতাধিক বশতভিটা, বিস্তৃর্ণ ফসলী জমি, রাস্তা-ঘাট, হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্য ক্লিনিক ও আশ্রয়ণ কেন্দ্র। ছোট ছোট প্রকল্পে বালুবর্তি জিও ব্যাগ পেলেও ভাঙন ঠেকানো সম্ভব হচ্ছে না। দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে তীব্র ভাঙনে বিলিন হবে দুই উপজেলার সরকারি-বেসরকারিসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনা।
এদিকে গত পহেলা জুন’২১ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মেঘনার ভাঙন রোধে রামগতি-কমলনগর উপজেলার ৩১ কিলোমিটার তীর রক্ষাবাঁধ নির্মাণের জন্য ৩ হাজার ৮৯ কোটি ৯৭ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দেয় প্রধামন্ত্রী শেখ হাসিনা। প্রক্রিয়া অনুযায়ী বরাদ্ধ পেলে ১০ কিলোমিটার হারে তিন ধাপে চলতি বছরের সেপ্টেম্বর নাগাত প্রকল্পের কাজ শুরু করা যাবে বলে জানান লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।
তবে তীর রক্ষবাঁধ বাস্তবায়নে অন্য কোন ঠিকাদার নয়, একক সেনা বাহিনীর মাধ্যমেই পুরো ৩১ কিলোমিটার টেকসই রক্ষাবাঁধ নির্মাণের দাবী উপকূলের বাস্ত্যুহারা বাসিন্দা ও জনপ্রতিনিধিদের।
জানা যায়, লক্ষ্মীপুর জেলার ৫ উপজেলার মধ্যে সদর আংশিক, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলা মেঘনা উপকূলে। এরমধ্যে কমলনগর ও রামগতি উপজেলার ৩৭ কিলোমিটার এলাকা জুড়ে মেঘনার ভাঙন। এর মধ্যে কমলনগরে অংশে দৈর্ঘ্য ১৭ এবং রামগতি অংশে ২০ কিলোমিটার।
বিগত ২০১৪ সালে মেঘনার তীর রক্ষাবাঁধ নির্মাণের জন্য ১,৩৫০ কোটি টাকার প্রকল্প দেয় একনেক সভা। প্রথম ধাপে ১৯৮ কোটি টাকা ব্যয়ে রামগতি সাড়ে ৪ কিলোমিটার ও কমলনগরে ১ কিলোমিটার তীর রক্ষাবাঁধ নির্মাণ করা হয় ২০১৭ সালে। এরপর দ্বিতীয় ধাপে ১৫ কিলোমিটার ও তৃতীয় ধাপে ১৪ কিলোমিটার রক্ষা বাঁধের কাজ ২০১৯ সালে শেষ হওয়ার কথা থাকলেও প্রথম ধাপের কাজ শেষ হতেই প্রকল্পটি বাতিল করা হয়। কিন্তু মেঘনার অব্যহত ভাঙন থেকে রক্ষা মেলেনি উপকূলের বাসিন্দাদের। তীব্র ভাঙণ ও জোয়ারে পানিতে বাস্তুহারা হয়েছে দুই উপজেলার লক্ষাধিক মানুষ। রাস্তা-ঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান ও মসজিদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা নদীতে তলীয় গেছে। অধিকাংশ স্থানেই বন্ধ হয়েছে শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা।
স্থানীয়রা জানান, ১৯৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত রক্ষাবাঁধ দু’টির মধ্যে রামগতি অংশে সাড়ে ৪ কিলোমিটার নির্মাণ কাজ করেন সেনা বাহিনী। যা আজও অক্ষত। অথচ অপর অংশে কমলনগরের মাতাব্বরহাট এলাকায় ঠিকাদার দিয়ে অনিয়মের মাধ্যমে ১ কিলোমিটার তীর রক্ষাবাঁধ নির্মাণ করা হয়। কিন্তু নির্মাণ কাজ শেষ হতে না হতেই ৮ বার ধসে যায় বাঁধটি। এতে বার বারই ক্ষতির শিকার হচ্ছেন স্থানীয়রাই। তাই টেকসই রক্ষাবাঁধ নির্মাণের জন্য নতুন প্রকল্পের ৩১ কিলোমিটার তীর রক্ষাবাঁধ সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের দাবী তাদের। এতে তীব্র ভাঙণ থেকে রক্ষা পাবে দুই উপজেলার বাসিন্দারা। অন্যথায় বেস্তে যেতে পারে সরকারের প্রায় ৪ হাজার কোটি ব্যয়ের উন্নয়ন প্রকল্প।
গত বছর মেঘনার ভাঙন থেকে কমলনগরের নাছিরগঞ্জ বাজার এলাকায় স্থানীয়দের অর্থায়নে ৫০ লক্ষ টাকা ব্যয়ে এবং তরুনদের স্বেচ্ছাশ্রমে নির্মাণ করা হয় তিন কিলোমিটার জংলাবাঁধ।
সরেজমিনে দেখ যায়, তীব্রস্রোতে নাছিরগঞ্জ এলাকার সেই জংলাবাঁধটি আজ নদীতে বিলিন। অপরদিকে লুধুয়া বাজার এলাকায় ভাঙন তীব্র হয়ে উঠছে। জোয়ারের স্রোতে ভাঙনের পাশাপাশি নদীর পাড়ে এক একটি গোল চক্র সৃষ্টি হয়ে ২০/২৫ শতাংশ পরিমাণ ভূমি তথা এক এক জনের ভিটেমাটি ও ফসলের জমি তলিয়ে যাচ্ছে।
কমলনগর উপজেলার ছাত্রলীগের আহ্বায়ক রাকিব হোসেন সাংবাদিকদের বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানকে রক্ষাবাঁধ নির্মাণ করার দায়িত্ব দিলে এ অঞ্চলের মানুষের কথা চিন্তা করবে না। নিজের লাভের কথা চিন্তা করেই অমিয়ম করবে, যার প্রমান পূর্বের মাতাব্বরহাট এলাকার এক কিলোমিটার বেড়িবাঁধ। প্রকল্পের টাকা জলে না ঢেলে সেনা বাহিনীর মাধ্যমে টেকসই তীর রক্ষাবাঁধ নির্মাণের দাবী তাদের।
রামগতি উপজেলা যুবলীগের আহ্বায়ক মেজবাহ উদ্দিন হেলাল শীর্ষ সংবাদকে জানান, তীব্র ভাঙনে মেঘনা ভিটেমাটি হারা করেছে এ অঞ্চলের নিম্নআয়ের অধিকাংশ মানুষ। একনেকে তীর রক্ষাবাঁধ প্রকল্পের অনুমোদন হওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি রামগতিবাসীর পক্ষ থেকে চির কৃতজ্ঞতা।
তবে রামগতিবাসী চায় স্থায়ী বাঁধ নির্মাণ। তাই টেকসই বাঁধ নির্মাণ কল্পে সেনাবাহিনীর মাধ্যমে নদী তীর বাঁধ প্রকল্প বাস্তবায়নের দাবী জানান তিনি।
তথ্য অনুসন্ধানে ভাঙন কবলিত ইউনিয়ন পরিষদগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, কমলনগর উপজেলার ৬ ইউনিয়নের ১৬টি ওয়ার্ডে বর্তমানে প্রতিনিয়তই ভাঙছে। ভাঙন কবলে চর ফলকন ইউনিয়নে ৫ হাজার বাসিন্দা, সাহেবেরহাট ইউনিয়নে ৩০ হাজার, চর কালকিনিতে ১৫ হাজার, পাটারিরহাট ইউনিয়নে ১৫ হাজার, চর মার্টিন ও চর লরেঞ্চ ইউনিয়নে ৫ হাজার বাসিন্দা বাস্তুহারা হয়ে হয়েছেন।
 অপরদিকে রামগতি উপজেলার ৬ ইউনিয়ন ও একটি পৌরসভার ৩৪টি ওয়ার্ড মেঘনার ভাঙন কবলে রয়েছে। তবে বড়খেরী ইউনিয়নে ১০ হাজার, চরআলেকজান্ডার ইউনিয়নে ১০ হাজার ও চর আবদুল্লাহ ইউনিয়নে ১০ হাজার বাসিন্দা মেঘনায় হারিয়েছেন তাদের সর্বস্ব।
কমলনগর উপজেলার চর ফলকন ইউনিয়ণ পরিষদের চেয়ারম্যান হাজী হারুন অর রশিদ শীর্ষ সংবাদকে বলেন, মেঘনার ভাঙনে তার ইউনিয়নের ৩,৭,৮ ও ৯নং সহ ৪টি ওয়ার্ড বিলিন হয়ে গেছে। কৃষ্ণপুর থেকে ৭ কিলোমিটার এলাকা এখন নদীর তীরে। ভাঙন কবলীত মানুষগুলো অন্যত্র চলে যাওয়ায় ওইসব ওয়ার্ডের কোন বাসিন্দার চাকুরী কিংবা অন্য কোন সরকারি ভেরিফিকেশনের তথ্য জানাতে গিয়ে চরম বেকায়দায় পড়তে হয়। একই সমস্যার কথা জানালেন রামগতির চর আবদুল্লাহ ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেন। তার ইউনিয়নের ৯টি ওয়ার্ডই নদীতে বিলিন।
দীর্ঘদিন ধরে মেঘনা নদী তীরে রক্ষাবাঁধ নির্মাণের দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন আন্দোলন করে আসছে কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সম্প্রতি ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠনটির আহ্বায়ক ও সুপ্রীম কোর্টে আইনজীবী আবদুস সাত্তার পলোয়ান জানান, গত ২০ বছরে মেঘনা কি পরিমাণ মানুষের সর্বনাশ করেছে তা বলার অপেক্ষা রাখে না। তবে একনেক সভায় রামগতি-কমলনগর রক্ষাবাঁধ প্রকল্পের অনুমোদন দেয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। একই সাথে সেনা বাহিনীর মাধ্যমে টেকসই রক্ষাবাঁধ নির্মাণে দাবী জানান তিনি।
লক্ষ্মীপুর পানি উন্নয়ণ বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ বলেন, প্রতিনিয়তই ভাঙন অব্যহত রয়েছে। অতি ভাঙন কবলিত এলাকায় সাময়িক সময়ের জন্য বালু ভর্তি জিও ব্যাগ পেলা হবে। তবে মেঘনা নদীর তীর রক্ষাবাঁধ নির্মাণ সেনা বাহিনী না ঠিকাদারের মাধ্যমে বাস্তবায় হবে। বিষয়টি সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত। তাঁরা যেভাবে আদেশ করবে সেবাবে বাস্তবায়ন হবে।
কাজের অগ্রগতির বিষয়ে তিনি জানান, একনেক সভায় অনুমোদন হলেও এখনো ফাইল প্রসেসিং শেষ হয়নি। প্রক্রিয়া শেষে প্রকল্প অনুযায়ী অর্থছাড় পেলে, চলতি বছরের সেপ্টেম্বর মাসেই তীর রক্ষাবাঁধ নির্মাণ কাজ শুরু করা যাবে। তবে প্রথম ধাপে ১০ কিলোমিটার করে মোট তিন ধাপে রক্ষাবাঁধ নির্মাণের পরিকল্পনা হাতে রয়েছে বলে জানান তিনি।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মুকসুদপুর উপজেলার ইউ পি নির্বাচনে ১৩ টিতে নৌকা, ৩ টি সতন্ত্র প্রার্থী বিজয়ী।     লক্ষ্মীপুরের রামগঞ্জে বিদ্রোহী প্রার্থীর সমর্থকের হামলায় ছাত্রলীগ নেতা নিহত   মধ্যরাত থেকে লক্ষ্মীপুরসহ যেসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ   ১০০০ পিস ইয়াবা ও দুই কেজি গাঁজাসহ তিন জনকে গ্রেফতার করেছে কাশিয়ানী থানা পুলিশ।    একশ টাকায় পুলিশের চাকরি পেয়ে বিস্মিত কেয়া!!!   চট্টগ্রামে ৪ কোটি টাকার ইয়াবাসহ আটক ১   কেরানীগঞ্জে ডিবি পরিচয়ে ইজিবাইক ছিনতাই, আটক ২   মধ্যরাত থেকে লক্ষ্মীপুরসহ যেসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ   সাভার থানাধীন তেঁতুলঝোড়া এলাকা হতে ০১ জন ধর্ষককে গ্রেফতার করেছে র‌্যাব-৪।   নটরডেম কলেজছাত্রকে চাপা দেওয়া গাড়ির মূল চালক গ্রেপ্তার   লক্ষ্মীপুরে ১৫ ইউপিতে ৯৯ জন চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন   আবুল কাশেম জিহাদী পুনরায় নৌকা প্রতীক মনোনয়ন পাওয়ায় বশিকপুর ইউনিয়নে আনন্দ শোভাযাত্রা   কাশিয়ানী সদর ইউনিয়নের ৯ নং ওর্য়াড বাসির পক্ষ থেকে  নব নির্বাচিত চেয়ারম্যান খোকন সিকদারকে  গন সংবর্ধনা ।    মুক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণ প্রকল্পের দরপত্রের লটারির ড্র অনুষ্ঠিত।   চাঁদপুরের কচুয়ায় বাস-সিএনজি সংঘর্ষে ৩ শিক্ষার্থী নিহত।   কুয়াকাটায় এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ।   সেরা করদাতা আইজিপি ড. বেনজীর আহমেদ   লক্ষ্মীপুরে ২২ বোতল বিদেশী মদসহ ফাহাদ ও সাগর নামের ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার   লক্ষ্মীপুর সদর উপজেলার ১৫ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত   ছিনতাই হওয়া মটর সাইকেল উদ্ধার করল মোল্লাহাট থানা পুলিশ