বুধবার ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
কলাপাড়ায় পঁচা গরুর মাংস বিক্রির দায়ে ব্যবসায়ীকে জরিমানা।। ফেসবুকে শিক্ষক দম্পতির বিরুদ্ধে আপত্তিকর আপোষ্ট, গ্রেফতার-২।।  ছাত্রদলের বক্তব্যের প্রতিবাদে জবি ছাত্রলীগের বিক্ষোভ। লক্ষ্মীপুরের রায়পুরে অনুষ্ঠিত হলো এসিআই কৃষক মাঠ দিবস। স্ত্রী হত্যায় দায়ে যুবকের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড! মোংলায় আট কেজি গাজাসহ তিন মাদক ব্যবসায়ী আটক!! আদালতে হাজী সেলিমের আত্মসমর্পণ । স্থানীয় বহিরাগতদের হাতে বিএম কলেজের হোস্টেলের ছাত্র আহত। জবি ট্রেজারারের সাথে স্পেন দূতাবাস কর্তৃপক্ষের সৌজন্য সাক্ষাৎ। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা "আসফ" লক্ষ্মীপুর জেলা কমিটি, সভাপতি রিনা সুলতানা,সম্পাদক সোহাগ চৌধুরী।
শিক্ষামন্ত্রীকে হেলিকপ্টারে সিলেট যেতে বললেন আনু মুহাম্মদ।
প্রকাশ: ২৪ জানুয়ারি, ২০২২, ১১:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

শিক্ষামন্ত্রীকে হেলিকপ্টারে সিলেট যেতে বললেন আনু মুহাম্মদ।

নিউজ ডেস্কঃ  সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে হেলিকপ্টারে যেতে বলেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ।

সোমবার (২৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন জানিয়ে প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন বিভিন্ন সরকারি–বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। সেই অনশনে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

কর্মসূচিতে আরও বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাঈদ ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সামিনা লুৎফা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের তানজিম উদ্দিন, নৃবিজ্ঞান বিভাগের জোবাইদা নাসরিন, অর্থনীতি বিভাগের রুশাদ ফরিদি, ইংরেজি বিভাগের তাসনীম সিরাজ মাহবুব, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের কাজলী সেহরীন প্রমুখ।

অনশন কর্মসূচিতে আলোচনা অংশের সঞ্চালনা করেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের শিক্ষক মোশাহিদা সুলতানা।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে সরাসরি আলোচনায় বসার বিষয়টি ঝুলিয়ে রেখেছেন। আমরা যে সময়ে রাজধানীর এক জায়গা থেকে আরেক জায়গায় যানজটের কারণে যেতে পারব না, মন্ত্রীর সুযোগ রয়েছে তার চেয়ে কম সময়ে প্রয়োজনে হেলিকপ্টারে করে সিলেটে যাওয়ার।

আনু মুহাম্মদ বলেন, সিলেটে গিয়ে কথা বলা নিয়ে দীর্ঘসূত্রতায় সরকারের আরেকটি উদ্দেশ্য, শিক্ষার্থীরা যেন ক্লান্ত হয়ে পড়েন। আর তারা অধৈর্য হয়ে কোনো কিছু করে বসলে, তা কেন্দ্র করে সরকার তাদের দমন করবে। কিন্তু সরকার তরুণদের চেনে না।

তিনি বলেন, শাহজালালের উপাচার্যের পদত্যাগের বিষয়ে অন্যান্য উপাচার্য পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। যদি বিষয়টি সঠিক হয়ে থাকে, তাহলে সেটি আমাদের জন্য ভালো খবর। সরকারের উচিত হবে, উপাচার্যরা পদত্যাগ করার পরপর একটি তদন্ত কমিটি করা। তদন্তের মাধ্যমে তারা কী করেছেন, তা জনগণের সামনে তুলে ধরতে হবে।

জাহাঙ্গীরনগরের এ শিক্ষক বলেন, আমরা এসেছি শিক্ষক সমাজকে বড় কলঙ্ক থেকে বাঁচাতে। ব্যক্তিস্বার্থ রক্ষায় সিলেটে যে ঘটনা ঘটেছে, তা এখন গোটা শিক্ষকসমাজের সম্মান রক্ষায় চ্যালেঞ্জ হয়ে পড়েছে। এর মূল কারণ, কীভাবে উপাচার্য নিয়োগ হচ্ছে, তা আমরা সবাই জানি।

তিনি আরও বলেন, যারা সরকারের প্রতি আনুগত্য দেখাতে পারবেন, তাদের যোগ্যতা তত বেশি। সরকারের স্থানীয় প্রতিনিধি হিসেবে ছাত্রসংগঠনের পৃষ্ঠপোষকতা করে সাধারণ শিক্ষার্থীদের মেরুদণ্ড ভেঙে দেওয়া এখন উপাচার্যের কাজ।
ভিসির জন্য আনা খাবার ফিরিয়ে দিলেন আন্দোলনকারীরা

সাঈদ ফেরদৌস বলেন, নতজানু হওয়ার প্রবণতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। সিলেটের শিক্ষার্থীরা স্ফুলিঙ্গের মতো জ্বলে উঠেছেন। তাদের পেছনে মানুষের নৈতিক সমর্থন রয়েছে। আমাদের প্রয়োজন রয়েছে তাদের পাশে দাঁড়ানোর।

সামিনা লুৎফা বলেন, উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের এখনই পদত্যাগ করা উচিত। তিনি এ পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।

এর আগে রোববার (২৩ জানুয়ারি) শাবিপ্রবি উপাচার্যকে অপসারণের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে শিক্ষামন্ত্রী দীপু মনিকে ডাবল মাস্ক পরে সিলেটে যাওয়ার পরামর্শ দেন সাংসদ কাজী ফিরোজ রশীদ।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কলাপাড়ায় পঁচা গরুর মাংস বিক্রির দায়ে ব্যবসায়ীকে জরিমানা।।   ফেসবুকে শিক্ষক দম্পতির বিরুদ্ধে আপত্তিকর আপোষ্ট, গ্রেফতার-২।।    ছাত্রদলের বক্তব্যের প্রতিবাদে জবি ছাত্রলীগের বিক্ষোভ।   লক্ষ্মীপুরের রায়পুরে অনুষ্ঠিত হলো এসিআই কৃষক মাঠ দিবস।   স্ত্রী হত্যায় দায়ে যুবকের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড!   মোংলায় আট কেজি গাজাসহ তিন মাদক ব্যবসায়ী আটক!!   আদালতে হাজী সেলিমের আত্মসমর্পণ ।   স্থানীয় বহিরাগতদের হাতে বিএম কলেজের হোস্টেলের ছাত্র আহত।   জবি ট্রেজারারের সাথে স্পেন দূতাবাস কর্তৃপক্ষের সৌজন্য সাক্ষাৎ।   আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা “আসফ” লক্ষ্মীপুর জেলা কমিটি, সভাপতি রিনা সুলতানা,সম্পাদক সোহাগ চৌধুরী।   খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়’র ১ম পুনর্মিলনী কমিটির সভা অনুষ্ঠিত।।    কলাপাড়ায় শ্রেষ্ঠ শিক্ষক বশির আহম্মেদ এবং ফরিদুল ইসলাম।।   বাঁচার আকুতি জবি শিক্ষার্থী ওয়ালিদের!   দুর্ঘটনা রোধে ওসড়কে  শৃঙ্খলাফেরাতে ভাঙা হাইওয়ে পুলিশের অভিযান।   স্ত্রীর করা যৌতুক মামলায় বিসিএসে সুপারিশ হওয়া স্বামী কারাগারে।   রাজধানীর সদরঘাটগামী বাসগুলো হাফ ভাড়া নিতে টালবাহানা।   মধ্যরাত থেকে শুরু হচ্ছে মৎস্য শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, প্রনোদনা বাড়ানোর দাবি জেলেদের।।    বঙ্গবন্ধু অনুর্ধ্ব-১৭ গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টে ডালবুগঞ্জ ইউপি চ্যাম্পিয়ন।।    হারানো বিজ্ঞপ্তি-মোঃ ওমর ফারুক নামে ছেলেটি হারিয়ে গেছে।   লক্মীপুরের রামগতিতে ১৬০০ টন গম নিয়ে বঙ্গোপসাগরে ডুবল জাহাজ।