রবিবার ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
মোল্লাহাটে বিয়ের জন্য মেয়েকে পছন্দ না করায় ছেলের ভগ্নিপতিকে হত্যা, আহত ১০। ফরিদগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হতে তৎপর আ.লীগের ৪ নেতা সরাদেশ ঈদের আনন্দে মুখরিত মাননীয় প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়, জনকল্যাণে অঙ্গীকার পুনর্ব্যক্ত আ. লীগের এ মাসেই এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে উদ্ধার! চাঁদপুরের ৪০ গ্রামে ঈদুল ফিতর আজ কলাপাড়ায় অদম্য ৯৭ ব্যাচের ইফতার ও দোয়া অনুষ্ঠিত।। পটুয়াখালীর দুমকীতে ঈদ ভিজিডির চাল আত্মসাৎ, অভিযোগ চেয়ারম্যান গোলাম মতূর্জার বিরুদ্ধে। রাফাহতে হামলার তারিখ নির্ধারণ করেছে ইসরায়েল! আবারও হাফেজ আবু রায়হানের বিশ্বজয়: উজ্জ্বল বাংলাদেশের মুখ
বিএনপি একদফা থেকে সরে যাচ্ছে !
মো: ফয়জুল আলম
প্রকাশ: ১৬ জানুয়ারি, ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

বিএনপি একদফা থেকে সরে যাচ্ছে !

নিউজ ডেস্কঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ। দশম জাতীয় সংসদ নির্বাচনের মতো দ্বাদশ নির্বাচনের ভোটও বর্জন করেছে বিএনপি। যেকোনো মূল্যে এবারের নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়েছিল দলটি। সেই লক্ষ্যে আন্দোলন চালিয়ে শেষ পর্যন্ত দ্বাদশ সংসদ নির্বাচন প্রতিহত করতে না পেরে দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।

এদিকে, সরকার পতনের একদফা দাবিতে বিএনপির আন্দোলনও এখন আর দৃশ্যমান নেই। নেই কোনো কর্মসূচি। একদফার আন্দোলন বা দাবি কার্যত আর নেই বলে মনে করছেন দলটির কর্মীরা। যদিও বিএনপির সিনিয়র নেতারা বলছেন, আমরা একদফা দাবিতে এখনও আছি। দ্রুত সময়ের মধ্যে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

দলটির একজন ভাইস চেয়ারম্যান সময় নিউজ বিডি-কে বলেন, যে হাঁকডাক নিয়ে আন্দোলনের ঘোষণা দেওয়া হয়েছিল তা বিগত ছয় মাসেও প্রতিফলন ঘটাতে পারেনি দলটি। আক্ষেপ করে তিনি বলেন, যখন নির্বাচনের সময় ঘনিয়ে এসেছে তখন কঠোর কর্মসূচি না দিয়ে লিফলেট বিতরণের মতো দুর্বল কর্মসূচি আন্দোলনে হতাশা সৃষ্টি করেছে।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর দলটির নেতাকর্মীরা মনে করেছিলেন সরকার পতন আন্দোলনের সূত্রপাত হয়েছে। কিন্তু তা চূড়ান্ত পর্যায়ে নিতে ব্যর্থ হয় দলটি।  তফসিল জারির পর দেশে সরকারের কোনো নিয়ন্ত্রণ থাকবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করলেও প্রকাশ্যে রাজপথে নামতে পারেনি বিএনপির নেতাকর্মীরা। তফসিল জারির পর এদেশে দলীয় সরকারের অধীনে নির্বাচন হতে দেওয়া হবে না বলেও হুমকি দেন দলটির শীর্ষ নেতারা। নির্বাচন পরবর্তীতে বলা হয়, নির্বাচন হলেও এ সরকার টিকতে পারবে না। এক দফার দাবিতে আন্দোলন অব্যাহত রাখার কথা বললেও রাজপথে নেই কোনো কর্মসূচি।

সম্প্রতি বিএনপির সমমনা জোটগুলোর সঙ্গে বৈঠকে বসে দলটির শীর্ষনেতারা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও বৈঠকে ভার্চুয়ালী উপস্থিত ছিলেন। সমমনা জোট নেতারা চলমান আন্দোলন অব্যাহত রাখার বিষয়ে মতামত দিলেও তা আর আলোর মুখ দেখেনি।

পশ্চিমা দেশগুলো বিএনপির দাবির প্রতি একাত্মাতা প্রকাশ করে বাংলাদেশে নির্বাচন বন্ধ করে দেবে এমন ভাবনাও অবশেষে নস্যাৎ হয়ে গেছে। বিএনপির ধারণা ছিল নির্বাচন হবে না, নির্বাচন হলেও সরকার গঠন করা সম্ভব হবে না। আর সরকার গঠন করা হলেও নতুন সরকার দায়িত্ব পালন করতে পারবে না। বিদেশি শক্তি বাংলাদেশকে সেই সুযোগ দেবে না। বাস্তবে তার কোনোটার প্রতিফলন দেখা যায়নি।

দলটির নেতাকর্মীরা মনে করেন, বিএনপির বিদেশ নির্ভরতাই দলটিকে ক্ষমতার দ্বারপ্রান্তে নিয়ে যেতে মূল বাধার সৃষ্টি করেছে।  যেভাবে পশ্চিমাদের প্রতি নির্ভরশীল হয়ে পড়েছিল তা না করে শুধু রাজপথকেই প্রাধান্য দিলে হয়ত কাক্সিক্ষত ফলাফল পাওয়া যেত।

বিএনপির কয়েকজন মধ্যম সারির নেতার সঙ্গে কথা হলে তারা বলেন, আমরা দীর্ঘদিন ক্ষমতার বাইরে আছি। সরকারকে বিদায় করার জন্য আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাচ্ছি। কিন্তু এখন পর্যন্ত আন্দোলনে কাক্সিক্ষত সফলতা না আসায় হতাশ না হওয়া ছাড়া কোনো উপায় নেই। আমাদের সবার বিরুদ্ধে একাধিক মামলা আছে। ঘরে থাকতে পারি না। অধিকাংশের ব্যবসা-বাণিজ্য বন্ধ। এমন পরিস্থিতিতে সরকার আবারও ক্ষমতায় এসেছে। কাজেই হতাশ হওয়া ছাড়া পথ নেই। তবে, আমাদের ঘুরে দাঁড়াতে হবে। ঘুরে দাঁড়াতে না পারলে দলে বড় ধরনের সংকটের শঙ্কা রয়েছে।

তারা আরও বলেন, আওয়ামী লীগ আবার ক্ষমতায় এসেছে সেটা বড় কথা নয়, যতদিন এই সরকারের বিদায় না হবে ততদিন আমাদের আন্দোলন-সংগ্রাম চলবে। সফল হয়েই আমরা ঘরে ফিরবো।

নির্বাচনের পর বিএনপির এমন ধীরগতির আন্দোলন দেখে দলটির অনেক নেতাকর্মীই হতাশা ব্যক্ত করেছেন। কেউ কেউ বলছেন, এতো সহজে সরকার পার পেয়ে যাবে চিন্তাও করিনি। সার্বিক প্রেক্ষাপট দেখে মনে হচ্ছে এই সরকারকে বিদায় করা কঠিন হবে। তবে, জনগণ ভোট বর্জন করেছে এটাই বিএনপির সফলতা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, রাজনীতিতে সফলতা ও ব্যর্থতা থাকবে এটাই স্বাভাবিক। জনগণকে উপেক্ষা করে যারা জোর করে ক্ষমতায় থাকে তাদের পতন অনিবার্য। তবে, বর্তমান প্রেক্ষাপটে দলের অনেকেই হতাশ। কারণ- দলের অধিকাংশ নেতাকর্মীর বিরুদ্ধে একাধিক মামলা। অনেকে ঘর ছাড়া। এমন পরিস্থিতি অনেকে নিঃস্ব হয়ে গেছে। এ অবস্থায় আওয়ামী লীগ সরকার আবার ক্ষমতায় আসায় অনেকে হতাশ।

বিএনপির দায়িত্বশীল নেতারা মনে করছেন, সরকারের নানামুখী নিপীড়নের কারণে এক দফার কর্মসূচিতে কিছুটা শিথিলতা এসেছে। তবে এখনো সময় পার হয়ে যায়নি। সরকারের বিদায় করেই আমরা ঘরে ফিরবো।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান এ বিষয়ে ঢাকা টাইমসকে বলেন, আমরা একদফা থেকে সরে এসেছি অভিযোগটি সত্য নয়। গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন অব্যাহত আছে। আমরা সমমনা জোটগুলোর সঙ্গে আলোচনা পর্যালোচনা করছি। দ্রুত সময়ের মধ্যে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সময় নিউজ বিডি-কে বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ জাতীয় নেতাদের মুক্তি, ডামি নির্বাচন বাতিল এবং সরকার পতনের একদফা দাবি অব্যাহত আছে। আমরা এখনও রাজপথে আছি। দাবি আদায় করেই আমরা ঘরে ফিরবো।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  মোল্লাহাটে বিয়ের জন্য মেয়েকে পছন্দ না করায় ছেলের ভগ্নিপতিকে হত্যা, আহত ১০।   ফরিদগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হতে তৎপর আ.লীগের ৪ নেতা   সরাদেশ ঈদের আনন্দে মুখরিত   মাননীয় প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়, জনকল্যাণে অঙ্গীকার পুনর্ব্যক্ত আ. লীগের   এ মাসেই এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে উদ্ধার!   চাঁদপুরের ৪০ গ্রামে ঈদুল ফিতর আজ   কলাপাড়ায় অদম্য ৯৭ ব্যাচের ইফতার ও দোয়া অনুষ্ঠিত।।   পটুয়াখালীর দুমকীতে ঈদ ভিজিডির চাল আত্মসাৎ, অভিযোগ চেয়ারম্যান গোলাম মতূর্জার বিরুদ্ধে।   রাফাহতে হামলার তারিখ নির্ধারণ করেছে ইসরায়েল!   আবারও হাফেজ আবু রায়হানের বিশ্বজয়: উজ্জ্বল বাংলাদেশের মুখ   রোজায় মূল্যস্ফীতি বেড়ে এখন ৯.৮১ শতাংশ: বিবিএস   জাতীয় ঈদগাহ ঘিরে ৮ সড়কে যানচলাচল বন্ধ   ময়মনসিংহে সড়ক দুর্ঘটনা: একই পরিবারের ৩ জন সহ নিহত ৮   ৪৫ কোটি ডলারের রেমিট্যান্স পেল বাংলাদেশ   কলাপাড়ায় ৫ শতাধিক প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় “হাইস্কুলিয়ান ইফতার ২০২৪” অনুষ্ঠিত।   বঙ্গবন্ধু সেতুতে ১ দিনে আড়াই কোটি টাকার টোল আদায়   ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, ১৮ জেলায় সতর্ক সংকেত   ইরানের হাজার হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত সরায়েলে হামলা করার জন্য   মোজাম্বিকে লাইসেন্সবিহীন ফেরি ডুবে শিশুসহ ৯৪ জনের মৃত্যু   মানুষ স্বস্তিতে ঘরে ফিরছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে