সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংরক্ষিত নারী আসন, কারা কয়টি পাচ্ছে
মো: ফয়জুল আলম
প্রকাশ: ১৭ জানুয়ারি, ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

সংরক্ষিত নারী আসন, কারা কয়টি পাচ্ছে

নিউজ ডেস্কঃ দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ হয়েছে এরইমধ্যে। সংসদের প্রথম অধিবেশন শুরু হবে আগামী ৩০ জানুয়ারি। এই মুহূর্তে আলোচনা চলছে, সংসদে সংরক্ষিত নারী আসন নিয়ে। কোন দল কতগুলো নারী আসন পাবে, তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। এবার রেকর্ডসংখ্যক স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় নারী আসন পাওয়া নিয়েও চলছে নানা হিসাব-নিকাশ।

ইসি সূত্র জানিয়েছে, নির্বাচিত সংসদ সদস্যদের আসনওয়ারি তালিকা হাতে পাওয়ার পর সংরক্ষিত ৫০ নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, নির্বাচিত কতজন সংসদ সদস্য এবং কোন দলে বা স্বতন্ত্র কতজন- এ বিষয়ে নামের তালিকা পেলে সংরক্ষিত নারী আসনে নির্বাচনের কার্যক্রম শুরু করবে ইসি।

আইন অনুযায়ী, শপথ নেওয়া নির্বাচিত সংসদ সদস্যরাই সংরক্ষিত নারী আসনের নির্বাচনে ভোটার এবং এ ভোটাররা শুধু নিজেদের দলের প্রাপ্ত আনুপাতিক আসনের সংসদ সদস্য নির্বাচনের জন্য ভোট দিতে পারবেন।

অশোক দেবনাথ আরও বলেন, আগামী ফেব্রুয়ারিতে এই নির্বাচনের প্রস্তুতি নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন। শিগগিরই তফসিল ঘোষণা করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২২৩টি আসন। এছাড়া জাতীয় পার্টি ১১টি, জাসদ ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি, কল্যাণ পার্টি ১টি এবং ৬২টি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

একটি আসনে ভোটগ্রহণ এখনও বাকি রয়েছে । সেটি হচ্ছে, নওগাঁ-২ আসন। একজন প্রার্থীর মৃত্যুতে সেখানে ভোট গ্রহণ স্থগিত করা হয়। আগামী ১২ ফেব্রুয়ারি আসনটিতে ভোটাভুটি হবে।

জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ৫০। নির্বাচনী আইন ও বিধিমালা অনুযায়ী, এবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ পেতে যাচ্ছে ৩৭টি নারী আসন। জাতীয় পার্টি পাবে ২টি, স্বতন্ত্র এমপিরা জোটবদ্ধভাবে ১০ নারী সদস্য পাবেন। বাকি তিন দল (জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি) জোটবদ্ধ হলে তারা পাবে একটি আসন।

আইন অনুযায়ী সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন হতে হবে।

দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের গেজেট হয়েছে ৯ জানুয়ারি, পরদিন হয়েছে শপথগ্রহণ। সে হিসাবে ইসিকে ভোটের পুরো প্রক্রিয়া শেষ করতে হবে ৭ এপ্রিলের মধ্যে। সব প্রক্রিয়া শেষ করে আগামী ২২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রকাশ করতে পারে ইসি।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশী আহত   নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী   লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান   আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন আজ   বজ্রপাতে খাগড়াছড়িতে মা-ছেলের মৃত্যু   আবারও বাংলাদেশে ঢুকল বিজিপির অন্তত ৪০ সদস্য   চন্দ্রগঞ্জে ট্রাক সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত -৩   দুর্যোগ মন্ত্রনালয় বিশ্বে এখন রোল মডেল।…দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান মন্ত্রী মহিববুর রহমান/   ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধস : নিহত ১৫   পুলিশের মধ্যস্থতায় সমঝোতা: বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা   মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনা: একই পরিবারের ৩ জন নিহত   ইসরায়েলবিরোধী বিক্ষোভ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে   নিজ্জর হত্যাকাণ্ডে কানাডায় ৩ ভারতীয় গ্রেপ্তার   বনানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ   রোহিঙ্গা গণহত্যার মামলা দ্রুত নিষ্পত্তির আশা বাংলাদেশ ও গাম্বিয়ার   সড়ক দুর্ঘটনায় মুন্সিগঞ্জে একই পরিবারের ৩ জনের মৃত্যু   পটুয়াখালীতে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবস পালিত ৷   কলাপাড়ায় প্রতিমন্ত্রীর পক্ষ থেকে পথচারীদের মাঝে বিনামূল্যে খাবার পানি ও স্যালাইন বিতরণ।   কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে মৃত ইরাবতী ডলফিন   দীর্ঘদিন অসুস্থতায় নিঃস্ব পরিবার, বাঁচতে চায় মহিপুরের জাকির সিকদার।