বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পায়রা বন্দরে মাসে ৩০ লাখ টাকা চাঁদা না দেওয়ায় ছাত্রলীগের হামলায় উন্নয়ন কাজ বন্ধ, প্রকৌশলীসহ আহত-৫ জন।
মু,হেলাল আহম্মেদ(রিপন)
প্রকাশ: ৬ মার্চ, ২০২৪, ৮:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পায়রা বন্দরে মাসে ৩০ লাখ টাকা চাঁদা না দেওয়ায় ছাত্রলীগের হামলায় উন্নয়ন কাজ বন্ধ, প্রকৌশলীসহ আহত-৫ জন।
পটুয়াখালী জেলা প্রতিনিধি: ৩০ লাখ টাকা চাদার দাবীতে কলাপাড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদকের নেতৃত্বে  সন্রাসীরা পটুয়াখালী পায়রা বন্দর উন্নয়ন  কাজের  দুই ঠিকাদার কোম্পানির লোকজনদের উপর  দুইদফা হামলা ভাংচুর করে বন্ধ করে দিয়েছে উন্নয়ন কাজ। দফায় দফায় হামলা চালিয়ে বন্ধ করে দেওয়া বন্দরের উন্নয়ন কাজ এখনো শুরু করা  সম্ভব হয়নি।  বন্দরে থমথমে অবস্থা বিরাজ করছে।  আতংক আার নিরাপত্তাহীনতায় ভুগছে দুই  ঠিকাদারি প্রতিষ্ঠানের দুই শতাধিক কর্মকর্তা _ কর্মচারী।  বন্ধ করে দেওয়া উন্নয়ন কাজ শুরু ও জীবনের নিরাপত্তা  চেয়ে পায়রা বন্দরের চেয়ারম্যানের নিকট চিঠি দিয়েছে দুই ঠিকাদারি প্রতিষ্ঠান । 
 মোটা অলকের চাদার দাবীতে পটুয়াখালীর কলাপাড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদকের নেতৃত্বে হামলায় বন্ধ হয়েগেছে পায়রা বন্দরের উন্নয়নমূলক কাজ। দাবীকৃত  চাঁদা না দেওয়ায় সন্ত্রাসীরা ভাংচুর করেছে ঠিকাদার কোম্পানীর অফিস। এই সন্ত্রাসী  হামলায় প্রতিষ্ঠানের প্রকৌশলীসহ আহত হয়েছে ৫ জন। এই ঘটনায় ৩ মার্চ পায়রা বন্দর কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়াটার বার্ডস লিমিটেড ও চায়না ঠিকাদারী প্রতিষ্ঠান সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ানিং কোম্পানী লিমিটেড। যার স্মারক  নং ০৩০৩২০২৪/ ০৫ তারখ ৩/৩/২৪।  এতে অনিয়শ্চতা দেখা দিয়েছে সরকারের অগ্রাধিকার প্রকল্পের এই উন্নয়ন কাজ যথাসময়ে উদ্বোধন নিয়ে। তবে এসব অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিক তালুকদার সাংবাদিকদের বলেন, আমরা কোন চাঁদা চাইনি। পায়রা বন্দরের আমাদের জমি জমা গেছে। তাই এখানে আমরা কাজ চেয়েছিলাম। কাজ পাইনি দেখে আমরা কাজে বাঁধা দিয়েছি। এই ঘটনায় আহতদের কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে বলে জানাগেছে।
লিখিত অভিযোগপত্র ও ঠিকাদারী প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, সরকারের অগ্রাধিকার ভিত্তিক উন্নয়ন প্রকল্পের অধীনে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পায়রা বন্দরের প্রথম টার্মিনালের উন্নয়ন কাজ করে আসছে দেশী ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়াটার বার্ডস লিমিটেড ও চায়না ঠিকাদারী প্রতিষ্ঠান সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ানিং কোম্পানী লিমিটেড। প্রথম দফায়  গত ২৬ ফেব্রæয়ারি বিকেল ৩ টার দিকে বন্দরের ১ম টার্মিনালের উন্নয়ন কাজের স্থানে গিয়ে উপজেলা ছাত্রলীগের সাবেক  সাধারণ সম্পাদক আশিক তালুকদারের নেতৃত্বে জিতু, রনি, সজীব মৃধা, বাশার, রাজা, তুহিন তালুকদার, উজ্জ্বল তালকুদার, জুয়েল তালুকদারসহ ৩০ টি মোটরসাইকেলে ৭০ থেকে ৮০ জন বহিরাগত লোক পায়রা বন্দর এলাকায় প্রবেশ করে এবং  দুই ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতি মাসে ৩০ লাখ টাকা চাঁদা দাবী করে। চাহিদাকৃত ৩০ লাখ টাকা প্রতি মাসে না দিলে পায়রা বন্দরে কোন ধরনের কাজ করতে দেওয়া হবে না বলে হুমকি প্রদান করে কাজ বন্ধ করে দেয়।
এসময় তারা  হামলা ভাংচুর  করে পুরো এলাকায়  ত্রাসের সৃষ্টি করে। এসময় ছাত্রলীগের সাবেক  সাধারণ সম্পাদক ও তার সঙ্গীদের হামলায় ওয়াটার বার্ডস লিমিটেডের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী জাহিদুল ইসলাম, স্টোর কিপার মনির হোসেন, ড্রাইভার দুলাল মৃধাসহ ৫ জন আহত হয়। আহতদের কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। এই ঘটনার পর থেকে বন্দরের উন্নয়ন কাজ বন্ধ রেখেছে দুইটি ঠিকাদারী প্রতিষ্ঠান।
এই বিষয়ে ওয়াটার বার্ডস লিমিটেডের প্রধান প্রকৌশলী হাসান মাহমুদ বলেন, ২৬ ফেব্রুয়ারি বিকেলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিক তালুকদারের নেতৃত্বে দলবল প্রায় শতাধিক সন্ত্রাসী এসে আমাদের অফিসে হামলা চালিয়ে আমাদের কর্মীদের আহত করে। এবং প্রতি মাসে ৩০ লাখ টাকা করে চাঁদা দাবী করে। চাঁদা না দিলে কাজ বন্ধ রাখার হুমকি দিয়ে গেছেন। ঐ দিনের পর থেকে পায়রা বন্দরের উন্নয়ন কাজ এখন বন্ধ রয়েছে। আমরা এই ঘটনার পর পায়রা বন্দর কর্তৃপক্ষকে আমরা ও চায়নিজ কোম্পানি লিখিত অভিযোগ দিয়েছি কিন্তু এখনো পর্যন্ত কোন সুরাহা হয়নি। কাজও চালু করা সম্ভব হয়নি। ছাত্রলীগের নেতাকর্মীরা সব সময় আমাদের পাহারা দেয়। তাই কাজ করা সম্ভব হচ্ছে না।
এব্যাপারে পায়রা বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী মো.নাসিরউদ্দিন বলেন, ‘আমরা ঐ প্রকল্পের কাজে নিয়োজিত একটি চায়না ঠিকাদারী প্রতিষ্ঠান সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ানিং কোম্পানী লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার লি জোইং এবং দেশী ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়াটার বার্ডস লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার জাহিদুল ইসলামের আলাদা দুইটি লিখিত অভিযোগ পেয়েছি। প্রধানমন্ত্রীর নির্দেশ আগামী জুনের মধ্যে কাজ উদ্বোধন করার কথা রয়েছে । তবে কাজ বন্ধ থাকায় সমস্যার সৃষ্টি হচ্ছে। কাজ না হলে যথাসময়ে প্রকল্প উদ্বোধন করা সম্ভব  না।
জেলা ছাত্র লীগের সভাপতি সাইফুল ইসলাম যুগান্তরকে জানান, কলাপাড়া উপজেলা ছাত্র লীগের কোন কমিটি নেই।  আমরা যে কমিটি দিয়েছিলাম সে কমিটি কেন্দ্র থেকে স্থাগীত করা হয়েছে।  ও  (আশিক তালুকদার )এর  আগের কমিটির সাধারণ সম্পাদক ছিল।  ও এখন ছাত্র লীগের কেউ না।
কলাপাড়া  থানার ওসি আলী হোসেন বলেন, এব্যাপারে তার কাছে  কোন লিখিত  বা মৌখিক অভিযোগ  আসেনি।  তবে পায়রা পোর্টের চেয়ারম্যানের সাথে  আজ ( ৫ মার্চ)  বৈঠক হয়েছে বলে স্বীকার করলেও  কি ব্যাপারে  বৈঠক হয়েছে তা বলতে তিনি অপারগতা প্রকাশ করেন।
এব্যাপারে নৌ পরিবহন  প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী  ও পায়রা বন্দরের চেয়ারম্যানের সাথে বারবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  হঠাৎকরে ৩০০ কেবিন ক্রু ‘অসুস্থ’! বিমানের ৮৬ ফ্লাইট বাতিল   হ্বজ কার্যক্রম উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী   গত ৯ বছরে সীমান্তে ২৯০ বাংলাদেশিকে হত্যা   দিনাজপুরে পিকআপসহ ডাকাত চক্রের ৪ জন সদস্য গ্রেফতার   কলাপাড়ায় উপবৃত্তির নামে শিক্ষার্থীদের থেকে টাকা আত্মসাতের অভিযোগ।।   অর্ধ কোটি টাকা লোপাটের পর এবার ইউসিসি’র পকেট কমিটি গঠন-এর অভিযোগ!   অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকা প্রত্যাহার করছে   বাইরে উৎসব ভেতরে ফাঁকা : উপজেলা নির্বাচন   ১৩৯ উপজেলায় চলছে ভোটগ্রহণ   আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী   আবারও বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত   কুয়াকাটায় হারিয়ে যাওয়া পর্যটক উদ্ধার,পটুয়াখালী হাসপাতালে ভর্তি।।   কলাপাড়ায় উপজেলা পর্যায়ে সার্বজনীন পেনশন স্কিম বিষয়ক উদ্বুদ্ধকরণ কর্মশালা।   একটানা ৫ম বারের মতো রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন পুতিন   ভবিষ্যতে যে কোনো মহামারি সামাল দিতে বিশ্বের জন্য দৃঢ় নেতৃত্ব প্রয়োজন: মাননীয় প্রধানমন্ত্রী   পটুয়াখালীর বাউফলে এক অসহায় ভিক্ষুকের বসত ঘরে হামলা!   ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন।   ঢাকাসহ ১৫ জেলায় দুপুরের মধ্যে ঝড়ের আভাস   হামাস সম্মতি দেয়ার পরেও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত   লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু ভারতে