বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে সৌদি আরবের রাস্তাঘাট ভারতে হিন্দু-মুসলিম উত্তেজনা বাড়ছে লোকসভা নির্বাচন ঘিরে খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আ.লীগের লক্ষ্য: মাননীয় প্রধানমন্ত্রী আজ মহান মে দিবস বিমানের খাবার নিয়ে অসন্তোষ মাননীয় প্রধানমন্ত্রীর, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গা-যশোরে কুয়াকাটায় নানা কর্মসূচিতে মহান মে দিবস পালিত।। কলাপাড়ায় বজ্রপাতে দরিদ্র কৃষকের তিনটি গরু মৃত্যু। শ্রমিকদের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দুই নারীকে পিটিয়ে জখম
আল জাজিরা বন্ধে রিটের শুনানি শেষ, আদেশ বিকেলে
শারমিন আক্তার
প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

আল জাজিরা বন্ধে রিটের শুনানি শেষ, আদেশ বিকেলে

সময় নিউজ বিডিঃ     আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর বিষয়ে করা রিটের ওপর মতামত গ্রহণের জন্য নিয়োগ দেয়া অ্যামিকাস কিউরির (আদালতের বন্ধু) মতামত তুলে ধরার পর অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও বিটিআরসির শুনানি শেষ হয়েছে। এরপর এ বিষয়ে আদেশ দেয়ার জন্য বিকেল তিনটায় সময় নির্ধারণ করেছেন হাইকোর্ট।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে এই আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন শুনানি করেন। অন্যদিকে বিটিআরসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রেজা-ই রাকিব। তাদের শুনানির পরে আদেশের জন্য সময় নির্ধারণ করেন আদালত।

এ সময় আদালতে আজ আরও সংযুক্ত ছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী ও বিটিআরসির পক্ষে ছিলেন ব্যারিস্টার রেজা-ই রাকিব। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এনামুল কবীর ইমন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার ফারজানা শায়লা।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি আইনজীবী এজে মোহাম্মদ আলী, কামালুল আলম, প্রবীর নিয়োগী, ব্যারিস্টার ফিদা এম কামাল, আব্দুল মতিন খসরু ও শাহদীন মালিক হাইকোর্টের সংশ্লিষ্ট ভার্চুয়াল বেঞ্চে অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে তাদের মতামত তুলে ধরেন।

তারও আগে গত ৮ ফেব্রুয়ারি আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

পরে গত বুধবার (১০ ফেব্রুয়ারি) আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর বিষয়ে মতামত শুনতে ছয়জন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছিলেন হাইকোর্ট। সেই সঙ্গে এ বিষয়ে শুনানির জন্য ১৫ ফেব্রুয়ারি দিন ধার্য করেন আদালত। তারই ধারাবাহিতায় সোমবার সেটির ওপর শুনানি অনুষ্ঠিত হয়।।

গত ১০ ফেব্রুয়ারি রিটের শুনানিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ওপর ক্ষোভ প্রকাশ করে আদালত বলেছেন, বিশ্বের কোটি কোটি মানুষ এরই মধ্যে আল জাজিরার প্রতিবেদনটি দেখেছেন। বিটিআরসি এতদিন কী করল, তারা বন্ধ করলো না কেন। আপত্তিকর কিছু সম্প্রচার বন্ধের বিটিআরসির ক্ষমতা থাকা সত্ত্বেও কেন আদালতের কাঁধের ওপর বন্দুক রাখা হচ্ছে? এখন এগুলো বন্ধ করা আর না করা সমান।

এরপর দেশে কাতারভিত্তিক আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধে ও ভিডিও সরাতে আদালত কোনো আদেশ দিতে পারেন কিনা, সে বিষয়ে মতামত জানতে ছয়জন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছিলেন হাইকোর্ট।

তারও আগে গত ৮ ফেব্রুয়ারি দেশে আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে সংবাদমাধ্যমটির প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করার নির্দেশনা চাওয়া হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এনামুল কবীর ইমন এ রিট দায়ের করেন। রিটে ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য ও প্রযুক্তি সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

আল জাজিরায় গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন সম্প্রচারিত হয়। যা ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। প্রতিবেদনে উচ্চপর্যায়ের ব্যক্তিদের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ আনা হয়। সরকারিভাবে এই প্রতিবেদনের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে সৌদি আরবের রাস্তাঘাট   ভারতে হিন্দু-মুসলিম উত্তেজনা বাড়ছে লোকসভা নির্বাচন ঘিরে   খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আ.লীগের লক্ষ্য: মাননীয় প্রধানমন্ত্রী   আজ মহান মে দিবস   বিমানের খাবার নিয়ে অসন্তোষ মাননীয় প্রধানমন্ত্রীর, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ   দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গা-যশোরে   কুয়াকাটায় নানা কর্মসূচিতে মহান মে দিবস পালিত।।   কলাপাড়ায় বজ্রপাতে দরিদ্র কৃষকের তিনটি গরু মৃত্যু।   শ্রমিকদের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি   কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দুই নারীকে পিটিয়ে জখম   শিক্ষার্থীদের ধরে রাখতে স্কুলে সুইমিংপুলের ব্যবস্থা   পটুয়াখালীর ভুরিয়া ইউনিয়নে রুবেল মোল্লা ও কমলাপুরে সালাম মৃধা চেয়ারম্যান বিজয়ী।   কুয়াকাটা খালের দুই পাড়ে সৌন্দর্য বর্ধনের উদ্যোগ, নকসা প্রনয়নে কর্মশালা।   পটুয়াখালীর দুমকীতে মাহফিলের কমিটি নিয়ে দু’পক্ষে মারামারি,গুরুতর আহত ১৫ জন।   দুুপুরের মধ্যে ৬০ কি.মি. বেগে ঝড়ের আভাস   ১৯ জনের যাবজ্জীবন,হত্যা মামলার ২১ বছর পর রায়   দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায়   অতিরিক্ত দাবদাহে কুয়াকাটায় অসুস্থ দুই শিক্ষার্থী   বড় চমক রেখে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা   কলাপাড়ায় বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোজ