রবিবার ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

এক বছরে সড়কে নিহত ৩৮০০ জন: নিসচা।
প্রকাশ: ৬ জানুয়ারি, ২০২১, ৫:৩২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

এক বছরে সড়কে নিহত ৩৮০০ জন: নিসচা।

সময় নিউজ বিডিঃ   সারা দেশে গত বছর সড়ক, রেল ও নৌপথে ৪ হাজার ৯২টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছে ৪ হাজার ৯৬৯ জন, আহত হয়েছে ৫ হাজার ৮৫ জন।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২০২০ সালের পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে।

আজ বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এ পরিসংখ্যান প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলনে পরিসংখ্যানটি তুলে ধরেন নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন জানান, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সড়ক দুর্ঘটনা কিছুটা কমেছে। কিন্তু যে দুর্ঘটনা ঘটেছে, তাও এক বছরের হিসাবে কম নয়। কারণ, গত বছরের দীর্ঘ একটি সময় করোনার কারণে জরুরি যানবাহন ছাড়া অন্যান্য বাহন বন্ধ ছিল।
পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে সড়কে দুর্ঘটনা ঘটেছে ৩ হাজার ২৩২টি। এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩ হাজার ৮০০ জন। অন্যদিকে, রেলপথে ১০৮টি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১২৯ জনের। এ ছাড়া নৌপথে ৭০টি দুর্ঘটনায় মারা গেছে আরও ২১২ জন।
সড়কপথে দুর্ঘটনার জন্য সড়কের সুষ্ঠু ব্যবস্থাপনা ও তদারকির অভাব, চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, মহাসড়কে ত্রুটিসহ বেশ কিছু কারণ চিহ্নিত করেছে নিসচা। নিসচা বলছে, সড়কে দুর্ঘটনায় যেসব বাহন দায়ী, তার মধ্যে প্রথমে আছে মোটরসাইকেল। এরপর আছে ট্রাক, তৃতীয় অবস্থানে বাস। দুর্ঘটনায় নিহত চালকদের মধ্যেও সবচেয়ে বেশি এসেছে মোটরসাইকেল চালকদের নাম।
এ ছাড়া মাসের হিসাবে ২০২০ সালের জানুয়ারি মাসে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে। এলাকাভিত্তিক পরিসংখ্যানে গত বছর সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা জেলায়। ঢাকা ও এর আশপাশের জেলায় ২৩৭টি দুর্ঘটনায় নিহত হয়েছে ৩৬৭ জন। এরপর আছে চট্টগ্রাম, ময়মনসিংহ ও গাজীপুর জেলা। দুর্ঘটনা সবচেয়ে কম হয়েছে খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান জেলায়।
এলাকাভিত্তিক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরে ইলিয়াস কাঞ্চন বলেন, পার্বত্য এলাকায় চালকেরা যানবাহনের গতি নিয়ন্ত্রণে রেখে সাবধানে গাড়ি চালান। এ জন্য পার্বত্য জেলাগুলোয় দুর্ঘটনা কম। একইভাবে অন্য জেলাগুলোয় সাবধানতার সঙ্গে যানবাহন চালালে দুর্ঘটনা কমে আসবে।

সংবাদ সম্মেলনে নিসচার মহাসচিব সৈয়দ এহসানুল হক, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, ইলিয়াস কাঞ্চনের ছেলে মিরাজুল মঈন প্রমুখ উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নার্সিং কোর্স পরিচালনায় মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি   শিশুদের স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির আহ্বান গণশিক্ষা প্রতিমন্ত্রীর   ফকিরহাটের বেতাগায় কমিউনিটি ক্লিনিকে ব্র্যাক এর ওরিয়েন্টেশন ও কোভিড-১৯ প্রটেকশন কমিটি গঠন।   রাঙ্গাবালীতে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত।   এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির কেন্দ্রীয় কমিটি গঠণ।   রাঙ্গাবালীতে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত    নিরাপদ সড়ক চাই লক্ষ্মীপুর শাখার অভিষেক অনুষ্ঠিত!   ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক   শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে: শ্রীমঙ্গল   সহিংস ঘটনায় এক কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত   ময়মনসিংহে নিম্ন মানের রাস্তা হওয়ায় এলাকাবাসীর মানববন্ধন।   এজেন্ট হাজির করা নিয়েই সন্দিহান বিএনপি   বিএনপির মেয়র প্রার্থীকে ভোটকেন্দ্র থেকে বের করার অভিযোগ।   আরেকটি রূপ শনাক্ত করোনার ব্রাজিলে   ভোটারদের উপস্থিতি বাড়ছে বেলা বাড়ার সাথে সাথে।   ভোটযুদ্ধে ২২১ প্রার্থী পৌর মেয়র হতে !   সন্দ্বীপ পৌর নির্বাচনে ভোটগ্রহণ চলছে: চট্টগ্রাম   রাজশাহী কলেজ অধ্যক্ষকে বিদায় সংবর্ধনা প্রদান   প্রাণ গেল সেক্রেটারীর বাবার, মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে।   করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৩ জনের মৃত্যু