সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ত্রিশালে খাদ্যের গোডাউনে আগুন, ১৭ লক্ষ টাকার ক্ষতি ফকিরহাটে ক্ষমতার দাপটে জটার খাল অবৈধভাবে দখল করে জট বাধালেন খালেক মোল্লা ফকিরহাটে ট্রাকের ধাক্কায় ইটভ্যান  চালক নিহত-১ : আহত-৩ ভোলার লালমোহনে লকডাউন অমান্য করা ও মাস্ক না থাকায় ৬ জনকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে অবাধে চলছে জাটকা নিধনের মহোৎসব সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে লক্ষ্মীপুর প্রেসক্লাবের শোক লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হঠাৎ নাটোরে শিলাবৃষ্টি। ভাইকে বাঁচাতে চাইলে দুই কোটি টাকা রেডি করেন ’ ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন।
গলার কাটা এখন ভারতীয় পেঁয়াজ: অতিলোভীদের!
প্রকাশ: ১০ জানুয়ারি, ২০২১, ৭:৪২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

গলার কাটা এখন ভারতীয় পেঁয়াজ: অতিলোভীদের!

সময় নিউজ বিডিঃ ভরা মৌসুমে অতি লোভের আশায় ভারত থেকে পেঁয়াজ আমদানী করে এখন কপালে হাত ব্যবসায়ীদের। হিসেব কষে দাম মেলাতে পারছেন না এই অতিলোভীরা। 

দেশের হাটবাজারে উঠতে শুরু করেছে দেশি পেঁয়াজ। চলছে ভরা মৌসুম। অথচ ভারত পেঁয়াজ রফতানির ঘোষণা দেয়ার পর আমদানি করতে হুমড়ি খেয়ে পড়েছেন কিছু ব্যবসায়ী। গত সাড়ে তিন মাস পর তারা পেঁয়াজ আমদানী করেছেন। এতে বিপদে পড়েছেন দেশি কৃষকরা। তবে ভারতীয় পেঁয়াজ আমদানি করে স্বস্তিতে নেই আমদানিকারক অতিলোভী ব্যবসায়ীরা। বাজারে এখন খুব বেশি চাহিদা নেই ভারতীয় পেঁয়াজের।

অনেকেই পেঁয়াজ আমদানী করে চাহিদা না থাকায় খালাস করতে পারছেন না। এতে অনেকের পেঁয়াজ পচতে শুরু করেছে। উত্তরাঞ্চলের হাটবাজারগুলোতে খবর নিয়ে জানা গেছে ক্রেতারা দেশি পেঁয়াজ কিনছেন। যারা বিদেশী পেঁয়াজ দোকানো উঠিয়েছেন তারা সেটা বিক্রি করতে পারছেন না।

রাজধানী ঢাকাসহ দেশের হাটবাজারে দেশি পেঁয়াজের চাহিদা বেশি, দামও কম। আর তুলনামূলক বেশি দাম হওয়ায় ক্রেতারা ভারতীয় পেঁয়াজ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। এর মধ্যে আবার কারওয়ানবাজারের আড়তদাররা ভারতীয় পেঁয়াজ বর্জণের ঘোষণা দিয়েছেন।

পূজা উপলক্ষ্যে ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর ভারতে ইলিশের চালান পাঠায়। ইলিশ পেয়েই বাংলাদেশকে বিপদে ফেলতে সেদিনই হঠাৎ করেই পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। গত বছরের শেষদিকে এসে (২৯ ডিসেম্বর) এ রফতানি নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। এরপর ২ জানুয়ারি থেকে অন্যান্য বন্দরের মতো সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর, দিনাজপুরের হিলি বন্দর, চট্টগ্রাম নৌ বন্দর দিয়েও ভারতীয় পেঁয়াজ আসতে শুরু করে দেশে।

পেঁয়াজের বড় পাইকারি বাজার সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজার। সেখানকার আড়তদার মেসার্স সাকিব এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আক্তারুজ্জামান আক্তার জানান, বাজারে এখন দেশি পেঁয়াজ পাইকারি দরে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৭-২৮ টাকায় আর খুচরা প্রতি কেজি ৩০ টাকা। আর মেহেরপুর জেলায় উৎপাদিত পেঁয়াজের দাম আরো কম। সেগুলো বিক্রি হচ্ছে পাইকারি ২০-২২ টাকা ও খুচরা ২৫ টাকা। হল্যান্ডের পেঁয়াজ পাইকারি ১৯-২০ টাকা, খুচরা ২০-২১ টাকা। কিন্তু, ভারতীয় পেঁয়াজ পাইকারি ৩৬-৩৭ টাকা ও খুচরা বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

তিনি আরো জানান, ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে না। এগুলো কিনে আড়তে রেখে লোকসানে পড়েছি। ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ৩৯ টাকা দরে কিনে আমি বিক্রি করছি ৩৫ টাকায়। তবুও মানুষ কিনছে না। আড়তে ২০০ বস্তা পেঁয়াজ নিয়ে এখন বিপদে পড়েছি।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কাস্টমস ও দফতর বিষয়ক সম্পাদক জিএম আমির হামজা জানান, চাহিদা না থাকায় আমদানি করে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ত্রিশালে খাদ্যের গোডাউনে আগুন, ১৭ লক্ষ টাকার ক্ষতি   ফকিরহাটে ক্ষমতার দাপটে জটার খাল অবৈধভাবে দখল করে জট বাধালেন খালেক মোল্লা   ফকিরহাটে ট্রাকের ধাক্কায় ইটভ্যান  চালক নিহত-১ : আহত-৩   ভোলার লালমোহনে লকডাউন অমান্য করা ও মাস্ক না থাকায় ৬ জনকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত   নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে অবাধে চলছে জাটকা নিধনের মহোৎসব   সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে লক্ষ্মীপুর প্রেসক্লাবের শোক   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই   হঠাৎ নাটোরে শিলাবৃষ্টি।   ভাইকে বাঁচাতে চাইলে দুই কোটি টাকা রেডি করেন ’   ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন।   তরমুজ বাকিতে না দেওয়ায় ব্যবসায়ীকে মেরেই ফেললেন ক্রেতা   বিয়ের প্রলোভনে অপহণের অভিযোগ, যুবক গ্রেফতার   প্রধান শিক্ষককে পিটিয়ে জখম   ১৪ এপ্রিল থেকে সাতদিনের সর্বাত্মক কঠোর লকডাউনের কথা ভাবছে সরকার……..সেতুমন্ত্রী   লক্ষ্মীপুরে হতদরিদ্র মানুষের মাঝে খাবার বিতরণ করলেন এডঃ নুরউদ্দিন চৌধুরী নয়ন   আজ লক্ষ্মীপুরের প্রবীণ সাংবাদিক এম এ মালেকের ৩য় মৃত্যুবার্ষিকী   ভোলার লালমােহনে লকডাউন অমান্য ও মাস্ক না থাকায় ১৬ জনের জরিমানা   ভোলায় ০৬ কেজি মাদকদ্রব্য গাঁজা সহ আটক-৩   ভোলার বলাকা’র সেচ্ছাসেবী ও মেধাবী ছাত্র অসুস্থ আনোয়ারের পাশে: তোফায়েল আহমেদ এমপি   লক্ষ্মীপুরের নদী পথে ফেরীতে আগুন, ৮ট্রাক পুড়ে ক্ষতিগ্রস্ত